শীঘ্রই জিয়া পরিবারমুক্ত হচ্ছ বিএনপি!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৩৯, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩০

বিএনপি জিয়া পরিবারমুক্ত হলে তা দল ও নেতা-কর্মীদের জন্য মঙ্গল বয়ে আনবে। কেন না তারা দুজনই আইনের চোখে অপরাধী।

প্রায় ১৭ বছর ধরে ক্ষমতার বাইরে বিএনপি। দুর্নীতির মামলায় সাজা ভোগ করছেন দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া। রায়ের অপেক্ষায় আরও কয়েকটি মামলা। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানেরও দেশে ফেরার পরিস্থিতি নেই। দণ্ডিত হওয়ায় বিএনপির এই দুই কান্ডারিকেই নেতৃত্ব থেকে বাদ দেয়ার পরামর্শ দিয়ে আসছেন পশ্চিমারা। এমন গুঞ্জন দীর্ঘদিনের হলেও এবার কিছুটা জট খুললেন দলটির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল। বিএনপিকে জিয়া পরিবারমুক্ত করতে নতুন করে ভাবনা চলছে বলেও জানিয়েছেন এই নেতা।

সম্প্রতি বেসরকারি টেলিভিশন 'ডিবিসি'র এক টকশোতে আলাল বলেন, বেগম জিয়া ও তারেক রহমানকে বাদ দিয়ে আমরা সিদ্ধান্ত নিতে পারি কিনা- সেই বিকল্প চিন্তা আমাদের মধ্যে আছে। প্রয়োজনে দুজনের পক্ষ থেকে একটি কমিটি বাছাই করা হবে যারা তাৎক্ষণিক সিদ্ধান্ত দেবেন। হয়তো তাদের পক্ষ থেকেই বলা হতে পারে- চূড়ান্ত পর্যায়ে গেলে অপশন এ-বি-সি থাকবে। এই নির্দিষ্ট পাঁচজন মিলে তাৎক্ষণিক সিদ্ধান্ত দিয়ে দেবেন।

মোয়াজ্জেম হোসেন আলালের বক্তব্যকে স্বাগতম জানিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা বলছেন, বিএনপি এক ব্যক্তি কেন্দ্রিক দল। বিএনপিতে সেকেন্ড ম্যান বলে কিছু নেই। যাকে সেকেন্ড ম্যান বলা হচ্ছে তিনিও দৃশ্যমান নন। এটি বিএনপির বড় সংকট। এই সংকট দিনদিন আরো বড় হবে। বিএনপি জিয়া পরিবারমুক্ত হলে তা দল ও নেতা-কর্মীদের জন্য মঙ্গল বয়ে আনবে। কেন না তারা দুজনই আইনের চোখে অপরাধী। তাদের বাদ দিলেই দলে চাঙাভাব আসবে বলেও মনে করেন তারা।

সমালোচকরা বলছেন, ওয়ান ইলেভেনের সময়ও খালেদা-তারেককে বাদ দেয়ার আলোচনা হয়েছিল। কিন্তু দলীয় নেতাদের আপত্তির কারণেই তা সফল হয়নি। এবার যেহেতু নিজে থেকেই তাদেরকে বাদ দেয়ার কথা বলছে বিএনপি। আপাতত জিয়া পরিবার মুক্ত হচ্ছে এমন ভাবনা ইতিবাচক হবে। পরে তাদের সাজা শেষ হলে বিএনপি অন্য চিন্তা করতে পারবে। এতে দলীয়ভাবে বিএনপিই লাভবান হবে।

Share This Article


অডিও ফাঁস: উপজেলা নির্বাচনে 'ধরি মাছ না ছুঁই পানি' কৌশলে বিএনপি

আন্দোলনের তহবিল আত্মসাৎ বিএনপি নেতাদের!

আন্দোলনের তহবিল আত্মসাৎ বিএনপি নেতাদের!

পরিবার ও দলের বিরোধেই বেগম জিয়া ইস্যু বারবার হোঁচট খেয়েছে!

উপজেলা নির্বাচন: হাইকমান্ডকে এড়িয়ে বিএনপির কেন্দ্রীয় নেতাদের সমর্থনেই প্রচারণায় প্রার্থীরা!

মুক্ত গণমাধ্যম: প্রধানমন্ত্রীও যেখানে জবাবদিহিতার আওতায়!

আন্দোলনের সঙ্গীরাও বিএনপির হাইকমান্ডে বিরক্ত!

কেন বিএনপিকে নির্বাচনে যেতে অনুরোধ করেছিল যুক্তরাষ্ট্র!

উপজেলা নির্বাচন: তৃণমূলে বিএনপির দুর্বলতা ও নিয়ন্ত্রণহীনতা প্রকাশ

শ্রমিকদের যথাযোগ্য সম্মান প্রদানের আহবান জানিয়েছিলেন বঙ্গবন্ধু

সঠিক সিদ্ধান্ত নিতে না পারায় উপজেলা নির্বাচনে বিএনপির নেতারা!

উপজেলা নির্বাচন: বহিষ্কারের পর ফিরিয়ে নেয়ার সুযোগ দিলেও কেন পাত্তা দিচ্ছেন না বিএনপির প্রার্থীরা?