আন্দোলনের সঙ্গীরাও বিএনপির হাইকমান্ডে বিরক্ত!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৫, রবিবার, ৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বিএনপির হাইকমান্ডের প্রতি বিরক্ত হয়ে আন্দোলন-সঙ্গীদের অনেকেই এখন ঘরে উঠেছেন। দলটির সঙ্গে নতুন করে যুগপৎ আন্দোলনে যেতে উৎসাহ হারিয়ে ফেলেছেন তারা। একমাত্র জোনায়েদ সাকি ছাড়া কেউই বিএনপির প্রতি আর আস্থা রাখতে পারছেন না।

যতই দিন গড়াচ্ছে ততই বিএনপি থেকে দূরে সরে যাচ্ছে শরিক দলগুলো। কমছে জোট নেতাদের যোগাযোগ। নেই বৈঠক-আলোচনাও। দ্বাদশ জাতীয় নির্বাচনের পর জোটসঙ্গীদের সরব হওয়ার কথা থাকলেও ধীরে ধীরে নীরব হয়ে যাচ্ছেন। বিএনপির সঙ্গে ঐক্যবদ্ধ আন্দোলনেও তাদের উৎসাহ নেই। কিন্তু কেন? 

কারণ খুঁজতে গিয়ে জানা গেছে, বিএনপির হাইকমান্ডের প্রতি বিরক্ত হয়ে আন্দোলন-সঙ্গীদের অনেকেই এখন ঘরে উঠেছেন। দলটির সঙ্গে নতুন করে যুগপৎ আন্দোলনে যেতে উৎসাহ হারিয়ে ফেলেছেন তারা। একমাত্র জোনায়েদ সাকি ছাড়া কেউই বিএনপির প্রতি আর আস্থা রাখতে পারছেন না।

৭ জানুয়ারির আগে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে যে আন্দোলন গড়ে উঠেছিল সেখানে অত্যন্ত সরব ছিলেন নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না। আন্দোলনকে এগিয়ে নেয়ার জন্য তিনি বিএনপির অন্যতম পরামর্শক হিসেবে বিবেচিত হতেন। কিন্তু এখন তিনি লাপাত্তা। বিএনপির কৌশল আর তারেক রহমানের ওপর বিরক্ত হয়েই নিজেকে গুটিয়ে নিয়েছেন এই মিত্র।

একই অবস্থা জেএসডির নেতা আ স ম আবদুর রবের। বিএনপির ভুল রাজনীতির কৌশলের মাশুল এখন গোটা দেশকে দিতে হচ্ছে বলে মনে করেন তিনি। দলটি সরকারবিরোধী আন্দোলন গড়ে তুলতে পারছে না, শরিকদেরকেও বিশ্বাস করছে না। আর এ কারণে বিএনপির প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছেন রব।

এছাড়া উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপির সঠিক হয়নি বলে সম্প্রতি মন্তব্য করেছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ এখন আলাদা অবস্থান থেকে রাজনীতি করছে। সরকারবিরোধী আন্দোলনে তারা এখন মাঠের বিরোধী দলের সাথে নেই। 

মাঝখানে বিএনপির সঙ্গে ঘনিষ্ঠ হয়েছিল সবচেয়ে আদর্শিক জোট জামায়াত। কিন্তু সুদূরপ্রসারী প্রতিক্রিয়া চিন্তা না করে হুটহাট সিদ্ধান্ত নেয়ায় অন্য শরিকদের মতো ফের বিএনপি-জামায়াত ঘনিষ্ঠতায় ছেদ পড়েছে বলে জানিয়েছে বিশ্বস্ত সূত্র।

বিষয়ঃ বিএনপি

Share This Article


জনগণ তথ্যপ্রযুক্তির সুফল ব্যাপকভাবে পেতে শুরু করেছে: প্রধানমন্ত্রী

শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন

‘শরীফার গল্প’ বাদ দেওয়ার সুপারিশ বিশেষজ্ঞ কমিটির

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

ভারতের বিপক্ষে ওয়ার্ম-আপ ম্যাচ খেলবে বাংলাদেশ

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিনে লোক-এর বর্ণাঢ্য তারুণ্যের উৎসব

জাবালিয়ায় ১২ ইসরায়েলি সেনাকে হত্যার দাবি হামাসের

অর্থসংকটে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিক্রি করে দিচ্ছে পাকিস্তান

উপজেলা নয়, আগামীতে জেলাভিত্তিক প্রকল্প নেওয়া হবে: পরিকল্পনামন্ত্রী

শেখ হাসিনার সততা বিশ্বে আজ প্রশংসনীয়: কাদের

এভিয়েশন শিল্পের টেকসই প্রবৃদ্ধি নিশ্চিতে কাজ করছে সরকার: বিমানমন্ত্রী