উপজেলা নির্বাচন: তৃণমূলে বিএনপির দুর্বলতা ও নিয়ন্ত্রণহীনতা প্রকাশ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:০৪, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩০

যতই দিন গড়াচ্ছে ততই মাঠ পর্যায়ের নেতা-কর্মীদের ওপর নিয়ন্ত্রণ, কর্তৃত্ব ও প্রভাব হারাচ্ছে দেশের অন্যতম বড় রাজনৈতিক দল বিএনপি। দলটির কেন্দ্রীয় নেতৃত্ব গত ১৬ এপ্রিল আনুষ্ঠানিকভাবে উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা দিলেও দলীয় সিদ্ধান্ত অমান্য করে দলটির কমপক্ষে ৭৬ জন নেতা সারা দেশে প্রার্থী হয়েছেন।

প্রার্থীদের অনেকেই মনে করেন, এটি ‘দলীয় নির্বাচন নয়’। কেউ কেউ বলছেন, ‘জনগণ তাদের নির্বাচনে চাচ্ছে বলেই প্রার্থী হয়েছেন তারা। আবার অনেকে বলছেন, পরপর তিনটি জাতীয় সংসদ নির্বাচনসহ সব ভোট বর্জন করায় স্থানীয় রাজনীতি ও ব্যবসা-বাণিজ্যে নিজেদের আধিপত্য হারাচ্ছেন তারা। তাই বাস্তবতা মেনেই হাইকমান্ডের নির্দেশ অমান্য করে এবার উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করতে মরিয়া তৃণমূল নেতারা।কোনোভাবেই প্রার্থীদের দূরে রাখা সম্ভব হচ্ছে না। এমন কি কয়েক ডজন নেতাকে বহিস্কার করা সত্ত্বেও তৃণমূলকে প্রার্থী হতে দূরে রাখা সম্ভব হয়নি।

সমালোচকরা বলছেন, বছরের পর বছর নির্বাচন বর্জনের সংস্কৃতির ফলে একধরনের হতাশা ও সুপ্ত ক্ষোভ জমা হয়েছে তৃণমূলে যা এতদিন উপলব্ধি কোরতে পারেনি দলটির হাইকমান্ড।কিন্তু দীর্ঘদিনের পঞ্জীভূত ক্ষোভ এবার বিস্ফোরিত হয়েছে।ফলে তৃণমূল নেতাকর্মীদের কোনোভাবেই নিয়ন্ত্রণ করতে পারছেনা দলটি।এমনকি আজীবন স্থায়ী বহিষ্কারের হুমকিতেও কাজ হচ্ছেনা।এটি দলের জন্য অশনি  সংকেত। এর মধ্য দিয়ে বিএনপির দুর্বলতা ও নিয়ন্ত্রণহীনতা প্রকাশ পেয়েছে বলেও মনে করছেন তারা।

Share This Article


বিএনপি-মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্কে কি ফাটল ধরেছে?

যুক্তরাষ্ট্রের ইউটার্ন না কৌশল পরিবর্তন

জেনারেল জিয়া কেন শেখ হাসিনাকে দেশে ঢুকতে দিয়েছিলেন

ডোনাল্ড লু'র যে বক্তব্যে কপালে চোখ সরকারবিরোধীদের!

ডোনাল্ড লু'তে ভুল ভাঙলো বিএনপির!

সমমনাদের প্রতি বিএনপির আকস্মিক গুরুত্বের উদ্দেশ্য খুঁজছে যুগপৎসঙ্গীরা!

ব্যাংক খাত নিয়ে পরিকল্পিত অপপ্রচার!

বিএনপির মহাসচিব নিয়োগে তারেকের সাথে তৃণমূলের মতবিরোধ!

যত মার্কিন কর্মকর্তাই আসুন বিএনপির আশাবাদী হওয়ার ন্যূনতম কারণ নেই!

দল পুনর্গঠনে সরকার বিরোধিতার নতুন কৌশলে জাতীয় পার্টি!

উপজেলা নির্বাচন : বিএনপির ৭ জনের জয়ে বেকায়দায় স্থানীয় দায়িত্বশীলরা!

বিএনপির আন্দোলন: ভারত বিরোধিতাই মুখ্য হয়ে উঠছে!