আন্দোলন নিয়ে শরিকদের কোনো দিক নির্দেশনা দিতে পারছে না বিএনপি!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:১৩, মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩০

রমজান আর ঈদ শেষে এখন নতুন কর্মসূচিতে নামতে চাইছে সরকারবিরোধী বিভিন্ন রাজনৈতিক দল। তবে আন্দোলনের কৌশলগত দিক ঠিক করতে ব্যর্থ হচ্ছে বিএনপি। ফলে শরিকদেরও কোনো দিকনির্দেশনা দিতে পারছে না দলটি। এ নিয়ে দেখা দিয়েছে নানা ধরনের সংশয়। জোটের বড় দলের অবস্থান অস্পষ্ট থাকায় ইচ্ছা থাকলেও কঠোর আন্দোলনের ঘোষণা দিতে পারছে না যুগপতের সঙ্গীরা। এমনটিই জানিয়েছে বিশ্বস্ত সূত্র।

তথ্যমতে, বিএনপির নেতৃত্বে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, গণতান্ত্রিক বাম ঐক্য, এলডিপি, গণঅধিকার ও লেবার পার্টিসহ ৩৯ রাজনৈতিক দল ২০২২ সালের ৩০ ডিসেম্বর সরকার পতনের যুগপৎ কর্মসূচি শুরু করে। সবশেষ ৩০ জানুয়ারি পর্যন্ত তারা কর্মসূচি দিয়েছিলো। এরপর থেকে আর কোনো আন্দোলনে তাদের দেখা যায়নি। তবে যুগপৎ ধারায় পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির বৈঠক শেষে একাধিক নেতা।

তারা বলছেন, পরিবর্তিত কৌশলে বাম ধারার দলগুলো যুগপতে থাকবে কিনা, এ নিয়ে বিএনপির হাইকমান্ড কিছুটা চিন্তিত এজন্য শরিকরা আন্দোলনের সিদ্ধান্ত চাইলেও নিতে পারছে না দলটি। কেননা কোন দল থাকবে বা না থাকবে তা এখনই বলা যাচ্ছে না। চূড়ান্ত পরিবর্তন আসার পরই ফের আন্দোলনে নামা হবে।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, ‘আপাতত যুগপৎ ধারায় কর্মসূচি বন্ধ রয়েছে। গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে বিএনপির উচিত লিয়াজোঁ কমিটিকে শক্তিশালী করা।’  গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেন, ‘জাতীয় নির্বাচনের পর যুগপৎ দেখা যায়নি। এটা বিএনপির ওপর নির্ভরশীল ছিল। আন্দোলনের বড় স্টেকহোল্ডার হিসেবে বিএনপি কর্মসূচি নির্ধারণ করবে। আমরা নয়।’

এছাড়া ৯ জানুয়ারি ১২ দলীয় জোটের সঙ্গে বৈঠক করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এরপর জেল থেকে বেরিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলও গণতন্ত্র মঞ্চ এবং ১২ দলীয় জোটসহ বিভিন্ন দলের নেতাদের সঙ্গে আলোচনা করেছেন। তবুও আন্দোলনের সঠিক রুপরেখা দিতে পারেনি দলটি। এমতবস্থায় শঙ্কা দেখা দিয়েছে যুগপতের ভবিষ্যত নিয়ে।

Share This Article


উত্তপ্ত মধুখালী, পুলিশের ওপর হামলা, সংঘর্ষে প্রাণ নাশ!

উত্তপ্ত মধুখালী: বহিরাগতদের আনাগোনা, পরিস্থিতি উত্তপ্ত করতে চাইছে কারা?

ফরিদপুর মধুখালীতে দুই ভাই হত্যার প্রতিবাদ: বড় ধরনের সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির আলামত!

উপজেলা নির্বাচন: প্রার্থীদের চাপে নমনীয় বিএনপি!

লন্ডনে বসে রাজনীতি বন্ধ হচ্ছে তারেক রহমানের!

কি ঘটেছিলো ফরিদপুরে:সাম্প্রদায়িক অস্থিতিশীলতা চাইছে কারা?

জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে কাদেরের চ্যালেঞ্জে বেকায়দায় বিএনপি!

বিএনপিতে ফের ভারত বিরোধিতা উসকে দিতে তৎপর রিজভী: ক্ষুব্ধ সিনিয়র নেতারা!

যে তিন কারণে উপজেলা নির্বাচনে অংশ নিতে চায় বিএনপির তৃণমূল

উপজেলা নির্বাচন: ফের গণবহিস্কার বিএনপিতে!

উপজেলা নির্বাচন: বিএনপিকে ধোঁকা দিল জামায়াত!

উপজেলা নির্বাচন বর্জন : লাভের চাইতে ক্ষতি বেশি বিএনপির!