বিএনপির আন্দোলন সফল হবেনা : যেভাবে বুঝেছিলেন জিএম কাদের

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:২৯, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩০

 'আন্দোলন চলাকালে তৃতীয় শক্তি এসে সরকার পরিবর্তন করে, এমন ইতিহাস বাংলাদেশে নেই। তাতেই বুঝা হয়ে যায় বিএনপির আন্দোলন সফল হচ্ছে না।ফলে বিএনপি ১ বা ১০ লাখ বা ১ কোটি লোক নিয়ে রাস্তায় নামলেও সফল হবে না, তা বুঝতে পেরেছিলাম।’ 

গেল বছরের শেষের দিকে লাগাতার আন্দোলন কর্মসূচি দিয়ে রাজপথে ছিল বিএনপি। লক্ষ্য ছিলো দ্বাদশ জাতীয় নির্বাচন বানচাল। কিন্তু জনসম্পৃতার ব্যর্থতায় আন্দোলন কর্মসূচি কোন ফল বয়ে আনেনি। নির্বাচনের আগে সহিংস আন্দোলনে জড়িয়ে আরও ব্যাকফুটে চলে যায় দলটি। নির্বাচন বর্জন করে আন্দোলনের ফাঁদে পড়ে যায় বিএনপির নেতাকর্মীরা।কিন্তু শেষমেশ আন্দোলনও ব্যর্থ হয়।তবে বিএনপির সরকার পতন আন্দোলন যে ব্যর্থ হবে সেটি জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের আগেই বুঝতে পেরেছিলেন বলে ২৭ মার্চ দলটির এক আলোচনা সভায় জানানোর পরে রাজনৈতিক অঙ্গনে হইচই পড়ে যায়।

জিএম কাদের বলেন, 'আন্দোলন চলাকালে তৃতীয় শক্তি এসে সরকার পরিবর্তন করে, এমন ইতিহাস বাংলাদেশে নেই। তাতেই বুঝা হয়ে যায় বিএনপির আন্দোলন সফল হচ্ছে না। তিনি বলেন, ‘এ নিয়ে পরিষ্কার ধারণা ছিল, তারা সফল হবে না। ফলে বিএনপি ১ বা ১০ লাখ বা ১ কোটি লোক নিয়ে রাস্তায় নামলেও সফল হবে না, তা বুঝতে পেরেছিলাম। গন্ততান্ত্রিক দেশে একটি রাজনৈতিক দল নির্বাচন বর্জন করে টিকে থাকতে পারে না'। তাই জাতীয় পার্টি বিএনপির মত ভুল না করে নির্বাচনে অংশ নিয়েছেন বলেও জানান তিনি।

বিশ্লেষকরা বলছেন, জিএম কাদের বুঝতে পেরেছিলেন জনগণের পাশে না থেকে ক্ষমতায় যাওয়ার লক্ষ্যে আন্দোলন সংগ্রামে সরকার পতন সম্ভব নয়। তাই তিনি দলকে টিকিয়ে রাখতে নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে বিএনপি নেতারা চাইলেও তারেক রহমান যেহেতু ক্ষমতায় আসার নিশ্চয়তা পাচ্ছেন না, সেকারণে নির্বাচন বর্জন করে। আর এতে দীর্ঘদিন ক্ষতার বাইরে আর শীর্ষ নেতৃত্বের অনুপস্থিতিতে দল ভঙ্গুর থেকে ভঙ্গুরতর হয়ে যায়, যা থেকে নিজের দলকে নিশ্চিত রক্ষা করেছেন জিএম কাদের।

Share This Article


বিএনপির কেন্দ্রীয় নেতৃত্বে বড় পরিবর্তন আসছে: বিবিসির প্রতিবেদন

ফালুকে নিয়ে বিএনপিতে নতুন করে আলোচনা

উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি কি সন্তোষজনক?

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর কী বার্তা দেয়?

বিদেশে যেতে পারবেন সাজাপ্রাপ্ত আমান: আঁতাতের অভিযোগ বিএনপিতে

অডিও ফাঁস: উপজেলা নির্বাচনে 'ধরি মাছ না ছুঁই পানি' কৌশলে বিএনপি

আন্দোলনের তহবিল আত্মসাৎ বিএনপি নেতাদের!

আন্দোলনের তহবিল আত্মসাৎ বিএনপি নেতাদের!

পরিবার ও দলের বিরোধেই বেগম জিয়া ইস্যু বারবার হোঁচট খেয়েছে!

উপজেলা নির্বাচন: হাইকমান্ডকে এড়িয়ে বিএনপির কেন্দ্রীয় নেতাদের সমর্থনেই প্রচারণায় প্রার্থীরা!

মুক্ত গণমাধ্যম: প্রধানমন্ত্রীও যেখানে জবাবদিহিতার আওতায়!

আন্দোলনের সঙ্গীরাও বিএনপির হাইকমান্ডে বিরক্ত!