কপি পেস্ট দিয়ে চলছে যুক্তরাষ্ট্রের মানবাধিকার রিপোর্ট!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৫৭, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩০
  • ২০২২ সালের রিপোর্টকে আপডেট করে প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র
  • কপি পেস্ট দিয়েই চলছে যুক্তরাষ্ট্রের মানবাধিকার রিপোর্ট
  • রিপোর্টে স্বীকারও করা হয়েছে তথ্যের ঘাটতি আছে
  • এই রিপোর্ট নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই
  • রিপোর্টে মানবাধিকার সূচকের কোনো মানদণ্ড নেই
  • নিজেদের মতো করেই রিপোর্ট প্রস্তুত করেছে আমেরিকা

 

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।  ‘২০২৩ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাক্টিসেস: বাংলাদেশ’ শীর্ষক প্রতিবদেনটি ২৩ এপ্রিল প্রকাশ করা হয়। 

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হয়নি। ২০২২ সালের মতো গত বছর অর্থ্যাৎ ২৩ সালেও গুম, নির্যাতনসহ মানবাধিকার লঙ্ঘন ঘটেছে। তবে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বিগত বছরের তুলনায় কিছুটা কমেছে।  

প্রতিবেদনে মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, ২০২২ সালের মতো গত বছরও মত প্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতা, সাংবাদিকদের প্রতি সহিংসতা বা সহিংসতার হুমকি, অহেতুক গ্রেফতার বা বিচার, সেন্সরশিপ এবং ইন্টারেনেটে স্বাধীন মত প্রকাশের ক্ষেত্রে গুরুতর বিধি-নিষেধ আরোপ অব্যাহত ছিল।  

এছাড়া বাংলাদেশে শান্তিপূর্ণ সভা-সমাবেশ ও সংগঠন করার স্বাধীনতায় হস্তক্ষেপ চালানো, চলাফেরার স্বাধীনতায় নানান বিধি-নিষেধ আরোপ করা হয়েছে বলে প্রতিবেদনে জোরালোভাবে উল্লেখ করা হয়েছে।

তবে ২০২৩ সালের এই রিপোর্টকে আইওয়াশ বলছেন বিশ্লেষকরা। তাদের মতে, ২০২২ সালের রিপোর্টকে আপডেট করে প্রকাশ করা হয়েছে মাত্র। মুলত কপি পেস্ট দিয়েই চলছে যুক্তরাষ্ট্রের মানবাধিকার রিপোর্ট। রিপোর্টে স্বীকারও করা হয়েছে যে তথ্যের ঘাটতি আছে। অতএব এই রিপোর্ট নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। কারণ প্রতিবেদনে মানবাধিকার সূচকের কোনো মানদণ্ড নেই। তারা নিজেদের মতো করেই রিপোর্ট প্রস্তুত করেছে।

কূটনৈতিক বিশ্লেষকরা বলছেন, রিপোর্টটিতে যে বিষয়টিকে হাইলাইট করা হয়েছে বা যেটিকে মূলত মানদণ্ড হিসেবে প্রাথমিকভাবে বিবেচনা করা হয়েছে সেটিই সম্পূর্ণ অসত্য। বাংলাদেশে বিরোধীদের কোনো সভা সমাবেশ করতে দেয়া হয় না বলে যে অভিযোগ করা হয়েছে তা সত্য নয়। কারণ বিরোধী দল বিএনপি ২০২২ সালের ১০ ডিসেম্বর থেকে ২৩ সালের ২৮ অক্টোবর পর্যন্ত রাজধানী ঢাকাসহ সারাদেশে দুই শতাধিক রাজনৈতিক সভা-সমাবেশ করেছে বলে স্বীকার করে। তাছাড়া জামায়াত, হেফাজতে ইসলামী ও ইসলামি আন্দোলনসহ বহু ডান-বামপন্থি রাজনৈতিক দল প্রতিনিয়তই সমাবেশ করে যাচ্ছে এখনও।

অবশ্য উক্ত রিপোর্টটিতেই তথ্যের ঘাটতি ছিল বলে স্বীকার করা হয়।কাজেই যুক্তরাষ্ট্রের নিজ স্বার্থে তাদের রেগুলার এই প্র্যাকটিস রিপোর্টকে সিরিয়াসলি নেয়ার কোনো যৌক্তিকতা নেই। কেননা তাদের রিপোর্ট দেশ ভেদে একেবারেই স্ববিরোধীও হয়ে থাকে। যেমন, ইসরাইল বা পাকিস্তান নিয়ে দেশটির ভূমিকা সম্পূর্ণ বিপরীত। 

বিশ্লেষকদের মতে, বিশ্বে সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘন করে ইসলারায়েল, অথচ সেই ইসরায়েলকেই সবচেয়ে বেশি সহায়তা করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। নির্বিচারে মানুষ হত্যা করলেও ইসরায়েলের বিপক্ষে কোনো পদক্ষেপ নেয়া তো দূরে থাক  নিন্দাতেও ভেটো প্রদান এমনকি দেশটিকে অস্ত্র ও অর্থ সহায়তা দিয়ে ফিলিস্তিনের নিষ্পাপ শিশু ও নারী হত্যায় বিপুল সহায়তা প্রদান করে আসছে নিয়মিত। 

মিথ্যে অজুহাতে ইরাক সিরিয়া ও আফগানিস্তানকে বিরাণভূমি বানিয়ে এখন বাংলাদেশের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের ভিত্তিহীন অভিযোগ এনে নিজ স্বার্থ হাসিলে সচেষ্ট যে দেশটি, সেই দেশটির অন্য দেশের মানবাধিকার নিয়ে প্রশ্ন তোলা বা রিপোর্ট প্রদানের নৈতিক অধিকারই থাকবার কথা নয়। কিন্তু 'গাঁয়ে মানে না আপনি মোড়ল' এই দেশটি সামরিক ও অর্থনৈতিক শক্তিকে কাজে লাগিয়ে বছরের পর বছর পৃথিবী শাসনের চেষ্টা চালিয়ে আসছে বলে অভিযোগ করেছেন বিশ্লেষকরা।

Share This Article


সড়ক দুর্ঘটনায় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকের মৃত্যু

৪ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে

কেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়াতে হবে : ইসি রাশেদা

চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড

কালবৈশাখীর তাণ্ডব, সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ

সারাদেশে হিটস্ট্রোকে ৬ জনের মৃত্যু

সেনাবাহিনীর অভিযানে কুকি-চিনের দুই সন্ত্রাসী নিহত, গোলা উদ্ধার

১৩ বছর পর ভোট পেয়ে উৎসব আমেজে কেন্দ্রে ভোটাররা

নওগাঁর নিয়ামতপুরে হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু

আপাতত রক্ষা পাচ্ছে ৩ সহস্রাধিক গাছ

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

আতিয়া মসজিদের ইতিকথা