প্রচণ্ড গরমে লোকালয়ে ঢুকছে সাপ, সতর্ক থাকার পরামর্শ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৪০, বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩০

বেশ কিছু প্রজাতির সাপের প্রজনন  মৌসুম নিকটবর্তী হওয়ায় এবং গরমে আরামদায়ক পরিবেশের সন্ধানে সাপ জলজঙ্গল ছেড়ে ফাঁকা ঘরবাড়ি ও বাসগৃহসংলগ্ন ছায়াযুক্ত পরিবেশে চলে আসছে। এতে মানুষের সঙ্গে সাপের সংঘাত ও সাপে কাটার ঘটনা বেড়ে গেছে।

দেশ জুড়ে অস্বাভাবিক গরম পড়ায় চলতি বছর স্বাভাবিক সময়ের আগেই সাপের কামড় ও এতে মৃত্যুর ঘটনা বেড়ে গেছে। তবে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে এমন ঘটনা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। গতকাল মঙ্গলবার স্নেক রেসকিউ টিম বাংলাদেশের (এসআরটিবিডি) সহযোগিতায় রাজধানীর দারুস সালাম জোনের সহকারী পুলিশ কমিশনার কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এসব তথ্য জানানো হয়েছে।


ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) শাহআলী ও দারুস সালাম থানা এবং এই দুই থানার অধীন পুলিশ ফাঁড়ির বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তাসহ মিরপুরের স্থানীয় মানুষ অনুষ্ঠানে অংশ নেন। সাপ উদ্ধার ও উপযুক্ত পরিবেশে অবমুক্ত করার কাজে যুক্ত স্বেচ্ছাসেবীরা জানান, বেশ কিছু প্রজাতির সাপের প্রজনন  মৌসুম নিকটবর্তী হওয়ায় এবং গরমে আরামদায়ক পরিবেশের সন্ধানে সাপ জলজঙ্গল ছেড়ে ফাঁকা ঘরবাড়ি ও বাসগৃহসংলগ্ন ছায়াযুক্ত পরিবেশে চলে আসছে। এতে মানুষের সঙ্গে সাপের সংঘাত ও সাপে কাটার ঘটনা বেড়ে গেছে।


সচেতনতামূলক প্রচারাভিযানে এসআরটিবিডির বক্তারা বলেন, জাতীয় জরুরি সেবা ৯৯৯ থেকেও সাপ উদ্ধারের আহ্বান পাওয়া যায়। পুলিশ সদস্যরা সাপের দংশনে করণীয় বিষয়ে জ্ঞান অর্জন করলে গ্রাম ও শহরে বসবাসকারী মানুষকে সঠিক পরামর্শ দেওয়ার মাধ্যমে জীবন রক্ষায় অগ্রণী ভূমিকা রাখতে পারেন। তারা আরও জানান, প্রতি বছর দেশে সাড়ে ৭ হাজারের বেশি মানুষ সাপের কামড়ে মারা যাচ্ছেন। দারুস সালাম জোনের সহকারী পুলিশ কমিশনার মফিজুর রহমান পলাশ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


ভারতের পররাষ্ট্র স‌চিব ঢাকায় আসছেন বৃহস্পতিবার

উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে: প্রধানমন্ত্রী

বাংলাদেশের সঙ্গে ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণে রাজি মিশর

এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঝড়ের আভাস, নদীবন্দরে ২ নম্বর সতর্ক সংকেত

যেমন থাকবে আজকের আবহাওয়া

ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক

পরিবেশ সাংবাদিকতা সুরক্ষায় প্রাতিষ্ঠানিক উদ্যোগ নেয়া হবে : আরাফাত

দাবদাহ থাকতে পারে আরও দুই দিন

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

সঠিক তথ্য দিয়ে প্রতিবেদন করলে পূর্ণ সহায়তা দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী

মিয়ানমারের বিরুদ্ধে মামলা দ্রুত নিষ্পত্তির আশা বাংলাদেশ-গাম্বিয়ার