নাজিরপুরে জমে উঠেছে ভাসমান সবজির বাজার

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৩৮, সোমবার, ২২ জানুয়ারি, ২০২৪, ৮ মাঘ ১৪৩০

পিরোজপুরের নাজিরপুরের মনোহরপুরে জমে উঠেছে ভাসমান শীতকালীন সবজির বাজার। সপ্তাহের প্রতি শুক্র ও সোমবার মনোহরপুর বাজারসংলগ্ন নদীতে এ ভাসমান বাজার বসে।

জানা যায়, জেলা শহর থেকে প্রায় ৪৫ কিলোমিটার উত্তরে বেলুয়া নদীর কোল ঘেঁষে প্রায় ৬০ বছর ধরে এ বাজারে নিজেদের উৎপাদিত সবজি বেচাকেনা করছেন স্থানীয় কৃষকরা। যোগাযোগ ব্যবস্থা অনুন্নত বলে এখানকার ব্যবসায়ীদের একমাত্র অবলম্বন হয়ে উঠেছে নৌকা। সপ্তাহে দুদিন ভোর ৪টা থেকে সকাল ১০টা টা পর্যন্ত এ বাজারে বেচাকেনা চলে।

স্থানীয় কৃষকরা তাদের উৎপাদিত পণ্য বিক্রির জন্য নৌকায় করে মনোহরপুর ভাসমান বাজারে নিয়ে আসেন।  আবার ক্রেতারাও নৌকা থেকে পণ্য কিনে নৌকা যোগে দেশের বিভিন্ন এলাকায় নিয়ে যাচ্ছেন। এ বাজারে পাওয়া যায় শালগম, বাঁধাকপি, ফুলকপি, টমেটো, বেগুন, মরিচ, আলু, মিষ্টি কুমড়া,  শিম, লাউ, করল্লা, কচুসহ  ও নানা জাতের শাক সবজি।

স্থানীয় কৃষকরা জানান, প্রায় দশ গ্রামের কৃষকরা তাদের উৎপাদিত ফসল বেচাকেনার জন্য এই ভাসমান বাজারে আসেন। ন্যায্যমূল্য পাওয়ার কারণে সরগরম হয়ে ওঠে বাজারটি।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা ইসরাতুন্নেছা এশা বলেন, নাজিরপুরে যতগুলো ভাসমান বাজার রয়েছে তার মধ্যে অন্যতম মনোহরপুর ভাসমান বাজার। আশেপাশে বিলের সব সবজি এ বাজারে বিক্রি হয়। নাজিরপুরের বিভিন্ন ইউনিয়নসহ আশেপাশের বিভিন্ন উপজেলা ও জেলায় এখান থেকে সবজি কিনে নিয়ে যায় ক্রেতারা, এমনকি ঢাকায়ও সবজি পাঠানো হয়।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article