যুদ্ধবিরতি সম্পর্কে ইসরায়েলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পেলো হামাস

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৪০, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩০

ইসরায়েলের নতুন কোনো প্রস্তাব নেই, যদিও তারা সীমিত যুদ্ধবিরতি বিবেচনা করতে ইচ্ছুক যেখানে হামাস বন্দী ৪০ জনের পরিবর্তে ৩৩ জনকে মুক্তি দেবে। বৃহস্পতিবার, মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য ১৭টি দেশ যুদ্ধ শেষ করার পথ হিসেবে হামাসের কাছে তাদের সব বন্দীকে মুক্তি দেওয়ার জন্য আবেদন করেছিল।

গাজায় সম্ভাব্য যুদ্ধবিরতি সম্পর্কিত সর্বশেষ প্রস্তাবে ইসরায়েলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পেয়েছে হামাস। প্রতিক্রিয়ায় সাড়া দেওয়ার পূর্বে নথিটি পর্যালোচনা করা হবে বলে জানিয়েছে হামাস। খবর আল জাজিরার।


গাজার উপপ্রধান খলিল আল-হাইয়া শনিবার এক বিবৃতিতে বলেছেন, ‘হামাস আজ ১৩ এপ্রিল মিসরীয় ও কাতারি মধ্যস্থতাকারীদের কাছে উপস্থাপন করা প্রস্তাবে ইহুদিবাদী দখলদাররা আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানিয়েছে।’


গাজা উপত্যকায় ইসরায়েলের নৃশংস যুদ্ধের ছয় মাসের বেশি সময় পরেও যুদ্ধবিরতির আলোচনা অচলাবস্থায় রয়েছে। তবে হামাস তার দাবিতে অটল। তারা ইসরায়েলের সঙ্গে যেকোনো চুক্তিতে যেতে রাজি তবে বিনিময়ে গাজা যুদ্ধের অবসান ঘটাতে হবে।

একটি মিসরীয় প্রতিনিধি দল শুক্রবার ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য ইসরায়েল সফর করেছে।


বৈঠকের বিষয়ে একজন কর্মকর্তা এএফপিকে জানিয়েছে, ৭ অক্টোবরের হামলার পর গাজায় বন্দী থাকা জিম্মিদের ফেরত দেওয়ার বিনিময়ে যুদ্ধ বন্ধের জন্য আলোচনা পুনরায় শুরু করার উপায় খুঁজা হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা বলেন, ইসরায়েলের নতুন কোনো প্রস্তাব নেই, যদিও তারা সীমিত যুদ্ধবিরতি বিবেচনা করতে ইচ্ছুক যেখানে হামাস বন্দী ৪০ জনের পরিবর্তে ৩৩ জনকে মুক্তি দেবে। বৃহস্পতিবার, মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য ১৭টি দেশ যুদ্ধ শেষ করার পথ হিসেবে হামাসের কাছে তাদের সব বন্দীকে মুক্তি দেওয়ার জন্য আবেদন করেছিল।

শুক্রবার জারি করা এক বিবৃতিতে হামাস বলেছে, আমাদের জনগণের চাহিদা এবং অধিকার বিবেচনা করে এমন যেকোন ধারণা বা প্রস্তাবের জন্য আমরা উন্মুক্ত।

Share This Article


ইউক্রেনে ফরাসি সৈন্যদের নিশানা বানানোর হুমকি রাশিয়ার

পুতিনকে ‘পৃথিবীর সবচেয়ে মহৎ নেতা’ বললেন স্টিভেন সিগ্যাল

ব্রাজিলে ভয়াবহ বন্যা: মৃতের সংখ্যা বেড়ে ৯০, পানির নিচে শত শত শহর

বাইডেন প্রশাসনের বিরুদ্ধে টিকটকের মামলা

আবার আসছেন ডোনাল্ড লু

মালদ্বীপ থেকে অর্ধেকের বেশি সেনা সরিয়ে নিয়েছে ভারত

ইসরায়েলকে রাফায় হামলার সবুজসংকেত দিয়েছে আমেরিকা

গাজায় যুদ্ধবিরতির চুক্তিতে সম্মত হয়েছে হামাস

পর্ন তারকাকে ঘুষ দেওয়ার মামলায় জেল হতে পারে ট্রাম্পের

সাংবাদিকতার ‘নোবেল’ পুলিৎজার পেল রয়টার্স, ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস

গাজায় যুদ্ধবিরতি চুক্তি বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন

গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত, রাফায় স্থল অভিযানের ঘোষণা ইসরায়েলের