পরিসংখ্যানে বাংলাদেশ-নেদারল্যান্ডস মহারণ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:১৪, শনিবার, ২৮ অক্টোবর, ২০২৩, ১২ কার্তিক ১৪৩০

বিশ্বকাপে আজ মাঠে নামছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। এই ম্যাচ দুই দলের জন্যই এগিয়ে যাওয়ার লড়াই। বাংলাদেশের জন্য আসরে টিকে থাকতে এই ম্যাচ জয়ের কোনো বিকল্প নেই। তবে ম্যাচটা মোটেই সহজ হবে না সাকিব আল হাসানদের জন্য। অতীত পরিসংখ্যান তেমনটাই সাক্ষ্য দিচ্ছে।

আজ ‘সিটি অব জয়’ খ্যাত কলকাতার ইডেন গার্ডেন্সে মুখোমুখি হবে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। এই ম্যাচ দিয়েই চলতি বিশ্বকাপের প্রথম ম্যাচের স্বাদ পেতে যাচ্ছে কলকাতাবাসী। ৬৮ হাজার দর্শক ধারণক্ষমতার মাঠে খেলা শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে নেদারল্যান্ডসের বিপক্ষে বাংলাদেশের পরিসংখ্যানের পাল্লা সমানে সমান। ওয়ানডেতে টিম টাইগার্স ডাচদের মুখোমুখি হয়েছে দুবার। তাতে প্রথমবার বাংলাদেশকে হারিয়ে চমক সৃষ্টি করে ডাচরা। পরেরবার অবশ্য হিসেবনিকেশ সমতায় ফেরায় টাইগাররা।

২০১০ সালের প্রথম দেখায় হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল মাশরাফী বিন মোর্ত্তজার দলকে। ৩০ ওভারের সেই ম্যাচে বাংলাদেশের দেয়া ১৯৯ রানের লক্ষ্যে নেমে ৬ উইকেটে জয় তুলে নেয় ডাচরা। বিপরীতে ঘরের মাঠে ২০১১ বিশ্বকাপে অবশ্য জয় তুলে নিয়েছিল সাকিব আল হাসানের দল। 

চলতি আসরে দুই দলেরই পয়েন্ট সমান। পাঁচ ম্যাচে এক জয়ে ২ পয়েন্ট করে প্রায় পিঠাপিঠি অবস্থান করেছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। নেট রানরেটে এগিয়ে দশ দলের পয়েন্ট টেবিলে সাকিবরা আছেন আটে। ডাচদের অবস্থান তলানিতে। ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে দক্ষিণ আফ্রিকা। 

Share This Article