একতরফা নির্বাচনের গল্প ও বাস্তবতা: দায় কার?

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৪৮, সোমবার, ২০ মার্চ, ২০২৩, ৬ চৈত্র ১৪২৯
  • নির্বাচনী বছর এলেই ‘আষাঢ়ের গল্প’ শুরু করে বিএনপি।
  • ২০১১ সালে ‘তত্ত্বাবধায়ক সরকার প্রথা’ বাতিল করেছে আপিল বিভাগ।
  • তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিলও হয়েছিল বিএনপির কারণেই।
  • ২০১৮ সালে আওয়ামী লীগ সরকারের অধীনেই ২০ দলীয় জোটকে নিয়ে একাদশ সংসদ নির্বাচনে অংশ নেয় বিএনপি।

বিভিন্ন কারণেই রাজনীতির মাঠে নিষ্প্রভ বিএনপি। কিন্তু নির্বাচনী বছর এলেই ‘আষাঢ়ের গল্প’ শুরু করে মাঠের এই বিরোধী দল। এবারও একতরফা নির্বাচনের গল্প শোনাচ্ছেন দলটির নেতারা। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে দেশি-বিদেশি সব মহলে শুরু করেছে বিভিন্ন তদবিরও। তবে সব চেষ্টাই ভেস্তে যাচ্ছে। মূলত একতরফা নির্বাচনের গল্প বললেও এর দায় বিএনপিরই বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বিশ্লেষকরা বলেন, আগামী নির্বাচন ঘিরে বিএনপির মূল দাবি হলো- ‘নির্দলীয় বা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন’। কিন্তু সংবিধান অনুযায়ী তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অসম্ভব। এই অসম্ভবকে সম্ভব করতে হলে সংবিধান সংশোধন করতে হবে। এজন্য বিল পাশ করতে হবে জাতীয় সংসদে; যদিও বিএনপির কেউ সংসদে নেই। একই সঙ্গে আদালতের দ্বারস্থ হতে হবে তাদের। কারণ ২০১১ সালে ‘তত্ত্বাবধায়ক সরকার প্রথা’ বাতিল করেছে আপিল বিভাগ।

এছাড়া তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিলও হয়েছিল বিএনপির কারণেই। মূলত বিএনপিই এটিকে বিতর্কের মুখে ফেলেছিল বলে দাবি বিশ্লেষকদের। অথচ তারাই এখন আদালতের মাধ্যমে বাতিল হওয়া ‘তত্ত্বাবধায়ক সরকারের’ মতো অবৈধ বিষয়টি বৈধ করতে চাইছেন।

গত বছরের শেষদিক থেকে আন্দোলন করছে বিএনপি। আন্দোলনে সুফল না পাওয়ায় দলটির নেতারা সরকারের বিরুদ্ধে একতরফা নির্বাচন অনুষ্ঠানের প্রচেষ্টার অভিযোগ করছেন। এমন গল্প শুনিয়ে দলটি ২০১৪ সালেও বানচালের চেষ্টা করেছে দশম সংসদ নির্বাচন। কিন্তু ২০১৮ সালে আওয়ামী লীগ সরকারের অধীনেই ২০ দলীয় জোটকে নিয়ে একাদশ সংসদ নির্বাচনে অংশ নেয় বিএনপি এবং তারা মাত্র ছয়টি আসন পেয়েছে।

তথ্যমতে, সর্ব দলীয় আন্দোলনের মুখে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বিএনপি সরকারের অধীনেই একতরফা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তবে ক্ষমতা ধরে রাখতে পারেনি দলটি। একপর্যায়ে সংবিধানে তত্ত্বাবধায়ক সরকারের ব্যবস্থা প্রবর্তন করা হলে তার অধীনে ফের জাতীয়  নির্বাচনে ক্ষমতায় আসে আওয়ামী লীগ সরকার, যা গ্রহণযোগ্যতা পেয়েছিল দেশে-বিদেশে। কিন্তু ২০০৬ সালে বিএনপি ক্ষমতাকে দীর্ঘায়িত করতে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতির অপব্যবহারের চেষ্টা করলে ওয়ান ইলেভেনের মতো অসাংবিধানিক সরকার চেপে বসে জাতির ঘাড়ে। প্রশ্নবিদ্ধ হয় 'তত্ত্বাবধায়ক সরকার' ব্যবস্থা।

ফলে ২০০৯ সালের নির্বাচনে বিজয় অর্জন করে আওয়ামী লীগ সরকার গঠিত হওয়ার পর ২০১১ সালে তত্ত্বাবাবধায়ক সরকার ব্যবস্থা সম্পর্কিত সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিল ঘোষণা করে দেশের সর্বোচ্চ আদালত। বিল পাশ হয়েছিল সংসদেও।

সমালোচকরা বলছেন, সরকারের অধীনে নির্বাচনে আসতে শুধু বিএনপিরই সমস্যা। অথচ সব দলই যার যার মতো করে নির্বাচনে অংশ নিচ্ছে। এবারও ২০১৩-১৪ সালের সুর তুলেছেন বিএনপির শীর্ষ নেতারা। আগামী নির্বাচনে অংশ না নিয়ে বানচাল করতে সব ধরনের চেষ্টাই চালাচ্ছেন। এরই ধারাবাহিকতায় ‘তত্ত্বাবধায়ক সরকারের’ দাবি তুলে বিদেশি কূটনৈতিকদের কাছে ধরনা দিচ্ছেন তারা। কিন্তু আইনিভাবে বিষয়টি বাতিল হওয়ায় বিদেশিরাও এ নিয়ে কোনো মন্তব্য করছেন না। ফলে দাবি ‍তুলেও মিলছে না কোনো সুফল। নির্বাচন বয়কটের মাধ্যমে  সব সুযোগ হাতছাড়া করে একতরফা নির্বাচনের গল্প শুরু করেছে দলটি, যার বাস্তবতার দায় তাদেরই নিতে হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

Share This Article

৭৬ বছরের রেকর্ড ভাঙলো তাপপ্রবাহ

বাংলাদেশ-ভুটান ৯ম বাণিজ্য সচিব পর্যায়ের সভা অনুষ্ঠিত

মাদকের অপব্যবহার বিষয়ক সম্মেলনে যোগ দিলেন তথ্য প্রতিমন্ত্রী

গাজায় ধ্বংসস্তূপ পরিষ্কারে লাগতে পারে ১৪ বছর: জাতিসংঘ

যুক্তরাষ্ট্র–চীন শত্রু নয়, অংশীদার হওয়া উচিত: সি

জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে

যে কারণে কারিনাকে অনেক বড় মনের মানুষ বললেন জয়দীপ

প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনতে সরকার কাজ করছে

পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেয়া উচিত: কাদের

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে অস্ত্র সমর্পণ করবে হামাস


কি ঘটেছিলো ফরিদপুরে:সাম্প্রদায়িক অস্থিতিশীলতা চাইছে কারা?

জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে কাদেরের চ্যালেঞ্জে বেকায়দায় বিএনপি!

বিএনপিতে ফের ভারত বিরোধিতা উসকে দিতে তৎপর রিজভী: ক্ষুব্ধ সিনিয়র নেতারা!

যে তিন কারণে উপজেলা নির্বাচনে অংশ নিতে চায় বিএনপির তৃণমূল

উপজেলা নির্বাচন: ফের গণবহিস্কার বিএনপিতে!

উপজেলা নির্বাচন: বিএনপিকে ধোঁকা দিল জামায়াত!

উপজেলা নির্বাচন বর্জন : লাভের চাইতে ক্ষতি বেশি বিএনপির!

উপজেলা নির্বাচন নিয়ে সংকটে বিএনপি: প্রকাশ্য বিদ্রোহ!

ফের কূটনীতিকদের দৌড়ঝাঁপ: ব্রিটিশ ও মার্কিন কূটনীতিকদের তৎপরতা শুরু!

বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম কি কমেছে?

দেশের মানুষের ‘নিরাপত্তা’ নিয়ে ইউনুসের দুশ্চিন্তা: সোশ্যাল মিডিয়ায় হাস্যরস!

মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল