প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনতে সরকার কাজ করছে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:২৫, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩০

প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূলধারায় আনতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের মূলধারায় ফিরিয়ে আনতে প্রতিবন্ধী নীতিমালা আইন তৈরি করা হয়েছে, সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালাও তৈরি করা হয়েছে। যারা সাধারণ শিক্ষা গ্রহণে সক্ষম নয়, তাদের এই নীতিমালার আওতায় আনা হবে।

শুক্রবার (২৬ এপ্রিল) শিল্পকলা একাডেমিতে ব্রিটিশ কাউন্সিল আয়োজিত আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প প্রদর্শনী ২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন দীপু মনি।

তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা অনেক ক্ষেত্রে সাধারণ মানুষদের চাইতেও সৃজনশীল হয়ে থাকেন। যথাযথ সুযোগ পেলে সে নান্দনিকতা তারা প্রকাশ করতে পারেন। নাট্যচর্চা বরাবরই বিভিন্ন বিষয়ে অগ্রগণ্য ভূমিকা রেখে আসছে। প্রতিবন্ধী ব্যক্তিরাও যে তাতে ভূমিকা রাখতে পারে, এ বিষয়টি নিশ্চিত করার দায়িত্ব আমারদেরই গ্রহণ করতে হবে।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, সরকার অর্থনৈতিক ক্ষেত্রে অন্তর্ভুক্তিমূলক নীতি পালন করছে। কিছু না থাকলেও আমাদের রাজনৈতিক সদিচ্ছাটা আছে। এখন প্রয়োজন সর্বস্তরে একটা সচেতনতা তৈরি করা। বাসাবাড়ি, গণপরিবহন ও অন্যান্য স্থানগুলোকে প্রতিবন্ধীবান্ধব হিসেবে গড়ে তোলা, যা বৈষম্য দূরীকরণের একটা বড় পদক্ষেপ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার ম্যাট ক্যানেল, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর শ্যানন ওয়েস্ট প্রমুখ।

Share This Article