হাইকমান্ডের নজরদারিতে বিএনপি মহাসচিবসহ আরও যারা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৪৯, বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

যারা তলে তলে সরকারের সঙ্গে আতাঁত করছে বলে সন্দেহ রয়েছে, তাদের সম্বন্ধে বিএনপির হাইকমান্ড অবহিত। তাই তাদের সকলকেই নজরদারীতে রাখা হচ্ছে। এমনকি নির্বাচন ঘনিয়ে আসায় সন্দেহের তালিকায় আরও অনেক কেন্দ্রীয় ও আঞ্চলিক নেতাই এই তালিকায় যুক্ত হতে পারেন। সেই হিসেবে সম্ভাব্য তালিকাও প্রস্তুত করা হচ্ছে। আর এসব ঘিরে নানান সন্দেহ ও শঙ্কায় অস্থিরতা বিরাজ করছে।

মাঠের বিরোধী দল বিএনপির মহাসচিবসহ বেশ কয়েকজন নেতার প্রতি সন্দেহ-অবিশ্বাস বাড়ছে দলটির হাইকমান্ডের। সরকারের সঙ্গে এসব নেতার বিশেষ সম্পর্ক আছে—এমন ধারণাই এই সন্দেহের মূল কারণ। তাই তাদের গতিবিধি নজরদারীর সিদ্ধান্ত নিয়েছে হাইকমান্ড।

দলটির নেতাদের অভিযোগ বিএনপির অভ্যন্তরেই সরকারের কয়েকজন এজেন্ট রয়েছে, যারা প্রকাশ্যে সরকারের সমালোচনা করলেও গোপনে সরকারের সঙ্গে আঁতাত করে সুযোগ সুবিধা গ্রহণ করছেন। সরকারের সঙ্গে এদের বিভিন্ন পর্যায়ে যোগাযোগ রয়েছে। এদের কারণেই বিএনপি বারবার আন্দোলনের গতি হারাচ্ছে, বিভ্রান্ত হচ্ছেন কর্মীরা।

এই নেতাদের কয়েকজন গত কয়েক মাসে ব্যাংকক, মালয়েশিয়া ও নেপালে সরকারের নিয়োগপ্রাপ্ত এজেন্টদের সাথে পৃথক পৃথক বৈঠক করেছেন বলে তথ্য রয়েছে বিএনপির হাইকমান্ডের কাছে। তবে সবচেয়ে উদ্বেগ ছড়িয়েছে রাজধানীর উত্তরায় সম্প্রতি হওয়া একটি বৈঠক ঘিরে।

জানা গেছে, উত্তরায় সম্প্রতি যে গোপন বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে সেখানে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উপস্থিত ছিলেন। তবে বৈঠকটি তার বাসায় হয়নি। বাসা থেকে দূরে অন্য একজনের বাসায় হয়েছে। উত্তরার বৈঠকের বিষয়ে দলের নীতি নির্ধারকদের অবগত না করায় মির্জা ফখরুলের প্রতি সন্দেহ গভীর হয়। অবশ্য মির্জা ফখরুলের প্রতি অনেক আগে থেকেই সরকারি গোয়েন্দা সংস্থার সদস্যদের সাথে নিয়মিত যোগাযোগ ও সখ্যতার অভিযোগ এমনকি প্রমাণ রয়েছে বলেও দাবি করে আসছেন দলের শীর্ষ নেতৃবৃন্দ।

এছাড়া সন্দেহের তালিকায় আছেন ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান। গত বছরের নভেম্বরে ‘১০ ডিসেম্বরের পর দেশ চলবে খালেদা জিয়া ও তারেক রহমানের কথায়’ তার এমন বিতর্কিত মন্তব্যকে কেন্দ্র করে অনেকে গ্রেফতার হলেও তাকে কারাগারে নেওয়ার আগেই ছেড়ে দেওয়া হয়। এতে সাধারণ নেতা-কর্মীসহ হাইকমান্ডে সন্দেহ দানা বাঁধে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, যাদের সন্দেহ করা হচ্ছে তাঁদের মধ্যে আরও আছেন মির্জা আব্বাস, মেজর (অব:) হাফিজসহ বিএনপির সাবেক একাধিক মন্ত্রী, প্রতিমন্ত্রী। আছেন দলের তিনজন কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যানও। দুজন কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব, উত্তরাঞ্চলের একজন এমপি, খুলনার এক নেতা, যুবদলের সাবেক এক নেতা, নারায়ণগঞ্জ জেলার দুজন নেতা, সিলেটের এক নেতা ও দলের কয়েকজন সহসম্পাদকও এই তালিকায় যুক্ত হয়েছেন।

উল্লেখ্য, ১০ ডিসেম্বর দলটির মহাসমাবেশের পূর্বে গ্রেফতাকৃত অবস্থায় জেলে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের সাথে সরকারের এজেন্টদের মাঝে গোপন বৈঠক হয়েছে এবং এই গ্রেফতারও পূর্বপরিকল্পিত বলে বিশ্বাস করেন বিএনপির অনেক নেতাই।

সূত্রমতে, যারা তলে তলে সরকারের সঙ্গে আতাঁত করছে বলে সন্দেহ রয়েছে, তাদের সম্বন্ধে বিএনপির হাইকমান্ড অবহিত। তাই তাদের সকলকেই নজরদারীতে রাখা হচ্ছে। এমনকি নির্বাচন ঘনিয়ে আসায় সন্দেহের তালিকায় আরও অনেক কেন্দ্রীয় ও আঞ্চলিক নেতাই এই তালিকায় যুক্ত হতে পারেন। সেই হিসেবে সম্ভাব্য তালিকাও প্রস্তুত করা হচ্ছে। আর এসব ঘিরে নানান সন্দেহ ও শঙ্কায় অস্থিরতা বিরাজ করছে দলটিতে।

Share This Article

যে কারণে কারিনাকে অনেক বড় মনের মানুষ বললেন জয়দীপ

প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনতে সরকার কাজ করছে

পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেয়া উচিত: কাদের

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে অস্ত্র সমর্পণ করবে হামাস

দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ডিগ্রি

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা জোরদারের সুযোগ রয়েছে

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

মধুখালীতে সহোদর হত্যা : বিএনপি-জামায়াত-হেফাজতের উস্কানিতে পরিস্থিতি আরও উত্তপ্ত!

আপাতত রক্ষা পাচ্ছে ৩ সহস্রাধিক গাছ

রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট


কি ঘটেছিলো ফরিদপুরে:সাম্প্রদায়িক অস্থিতিশীলতা চাইছে কারা?

জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে কাদেরের চ্যালেঞ্জে বেকায়দায় বিএনপি!

বিএনপিতে ফের ভারত বিরোধিতা উসকে দিতে তৎপর রিজভী: ক্ষুব্ধ সিনিয়র নেতারা!

যে তিন কারণে উপজেলা নির্বাচনে অংশ নিতে চায় বিএনপির তৃণমূল

উপজেলা নির্বাচন: ফের গণবহিস্কার বিএনপিতে!

উপজেলা নির্বাচন: বিএনপিকে ধোঁকা দিল জামায়াত!

উপজেলা নির্বাচন বর্জন : লাভের চাইতে ক্ষতি বেশি বিএনপির!

উপজেলা নির্বাচন নিয়ে সংকটে বিএনপি: প্রকাশ্য বিদ্রোহ!

ফের কূটনীতিকদের দৌড়ঝাঁপ: ব্রিটিশ ও মার্কিন কূটনীতিকদের তৎপরতা শুরু!

বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম কি কমেছে?

দেশের মানুষের ‘নিরাপত্তা’ নিয়ে ইউনুসের দুশ্চিন্তা: সোশ্যাল মিডিয়ায় হাস্যরস!

মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল