‘বিএনপির জাতীয় বাজেটের চেয়ে আওয়ামী লীগের শিক্ষা বাজেট বেশি’

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৫৩, মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০

বিএনপি-জামায়াতের জাতীয় বাজেটের চেয়ে আওয়ামী লীগ সরকারের শুধু মাত্র শিক্ষা বাজেট ২০ হাজার কোটি টাকা বেশি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। সোমবার জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনিত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে শিক্ষামন্ত্রী এ কথা জানান। এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।

 

শিক্ষামন্ত্রী বলেন, ২০০৬-০৭ সালে বিএনপি-জামায়াত চারদলীয় জোট সরকারের সর্বশেষ যে বাজেট সেটির আকার ছিল ৬৬ হাজার ৮৩৬ কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শুধুমাত্র শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য যে বাজেট নির্ধারণ করা হয়েছে সেটির আকার ৮৮ হাজার ১৬২ কোটি টাকা। অর্থাৎ এই দুই মন্ত্রণালয়ের যে বাজেট সেটি বিএনপি-জামায়াত সরকারের যে জাতীয় বাজেট তার চেয়ে ২০ হাজার কোটি টাকা বেশি।

শিক্ষা খাতের বিভিন্ন উন্নয়ন তুলে ধরে তিনি বলেন, ২০০৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এই ১৫ বছরে এক লাখ পাঁচ হাজার ৮০১টি শ্রেণি নির্মাণ হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ মিলিয়ে প্রায় ২১ হাজার ১০২টি ভবন নির্মাণ করেছে। এই বিশাল নির্মাণযজ্ঞের মাধ্যমে মাধ্যমিক পর্যায়ে ৩০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে আমাদের যে ভবনগুলো নির্মিত হয়েছে ও সম্প্রসারিত হয়েছে সেগুলোর পরিসংখ্যান অনুযায়ী, ৭০ শতাংশ মাধ্যমিক প্রতিষ্ঠান কোনো না কোনো ধরনের নতুন অবকাঠামো বা সম্প্রসারিত ভবন পেয়েছে।
তিনি বলেন, আমাদের বিশাল শিক্ষা পরিবার তৈরি হয়েছে। স্মার্ট বাংলাদেশ গড়ার যেই লক্ষ্য প্রধানমন্ত্রী দিয়েছেন সেটি গড়ার জন্য শিক্ষা ব্যবস্থায় হওয়া বিনিয়োগের ফল আমরা এখন পাচ্ছি এবং আগামীতে স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে সেটা একটা বিশাল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

Share This Article


এসএসসির ফল কবে, জানা গেল সম্ভাব্য তারিখ

‘আমার একটাই প্রতিজ্ঞা, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেব’

দাবদাহে পুড়ছে চুয়াডাঙ্গা, তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

আবারও আসছে তিনদিনের ‘হিট অ্যালার্ট’

বিএনপির শীর্ষ নেতাদের নির্দেশে ডেমরায় বাসে আগুন

বাংলাদেশসহ ৬ দেশে ৯৯ হাজার টন পেঁয়াজ রপ্তানি করবে ভারত

বাংলাদেশিদের জন্য সহজ হচ্ছে ব্রাজিলের ভিসা

চিফ হিট অফিসার ডিএনসিসির কেউ নন

অবশেষে মিলল বৃষ্টির আভাস

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

মরিশাসের মন্ত্রীর সঙ্গে বাংলাদেশের তথ্য প্রতিমন্ত্রীর বৈঠক

রোববার থেকে খুলছে প্রাথমিক বিদ্যালয়, বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক