মোটরসাইকেল চলবে মহাসড়কের সার্ভিস লেনে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০৯, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩০

এসব বিষয়কে গুরুত্ব দিয়ে যানবাহন ও চালকদের বিরুদ্ধে কঠোর আইন প্রয়োগের মাধ্যমে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে স্থায়ীভাবে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।

মোটরসাইকেল দুর্ঘটনার ফলে সড়কে আহত ও নিহতের সংখ্যা বেশি বলে জানিয়েছেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

তিনি বলেছেন, মোটরসাইকেল নিয়ন্ত্রণে আনতে হবে। পাশাপাশি যেখানে সার্ভিস লেন আছে, মোটরসাইকেল সেখানে দেওয়ার চিন্তা করছি। কারণ মহাসড়কে মোটরসাইকেল নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

শনিবার (২৭ এপ্রিল) ঢাকা-মাওয়া মহাসড়কের তিনটি পয়েন্টে চেকপোস্ট বসিয়ে অভিযান পরিচালনার এক পর্যায়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

অভিযান পরিচালনা করেন বিআরটিএট'র এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শিফা নুসরাত। সঙ্গে সহযোগিতা করে হাঁসাড়া হাইওয়ে পুলিশের সদস্যরা।

এ সময় মাত্রার অতিরিক্ত গতি, ওভার ট্রাকিং ও হাইড্রোলিক হর্ন ব্যবহার করাসহ নানা অনিয়মের অভিযোগে যাত্রীবাহী বাসের চালক ও প্রাইভেট কারসহ ১১টি যানবাহনকে ২৭ হাজার টাকা জরিমানা করা হয়।

বিআরটিএ চেয়ারম্যান বলেন, মহাসড়কের দুর্ঘটনা প্রতিরোধে সড়ক নিরাপত্তা ব্যবস্থা জোরদারে শিগগিরই কঠোর পদক্ষেপে যাচ্ছে বিআরটিএ কর্তৃপক্ষ। ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় শিগগিরই সিসিটিভির মাধ্যমে মনিটরিং ব্যবস্থা জোরদার করা হবে। এছাড়া প্রথম দিনের অভিযানে ফুটওভার ব্রিজ ব্যবহারে যাত্রী ও পথচারীদের অনীহা ও যানবাহনের ওভার ট্রাকিংসহ অতিরিক্ত গতিতে চলাচলের চিত্র চোখে পড়েছে। ফলে দ্রুত এসব বিষয়কে গুরুত্ব দিয়ে যানবাহন ও চালকদের বিরুদ্ধে কঠোর আইন প্রয়োগের মাধ্যমে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে স্থায়ীভাবে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, শিগগিরই মহাসড়কের মূল সড়কের মোটরসাইকেল চলাচল বন্ধের সিদ্ধান্ত কার্যকর করা হবে। এ বিষয়ে প্রস্তুতিও নেওয়া হচ্ছে, তবে নিয়ম মেনে মহাসড়কের পাশে সার্ভিস লেনে চলতে পারবে মোটরসাইকেল। কারণ গত এক বছরের মহাসড়কের দুর্ঘটনার পরিসংখ্যান অনুযায়ী সব থেকে বেশি দুর্ঘটনার স্বীকার হয়েছে মোটরসাইকেল চালক ও যাত্রীরা, যার সংখ্যা প্রায় ৪০ শতাংশেরও বেশি।

হাইওয়ে পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. মোস্তাফিজুর রহমান বলেন, মহাসড়কে ঘটে যাওয়া দুর্ঘটনার পরিসংখ্যান অনুযায়ী সবচেয়ে বেশি দুর্ঘটনার শিকার হয়েছেন মোটরসাইকেল আরোহীরা। ফলে শিগগিরই মহাসড়কে হেলমেটবিহীন  মোটরসাইকেল চলাচল বন্ধে আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহার করে আইনগত পদক্ষেপ নেওয়ার কার্যক্রম শুরু হচ্ছে। এছাড়া স্পিডগানের মাধ্যমে যানবাহনের গতি নিয়ন্ত্রণের পাশাপাশি দুর্ঘটনা প্রতিরোধে পদ্মা সেতুর উভয় প্রান্তে মহাসড়কে বৃদ্ধি করা হচ্ছে হাইওয়ে পুলিশের নজরদারি।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


ভারতের দয়ায় নয়, নিজেদের শক্তিতে টিকে আছি: ওবায়দুল কাদের

ছোট বোনকে নিয়ে শৈশবে ফিরে গেলেন প্রধানমন্ত্রী

সব বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

ইসরায়েলিদের থেকে ফিলিস্তিনি ভাই-বোনদের রক্ষা করুন: পলক

খাদ্য ও আর্থসামাজিক উন্নয়ন নিশ্চিত করাই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী

‘উন্নয়নকে প্রশ্নবিদ্ধ করে জনগণ থেকে দূরে সরানো যাবে না’

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

৬ জুন বাজেট ঘোষণা

ঢাকায় যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত ডেভিড স্লেটন মিল

টুঙ্গিপাড়ায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী

তিস্তা প্রকল্পে অর্থায়নে আগ্রহী ভারত: পররাষ্ট্রমন্ত্রী

সিআইপি হলেন ১৮৪ বিশিষ্ট ব্যবসায়ী