প্রকাশ্যে বিএনপি জামায়াত সম্পর্ক !

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৯:১০, শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ২১ মাঘ ১৪২৯
  • সুযোগ বুঝে একসাথে মাঠে নামবে বিএনপি-জামায়াত
  • জাতীয় নির্বাচনের আগে দেখা যাবে এক সাথে
  • আদর্শগত কারণে তারা কখনো আলাদা থাকতে পারবে না 

কিছুদিন পর পরই রাজনীতির মাঠে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে ওঠে বিএনপি-জামায়াত সম্পর্কের ইস্যুটি। তবে বিএনপির ঘোষিত আন্দোলন অথবা আগামী নির্বাচন নিয়ে তাদের মধ্যে কি বোঝাপড়া হয়েছে তা কেউই জানে না। বিভিন্ন গণমাধ্যমে জামায়াত বিএনপি সম্পর্ক শেষ হয়ে গেছে এমন খবর পাওয়া গেলেও আনুষ্ঠানিকভাবে কোন কিছুই পরিষ্কার করেনি দু’দল।

জানা যায়, মাঠের বিরোধী দল বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে অংশ নেওয়ার ঘোষণা দিলেও ২০২২ সালের ২৪ ডিসেম্বরের পর আর কোনো কর্মসূচিতে অংশ নেয়নি জামায়াতে ইসলামী। এমনকি বিএনপির সর্বশেষ ৪ ফেব্রুয়ারির কর্মসূচিতেও হাত গুটিয়ে থেকেছে জামায়াতে ইসলামী। এতে স্পষ্ট হয় দু দলের মধ্যে কোন সম্পর্ক নেই।

অথচ সম্প্রতি রাজধানীর গুলশানে বিএনপির সঙ্গে ১২ দলীয় জোটের বৈঠকে বিএনপি- জামায়াতের গোপন সখ্যতার কথা উঠে আসলে শরীক দলের নেতাদের রীতিমত ধমকা-ধমকি করেন বিএনপি নেতারা। অর্থাৎ বিষয়টি ধামাচাপা দিয়ে রাখার চেষ্টা করছে দলটি। আর এতেই দু দলের সম্পর্ক নিয়ে কৌতুহলী হয়ে উঠেছেন সবাই।

বৈঠক উপস্থিত ১২ দলীয় জোটের এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, স্বাধীনতা বিরোধী তকমা থাকায় জামায়াত নিয়ে বিএনপিকে অনেক কথা শুনতে হয়। বিদেশীদের কাছেও মুখ রক্ষা করা সম্ভব হয় না। তাই নির্বাচনের আগে এ ধরনের কোন চাপ নিতে চায় না বিএনপি। এটি নিয়ে জামায়াতও অবগত রয়েছে বলে জানান ওই নেতা।

এদিকে বিশ্লেষকরা আশঙ্কা করছেন, দৃশ্যত দু দল এখন দূরত্ব বাড়িয়ে চলবে। এখনই এক ব্যানারে আর আন্দোলনে যাবে না। অর্থাৎ বর্তমান দূরত্বটি শুধুই কৌশলগত। বিএনপি জামায়াত যতই বিচ্ছেদের কথা বলুক, আদর্শগত কারণে দল দুটি কখনো আলাদা থাকতে পারবে না। 

বিএনপি খুব ভালো করেই জানে জামায়াতকে কখন কাজে লাগাতে হবে। তাই দুই মিত্রের মধ্যে সবকিছু সেট করা আছে। এ কারণে প্রকাশ্যে বিচ্ছেদের কথা বললেও গোপনে তারা পরিকল্পনা করছেন এবং আসন্ন জাতীয় নির্বাচনে তার ফলাফল দেখা যাবে বলেই ধারণা করছে বিশ্লেষকরা।

Share This Article


কি ঘটেছিলো ফরিদপুরে:সাম্প্রদায়িক অস্থিতিশীলতা চাইছে কারা?

জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে কাদেরের চ্যালেঞ্জে বেকায়দায় বিএনপি!

বিএনপিতে ফের ভারত বিরোধিতা উসকে দিতে তৎপর রিজভী: ক্ষুব্ধ সিনিয়র নেতারা!

যে তিন কারণে উপজেলা নির্বাচনে অংশ নিতে চায় বিএনপির তৃণমূল

উপজেলা নির্বাচন: ফের গণবহিস্কার বিএনপিতে!

উপজেলা নির্বাচন: বিএনপিকে ধোঁকা দিল জামায়াত!

উপজেলা নির্বাচন বর্জন : লাভের চাইতে ক্ষতি বেশি বিএনপির!

উপজেলা নির্বাচন নিয়ে সংকটে বিএনপি: প্রকাশ্য বিদ্রোহ!

ফের কূটনীতিকদের দৌড়ঝাঁপ: ব্রিটিশ ও মার্কিন কূটনীতিকদের তৎপরতা শুরু!

বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম কি কমেছে?

দেশের মানুষের ‘নিরাপত্তা’ নিয়ে ইউনুসের দুশ্চিন্তা: সোশ্যাল মিডিয়ায় হাস্যরস!

মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল