আইএমএফের ঋণ পাবে না বাংলাদেশ : কেন বলেছিলেন রেজা কিবরিয়া?

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৫৯, বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২, ২৫ কার্তিক ১৪২৯

করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, এ দুই কারণে বিশ্ব অর্থনীতি  টালমাটাল। উন্নত দেশগুলোও ভুগছে মুদ্রাস্ফীতিতে। এমন পরিস্থিতিতে সব কিছু স্বাভাবিক রাখতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে ঋণের জন্য আবেদন করেছিল বাংলাদেশ। সেই কথাবার্তা চালাচালির মাঝেই দেশে রাজনৈতিক আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে ওঠে প্রসঙ্গটি।

 

 

বাংলাদেশএই ঋণ কখনোই পাবেনা বলে গণমাধ্যমে সে সময় একটি ভবিষ্যদ্বাণী দিয়েছিলেন গণঅধিকার পরিষদ নেতা ড. রেজা কিবরিয়া। তিনি বলেছিলেন, দেশের ব্যাংকিং খাত গভীরভাবে দুর্নীতিতে জড়িত; সুতরাং ঋণ পাওয়াও সম্ভবনয়।’

তবেবাস্তবতা হচ্ছে, আবেদনের সাড়ে ৩ মাসের মাথায় দুই দফা আলোচনার মধ্যেই ৪৬৮ কোটি মার্কিন ডলার ঋণ দিতে সম্মতহয় আইএমএফ। তাও আবার কোনও কঠিন শর্ত নয়, সহজ শর্তেই। ফলে মিথ্যা হলো রেজা কিবরিয়ার সেই ভবিষ্যদ্বাণী। তবে একজন অর্থনীতিবিদ হয়ে কেন তিনি এমন ভবিষ্যতবাণী করেছিলেন?

সূত্রমতে,ড. ইউনূসের ষড়যন্ত্রে পদ্মাসেতুতে বন্ধ হয়েছিলো বিশ্বব্যাংকের অর্থায়ন। এবার আইএমএফের ঋণ বন্ধেও রেজা কিবরিয়াসহ উঠে পড়ে লেগেছিল সরকাবিরোধী একটি চক্র, যার প্রমাণ সরকারের কাছে রয়েছে। তিনি সরকারের বিরুদ্ধে বিষেদাগার ছড়িয়ে আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে দেশের ভাবমূর্তি নষ্ট করে আইএমএফ এর ঋণ বন্ধের সর্বাত্মক চেষ্টা চালিয়েছিলেন। তার সেই প্রচেষ্টা  সফল হবে এমন ধারণার উপরই রেজা কিবরিয়া ভবিষ্যদ্বাণীটি করেছিলেন।

এদিকে ৯ নভেম্বর সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ মমুস্তফা কামালের সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে আইএমএফ প্রতিনিধিদলের প্রধান রাহুল আনান্দ জানান, বাংলাদেশ কখনও ঋণ খেলাপি হয়নি। তাই ঋণ পেতেও কোনো সমস্যা নেই। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই ঋণ পাওয়ার প্রক্রিয়া শুরু হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, আইএমএফ থেকে মোট ঋণের পরিমাণ ৪৬৮ কোটি মার্কিন ডলার। ২৩ সালের ফেব্রুয়ারি নাগাদ প্রথম কিস্তি ৩৫২.৩৫ মিলিয়ন (৩৫কোটি ২৩ লাখ ৫গহাজার) ডলার পাবে বাংলাদেশ। বাকি ঋণ প্রতি ৬মাস অন্তর ৫১৯ মিলিয়ন (৫১ কোটি ৯০লাখ) করে ৬টি সমান কিস্তিতে ২০২৬ সালের ডিসেম্বরের মধ্যে পাওয়া যাবে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


সরকার বিরোধী এজেন্ডা বাস্তবায়ন: সহিংসতার জেরে ২০০ পোশাক কারখানা বন্ধ!

১৩ দিনে এলো ৭৮ কোটি ডলার রেমিট্যান্স

রফতানি আয়ে সুবাতাস: সেপ্টেম্বরে এলো ৪.৩১ বিলিয়ন ডলার

২০৩৪ সাল পর্যন্ত কানাডায় রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে বাংলাদেশ

আগামীকাল থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু

বাংলাদেশের অর্থনীতির প্রশংসা করছে এডিবি

জুলাই থেকে শুরু ভারতের সঙ্গে রুপিতে বাণিজ্য

কমেছে পেঁয়াজের দাম

বাংলাদেশকে কেন ঋণ দেয়া হয়েছে, জানালেন আইএমএফ' প্রধান

১২৫ কোটি ডলার ঋণ অনুমোদন : উচ্চ-মধ্যম আয়ের দেশ হওয়ার লক্ষ্য পূরণে বাংলাদেশের সাথে থাকবে বিশ্বব্যাংক!

ঈদে রেমিট্যান্স এসেছে ১৩ হাজার ৬০০ কো‌টি

‘এমভি সোল’ জাহাজে নতুন ইতিহাস গড়ল পায়রা বন্দর