১৮তম শিক্ষক নিবন্ধন থেকে কত আয় করেছে এনটিআরসিএ?

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৫৬, রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩, ২৫ অগ্রহায়ণ ১৪৩০

১৮তম শিক্ষক নিবন্ধনে রেকর্ড সংখ্যক প্রার্থী আবেদন করেছেন। আবেদনের সংখ্যা অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে। ফলে এই নিবন্ধন থেকে সরকারি কোষাগারে কত টাকা জমা হয়েছে সবার প্রশ্ন।

 

নিয়ম অনুযায়ী প্রতি বছর একটি করে শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশের কথা থাকলেও করোনাসহ নানা কারণে প্রায় তিন বছর ধরে শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ বন্ধ ছিল। সেজন্য এবার বিপুল সংখ্যক প্রার্থী আবেদন করেছেন। ১৮তম শিক্ষক নিবন্ধনে আবেদন ফি ছিল ৩৫০ টাকা। ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী এতে আবেদন করেছেন। সে হিসেবে এই নিবন্ধনের আবেদন থেকে ৬৫ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকা আয় হওয়ার কথা। তবে সব প্রার্থী ফি পরিশোধ না করায় টাকা অঙ্ক কিছুটা কম হতে পারে।

এদিকে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্ধারিত হবে। নির্বাচনের আগে পরীক্ষা হওয়ার কোনো সম্ভাবনা নেই। তবে নির্বাচনের পর সহিংসতার আশঙ্কা না থাকলে জানুয়ারি মাসেই পরীক্ষা আয়োজন করা হতে পারে।

গত ৪ নভেম্বর ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রিলিমিনারিতে ১০০ নম্বরের বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষায় অংশ নিতে হবে প্রার্থীদের। এই ধাপে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ করে মোট ১০০ নম্বর। পাস নম্বর ৪০। প্রতিটি প্রশ্নের মান ১, ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা পড়বে। প্রিলিমিনারি পরীক্ষার পাস নম্বর ৪০%। তিনটি পর্যায়ে অর্থাৎ স্কুল পর্যায়, স্কুল পর্যায়-২ ও কলেজ পর্যায়ে পৃথক প্রশ্নপত্রে পরীক্ষার্থীদের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষায় প্রার্থীদের নির্ধারিত স্ব-স্ব বিষয়ের ওপর পরীক্ষা দিতে হবে। এই নিবন্ধনের মাধ্যমে প্রার্থীরা বেসরকারি এমপিওভুক্ত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

শেরেবাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকী আজ

ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা

হালা রাহারিত

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র মুখপাত্রের পদত্যাগ

আওয়ামী লীগ নয়, ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি: কাদের

দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের

ট্রাম্পের বিচার নিয়ে মার্কিন সুপ্রিমকোর্টে বিভক্তি

বছরে একটি বিসিএস সম্পন্ন করার পরিকল্পনা পিএসসির

আ.লীগ নেতাকর্মীদের দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বান