আজ ট্যাক্স কার্ড পাচ্ছেন যারা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩৮, বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩, ৫ পৌষ ১৪৩০

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গত ২০২২-২৩ করবর্ষে সেরা করদাতা হিসেবে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড বা কর কার্ড প্রদান করবে বুধবার (২০ ডিসেম্বর)। এর মধ্যে রয়েছেন ব্যক্তি পর্যায়ের ৭৬ করদাতা, ৫৪ প্রতিষ্ঠান ও অন্যান্য শ্রেণিতে ১১টি।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের মাধ্যমে সেরা করদাতাদের হাতে সম্মাননা সনদ ও কর কার্ড তুলে দেওয়া হবে। অনুষ্ঠান শুরু হবে বেলা ১১টায়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বিভিন্ন ক্ষেত্রে রাষ্ট্রীয় সুবিধা ও অগ্রাধিকার পাবেন ট্যাক্স কার্ডধারীরা। যেমন বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহার; তারকা হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং; নিজে, স্ত্রী বা স্বামীর ও নির্ভরশীল সন্তানের জন্য সরকারি হাসপাতালের কেবিন; আকাশ-রেল-নৌপথে সরকারি যানবাহনের টিকিট এবং জাতীয়, সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত অনুষ্ঠানের আমন্ত্রণ। এই ট্যাক্স কার্ডের মেয়াদ থাকবে এক বছর।

আজ ট্যাক্স কার্ড পাচ্ছেন যারা
রোজায় নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান

কোন শ্রেণিতে কারা কর কার্ড পাচ্ছেন জ্যেষ্ঠ নাগরিক : বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী; ড্রাগ ইন্টারন্যাশনালের পরিচালক খাজা তাজমহল, সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান, পপুলার ডায়াগনস্টিক সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজ রহমান ও ইনসেপ্‌টা ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক আবদুর মুক্তাদির।

গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা : মো. জয়নাল আবেদীন, মো. আমজাদ হোসেন, এ মতিন চৌধুরী, আবু সালেহ্ মোহাম্মদ নাসিম ও মো. নাসির উদ্দিন মৃধা।

মহিলা : ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান শাহনাজ রহমান, নিলুফার ফেরদৌস, আনোয়ারা হোসেন, ডা. শায়লা আফ্রিন খন্দকার ও মিতুলী মাহবুব।

তরুণ : মো. শাহেদ শাহরিয়ার, আহমেদ আরিফ বিল্লাহ, সারদিন রহমান, নাসিরুদ্দিন আকতার রশীদ ও রাকেশ কুমার।

প্রতিবন্ধী : ঢাকার আকরাম মাহমুদ, কুষ্টিয়ার মো. শাহজামাল ও সিলেটের মো. মামুনুর রশিদ।

ব্যবসায়ী : গাজী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) গাজী গোলাম মূর্তজা; হাকিমপুরী জর্দার স্বত্বাধিকারী মো. কাউছ মিয়া; ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান এস এম আশরাফুল আলম, চেয়ারম্যান এস এম শাসছুল আলম ও ব্যবস্থাপনা পরিচালক এস এম মাহবুবুল আলম।

চিকিৎসক : প্রাণ গোপাল দত্ত, জাহাঙ্গীর কবির, এ কে এম ফজলুল হক, এন এ এম মোমেনুজ্জামান এবং লুৎফুল লতিফ চৌধুরী।

বেতনভোগী : বেতনভোগী পাঁচজনই একই পরিবারের। তারা হলেন ড্রাগ ইন্টারন্যাশনালের মোহাম্মদ ইউসুফ, রুবাইয়াৎ ফারজানা হোসেন, লায়লা হোসেন, হোসনে আরা হোসেন এবং এম এ হায়দার হোসেন।

আইনজীবী : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ঢাকার (এমসিসিআই) সাবেক সভাপতি নিহাদ কবির, আহসানুল করিম, কাজী মোহাম্মদ তানজীবুল আলম এবং তৌফিকা আফতাব।

প্রকৌশলী : দ্য স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার্স লিমিটেডের (সেল) ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল আউয়াল ও অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এ এইচ এম জহিরুল হক এবং মো. আতিকুর রহমান।

সাংবাদিক : প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, ডেইলি স্টার সম্পাদক মাহ্ফুজ আনাম, চ্যানেল আইয়ের এমডি ফরিদুর রেজা, দৈনিক আজাদীর সম্পাদক মোহাম্মদ আবদুল মালেক এবং চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ।

স্থপতি : মোহাম্মদ ফয়েজ উল্লাহ, খান মোহাম্মদ মুস্তাফা খালীদ এবং মো. রফিক আজম।

হিসাবরক্ষক : স্নেহাশীষ বড়ুয়া, মাশুক আহমদ এবং মোহাম্মদ ফারুক।

খেলোয়াড় : ক্রিকেটার সাকিব আল হাসান, তামিম ইকবাল খান এবং মো. মাহমুদউল্লাহ রিয়াদ।

অভিনেতা-অভিনেত্রী : মাহফুজ আহমেদ, মো. সিয়াম আহমেদ এবং ফরিদা আক্তার ববিতা।

শিল্পী (গায়ক-গায়িকা) : তাহসান রহমান খান, মমতাজ এবং এস ডি রুবেল।

নতুন করদাতা : মো. আলী নুর, মো. রফিকুল ইসলাম, জারা জেরিন জামান, শাহ আলম উদ্দীন, রায়ান মাইকেল অট, মোহাম্মদ আমিনুল হক এবং আনতারা জাইমা।

অন্যান্য : পলমল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক নাফিস সিকদার, রাকিন সিটি ডেভেলপমেন্টের পরিচালক এস এ কে একরামুজ্জামান ও মো. মনির হোসেন।

প্রতিষ্ঠান পর্যায়ে যারা কর কার্ড পাবে ব্যাংক : ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের বাংলাদেশ ব্রাঞ্চ এবং ইস্টার্ণ ব্যাংক।

অ-ব্যাংকিং আর্থিক : আইডিএলসি ফাইন্যান্স, ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড ও ডিবিএইচ ফাইন্যান্স।

টেলিকমিউনিকেশন : গ্রামীণফোন।

প্রকৌশল : বিএসআরএম স্টিলস, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি এবং বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস (বিএসআরএম)।

জ্বালানি : তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন, পেট্রোম্যাক্স রিফাইনারি এবং শেভরন বাংলাদেশ ব্লক থার্টিন অ্যান্ড ফরটিন।

খাদ্য ও আনুষঙ্গিক : নেসলে বাংলাদেশ, প্রাণ ডেইরি এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

পাটশিল্প: আকিজ জুট মিলস, পপুলার জুট এক্সচেঞ্জ এবং আইয়ান জুট মিলস।

স্পিনিং ও টেক্সটাইল : স্কয়ার টেক্সটাইলস, বাদশা টেক্সটাইলস, এনজেড টেক্সটাইল, এসিএস টেক্সটাইলস, ফখরুদ্দীন টেক্সটাইল মিলস, কোটস বাংলাদেশ এবং কামাল ইয়ার্ন।

ওষুধ ও রসায়ন : স্কয়ার ফার্মাসিউটিক্যালস, কর্ণফুলী ফার্টিলাইজার, ইনসেপ্‌টা ফার্মাসিউটিক্যালস এবং ইউনিলিভার বাংলাদেশ।

প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়া : ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড, মিডিয়াস্টার লিমিটেড, সময় মিডিয়া এবং টাইমস মিডিয়া লিমিটেড।

আবাসন : শান্তা হোল্ডিংস, এডব্লিউআর ডেভেলপমেন্টস এবং স্বদেশ প্রপার্টিস।

তৈরি পোশাক : স্কয়ার ফ্যাশনস, রিফাত গার্মেন্টস, ইয়াংওয়ান হাইটেক স্পোর্টসওয়্যার, তিতাস স্পোর্টসওয়্যার ইন্ডাস্ট্রিজ, ইউনিভার্সেল জিনস, ফকির নিটওয়্যার এবং নাইস ডেনিম মিলস।

চামড়াশিল্প : অ্যাপেক্স ফুটওয়্যার, বাটা সু কোম্পানি, এবং অ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার।

অন্যান্য: ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, সাধারণ বিমা করপোরেশন, আমেরিকান লাইফ ইনস্যুরেন্স এবং ইডটকো বাংলাদেশ কোম্পানি।

এ ছাড়া অন্যান্য করদাতা শ্রেণিতে মেসার্স এসএন করপোরেশন, ওয়ালটন প্লাজা, মেসার্স ছালেহ আহাম্মদ, সেতু কর্তৃপক্ষ, মেসার্স মো. জামিল ইকবাল, সেনাকল্যাণ সংস্থার প্রধান কার্যালয়, বাংলাদেশ ব্যাংক কর্মচারী সমবায় ঋণদাতা সমিতি, ব্র্যাক, সামওয়ান-মীর আক্তার জয়েন্ট ভেঞ্চার, ব্যুরো বাংলাদেশ কর এবং আশা ট্যাক্স কার্ড পাচ্ছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article