মেসি-বার্সেলোনা চুক্তির সেই বিখ্যাত ‘ন্যাপকিন পেপার’ নিলামে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৪১, বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি, ২০২৪, ১৮ মাঘ ১৪৩০

স্পেনের ক্লাব বার্সেলোনা ফুটবল বিশ্বকে উপহার দিয়েছে লিওনেল মেসিকে। প্রিয় ক্লাবের সঙ্গে মেসি প্রথম চুক্তি করেছিলেন ২০০০ সালের ১৪ ডিসেম্বর। কাগজের একটি ন্যাপকিনে (হাত বা মুখ মোছার কাগজ) সই করে প্রথম চুক্তি করেছিলেন তিনি। মেসি বিশ্বের অন্যতম সেরা ফুটবলার হয়ে ওঠার সঙ্গে সঙ্গে বিখ্যাত হয়েছে তার সই করা সেই ন্যাপকিন বা সাদা কাগজটিও। যা এ বার নিলামে উঠতে চলেছে।

 

আগামী মার্চে ব্রিটিশ অকশন হাউস বোনহামসের মাধ্যমে এটির নিলাম হবে। যার ভিত্তিমূল্য ধরা হয়েছে ৩ লাখ পাউন্ড। বাংলাদেশি টাকায় যা প্রায় ৪ কোটি ১৯ লাখ।

ন্যাপকিনটি এত দিন যত্নে রেখে দিয়েছিলেন মেসির তৎকালীন স্থানীয় অভিভাবক হোরাসিয়ো গ্যাগিয়োলি। তাতে মেসি ছাড়াও সই রয়েছে বার্সেলোনার তৎকালীন টেকনিক্যাল সচিব কার্লেস রেক্সাচ এবং মেসির আবিষ্কর্তা হিসাবে পরিচিত জোসেফ মারিয়া মিগুয়েলার।
সেই চুক্তিতে লেখা ছিল, ‘বার্সেলোনায় ১৪ ডিসেম্বর, ২০০০ সালে মিনগেলা, হোরাশিও আর বার্সার ক্রীড়া পরিচালক কার্লোস রেক্সাসের উপস্থিতিতে পূর্ণ দায়িত্বের সঙ্গে নির্দিষ্ট অঙ্কে লিওনেল মেসিকে সই করানোর ব্যাপারে একমত হওয়া গেল।’

এক সময় গ্যাগিয়োলি ন্যাপকিনটি বার্সেলোনার ফুটবল যাদুঘরে দান করার ইচ্ছাপ্রকাশ করেছিলেন। পরে তিনি মত পরিবর্তন করেন। শেষ পর্যন্ত ন্যাপকিনটি নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বিষয়ঃ তারকা

Share This Article