চলে গেলেন ব্রাজিলের ৪ বিশ্বকাপজয়ী নায়ক মারিও জাগালো

  স্পোর্টস ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:২১, শনিবার, ৬ জানুয়ারি, ২০২৪, ২২ পৌষ ১৪৩০

ব্রাজিলের প্রথম বিশ্বকাপজয়ী দলে ছিলেন জাগালো। ওই আসরে ফাইনালে নিজে গোল করার পাশাপাশি কিংবদন্তি পেলের গোলেও ভূমিকা রেখেছিলেন তিনি। পরের আসরে বিশ্বকাপে শিরোপা ধরে রাখা দলেরও গুরুত্বপূর্ণ অবদান ছিল তার।

খেলোয়াড় ও কোচের ভূমিকায় ইতিহাসে প্রথম ব্যক্তি হিসেবে বিশ্বকাপ জিতেছিলেন মারিও হোর্হে লোবো জাগালো। একমাত্র ব্যক্তি হিসেবে তিনি জয় করেছিলেন ৪টি বিশ্বকাপ।

২০২২ সালে পেলের মৃত্যুর পর তিনিই ছিলেন ১৯৫৮ সালের বিশ্বকাপ জেতা দলের একমাত্র সদস্য। এবার চলে যাওয়ার মিছিলে নাম লেখালেন জাগালো নিজেও। ৯২ বছর বয়সে পরপারে পাড়ি জমালেন তিনি।

গতকাল শুক্রবার মারা যান জাগালো। তার অফিশিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে বিবৃতির মাধ্যমে মৃত্যুর খবরটি নিশ্চিত করা হয়।

বিবৃতিতে বলা হয়, ‘অনেক দুঃখের সঙ্গে আমরা চারবার বিশ্বকাপজয়ী মারিও হোর্হে লোবো জাগালোর মৃত্যুর খবর জানাচ্ছি।’

তার মৃত্যুতে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) সাত দিনের শোক ঘোষণা করেছে।

১৯৫৮ সালে ব্রাজিলের প্রথম বিশ্বকাপজয়ী দলে ছিলেন জাগালো। ওই আসরে ফাইনালে নিজে গোল করার পাশাপাশি কিংবদন্তি পেলের গোলেও ভূমিকা রেখেছিলেন তিনি। পরের আসরে বিশ্বকাপে শিরোপা ধরে রাখা দলেরও গুরুত্বপূর্ণ অবদান ছিল তার।

এর পর ১৯৭০ সালে জাগালো ছিলেন কোচিংয়ের ভূমিকায়। সেই আসরেও চ্যাম্পিয়ন ব্রাজিল। তাতে ফুটবল ইতিহাসের প্রথম ব্যক্তি হিসেবে তিনি ইতিহাস গড়েন খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্ব জয়ের।

এর পর ১৯৯৪ বিশ্বকাপে শিরোপাজয়ী ব্রাজিল দলের সহকারী কোচ হিসেবেও ছিলেন তিনি। এ ছাড়া সংবাদমাধ্যমের মতে, ২০০২ সালে সর্বশেষ বিশ্বকাপজয়ী দলেরও উপদেষ্টা ছিলেন। তাতে ধরা যায় ব্রাজিলের ৫ বিশ্বকাপেই ভূমিকা ছিল জাগালোর।

বিষয়ঃ তারকা

Share This Article