২১ শতকে বিশ্বের প্রায় সব দেশেই জন্মহার কমবে: গবেষণা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৪৪, বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪, ৭ চৈত্র ১৪৩০

২১০০ সালের মধ্যে বিশ্বের প্রায় কোনও দেশেই জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির জন্য ফার্টিলিটি রেট যথেষ্ট থাকবে না। ফলে বিশ্বের ২০৪টি দেশের মধ্যে ১৯৮টির জনসংখ্যাই হ্রাস পাবে।

২১ শতকে বিশ্বের প্রায় সব দেশেই জন্মহার কমবে। তবে যে কয়েকটি দেশে জন্মহার স্বাভাবিক থাকবে তার বেশিরভাগই উন্নয়নশীল দেশ। সোমবার (১৮ মার্চ) ল্যানসেট প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে এই তথ্য ওঠে এসেছে। বৃহস্পতিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই খবর জানিয়েছে।

ল্যানসেটে প্রকাশিত ওই গবেষণাপত্রে সতর্ক করা হয়েছে, ২১০০ সালের মধ্যে বিশ্বের প্রায় কোনও দেশেই জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির জন্য ফার্টিলিটি রেট যথেষ্ট থাকবে না। ফলে বিশ্বের ২০৪টি দেশের মধ্যে ১৯৮টির জনসংখ্যাই হ্রাস পাবে। সে সময় বিশ্বে যে সব শিশু জন্ম নেবে তাদের মধ্যে প্রতি দুইজনের একজনই জন্মাবে সাব-সাহারান আফ্রিকায়।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমই) পরিচালিত একটি সমীক্ষায় বলা হয়েছে, সেসব দেশ হলো সোমালিয়া, টোঙ্গা, নাইজার, চাদ, সামোয়া এবং তাজিকিস্তান। শুধু এই অঞ্চলগুলোতেই জন্মহার স্বাভাবিক থাকবে।

তবে গবেষণাটির সহ-প্রধান লেখক এবং আইএইচএমই এর ভারপ্রাপ্ত সহকারী অধ্যাপক অস্টিন ই শুমাখার সর্তক করে বলেছেন, ‘সর্বোচ্চ ফার্টিলিটি রেটসহ সাব-সাহারান আফ্রিকার দেশগুলোর জন্য একটি বড় চ্যালেঞ্জ হবে ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধি বা সম্ভাব্য মানবিক বিপর্যয়ের ঝুঁকির সঙ্গে সম্পর্কিত অন্যান্য ঝুঁকিগুলোর মোকাবিলা করা।’

১৯৫০ থেকে ২০২১ সালের মধ্যে করা সমীক্ষা, আদমশুমারির তথ্য এবং সংগৃহীত বিভিন্ন তথ্য ও অন্যান্য উৎসের ওপর ভিত্তি করে এই গবেষণাটি করা হয়েছে। গ্লোবাল বার্ডেন অব ডিজিজ, ইনজুরি এবং রিস্ক ফ্যাক্টরস স্টাডির অংশ হিসেবে এই গবেষণাটি করা হয়। ১০ বছর দীর্ঘ এই গবেষণায় ১৫০টি দেশের ৮ হাজারেরও বেশি বিজ্ঞানী সহযোগিতা করেছেন।

বিষয়ঃ গবেষণা

Share This Article


দুপুরের মধ্যে সিলেট বিভাগে ঝড়-বৃষ্টির আভাস

থাইল্যান্ডের রাজা-রানির রাজকীয় অতিথি শেখ হাসিনা

ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট চলছে

ওমরাহ পালনে সৌদির উদ্দেশে ঢাকা ছাড়লেন পাটমন্ত্রী

রিকশা থেকে নেমে বসে পড়েন, পেট ধরে শুয়ে ফুটপাতেই গেলো প্রাণ

শপথ নিলেন আপিল বিভাগে নিয়োগ পাওয়া তিন বিচারপতি

বিশ্বব্যাপী সব যুদ্ধ বন্ধের উদাত্ত আহ্বান প্রধানমন্ত্রীর

পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে

২০২৮-এ বাংলাদেশ হবে ১৯তম অর্থনীতি

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দ্বিমুখী নীতির অভিযোগ তুরস্কের

মধুখালীর ঘটনায় নিহতদের বাড়িতে প্রাণিসম্পদ মন্ত্রী

চলবে তাপপ্রবাহ, আরও ৩ দিনের হিট অ্যালার্ট