‘ভক্ষক’ সিনেমায় প্রশংসিত ভূমি

  বিনোদন ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:২১, শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪, ৩ ফাল্গুন ১৪৩০

এ সিনেমা অত্যন্ত ভালোভাবে গবেষণা করে নির্মাণ করা হয়েছে। অভিনেত্রীর বাছাই অত্যন্ত ভাল। সিনেমার সবচেয়ে আকর্ষণীয় বিষয় হচ্ছে একজন সাংবাদিক ও একজন গৃহবধূর চরিত্রে ভূমি পেডনেকরের সাবলীল অভিনয়। কোনো দৃশ্য অপ্রয়োজনীয় মনে হবে না।

বলা হয়ে থাকে, ‘কিছু সিনেমা তৈরি হয় শুধুমাত্র বিনোদনের জন্য। কিছু নির্মাণ করা হয় অর্থ উপার্জনের জন্য। আবার কিছু সিনেমা কেন তৈরি করা হয় তা বোঝা-ই যায় না।’ কিন্তু এমন কিছু সিনেমা তৈরি হয় যা দেখলে গায়ে কাঁটা দিয়ে ওঠে। দেখতে গিয়ে কারও মন আনচান করে। কারও বা রাগ হবে।

এরকমই একটি সিনেমা ‘ভক্ষক’। এ ধরনের সিনেমা তৈরির জন্য সাহসের প্রয়োজন। সেই সঙ্গে সিনেমা দেখার জন্য দর্শকদেরও বেশ ধৈর্যের দরকার। এ সিনেমার গল্প মূলত একটি শেল্টার হোমকে কেন্দ্র করে যেখানে অপ্রাপ্তবয়স্ক মেয়েদের সঙ্গে অনৈতিক কর্মকাণ্ড হয়ে থাকে। ভারতের উত্তরপ্রদেশের মুজফ্ফরপুরে এ ধরনেরই একটি ঘটনা ঘটেছিল তবে এ সিনেমার জায়গার নাম বদলে দেওয়া হয়েছে।

এখানে স্থানের নাম রাখা হয়েছে মুনাওয়ারপুর। ইউটিউব চ্যানেল চালান এক সাংবাদিক বৈশালী সিংহ। একদিন অর্ধেক রাতে তিনি একটি সূত্রের মাধ্যমে এ খবর দেন। যে খবরে সরকার একেবারে মুখ করে বন্ধ রয়েছে।

ন্যায় বিচার পাওয়ার কোনো উপায় নেই সেখানে। এমন পরিস্থিতিতে বৈশালী ও তার মধ্যবয়সী চিত্রসাংবাদিক ভাস্কর সিদ্ধান্ত নিয়ে নেন যে ন্যায়ের জন্য লড়াই করবেন। বলাই বাহুল্য বৈশালীর চরিত্রে অভিনয় করেছেন ভূমি পেডনেকর ও ভাস্করের চরিত্রে সঞ্জয় মিশ্র ।

সিনেমার প্রথম দৃশ্য দেখেই মনে হবে যে পুরো সিনেমা দেখে ওঠা সম্ভব হবে না। পুরো নাড়া দিয়ে যাবে আপনাকে এই দৃশ্য। কিন্তু মানবিকতা কতটা নিচে নামতে পারে এবং তার থেকে ন্যায় কীভাবে পাওয়া যায়, সেই আকর্ষণেই পুরো সিনেমা দেখতে ইচ্ছা করবে।

এ সিনেমা অত্যন্ত ভালোভাবে গবেষণা করে নির্মাণ করা হয়েছে। অভিনেত্রীর বাছাই অত্যন্ত ভাল। সিনেমার সবচেয়ে আকর্ষণীয় বিষয় হচ্ছে একজন সাংবাদিক ও একজন গৃহবধূর চরিত্রে ভূমি পেডনেকরের সাবলীল অভিনয়। কোনো দৃশ্য অপ্রয়োজনীয় মনে হবে না।

ভূমি পেডনেকর যেন এ ধরনের সিনেমার জন্যই সৃষ্টি হয়েছেন। তিনি আগে অভিনেত্রী পরে একজন তারকা। এবং এ সিনেমায় তার অভিনয়ের কাছে বড় তারকারাও বিবর্ণ হয়ে যাবেন। ভূমি যেন এ চরিত্রের মোড়কে নিজেকে পুরোপুরি মুড়িয়ে নিয়েছেন।

শাহরুখ খানের প্রযোজনা সংস্থা ‘রেড চিলিজ এন্টারটেনমেন্ট’রও প্রশংসা প্রাপ্য কারণ, এ চরিত্রের জন্য তারা ভূমিকে নির্বাচন করেছে। পুলকিত এ সিনেমা খুবই দক্ষতার সঙ্গে পরিচালনা করেছেন। সিনেমার মূল বিষয়ে পৌঁছতে বেশি সময় নষ্ট করা হয়নি এবং বিষয়ের গাম্ভীর্যের সঙ্গেই সিনেমাটি তৈরি করা হয়েছে।

বিষয়ঃ তারকা

Share This Article

উপজেলা নির্বাচন: বহিষ্কারের পর ফিরিয়ে নেয়ার সুযোগ দিলেও কেন পাত্তা দিচ্ছেন না বিএনপির প্রার্থীরা?

তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে অঞ্চলভিত্তিক স্কুল বন্ধ

বিএনপির আন্দোলন সফল হবেনা : যেভাবে বুঝেছিলেন জিএম কাদের

ইউরোপে বাড়ছে চীনের গুপ্তচরবৃত্তি

সেনাবাহিনীর অভিযানে কুকি-চিনের দুই সন্ত্রাসী নিহত, গোলা উদ্ধার

জড়িত-শনাক্ত সবাইকে আইনের আওতায় আনা হবে : র‌্যাব মুখপাত্র

বিএনপি নেতারা দেশের উন্নয়ন দেখতে পায় না : ওবায়দুল কাদের

পিনাকীর বিরুদ্ধে অভিযোগপত্র, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন

নিউইয়র্কে বন্দুকধারীর এলোপাতাড়ি গুলি, ২ বাংলাদেশি নিহত

দেশে আরও ৩ দিনের হিট অ্যালার্ট জারি