বাংলাদেশের সামষ্টিক অর্থনীতি সঠিক পথেই আছে: আইএমএফ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৫১, সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩, ৩১ আশ্বিন ১৪৩০
  • অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারের পদক্ষেপের প্রশংসায় আইএমএফ
  • বাংলাদেশের সামষ্টিক অর্থনীতি সঠিক পথে রয়েছে 
  • মূল্যস্ফীতি কমাতে মুদ্রানীতি কঠোর করেছে বাংলাদেশ
  • বাংলাদেশ নমনীয় বিনিময় হারের অনুমতি দিয়েছে

বৈশ্বিক সংকটের কারণে বাংলাদেশসহ এ অঞ্চলের প্রতিটি দেশই চ্যালেঞ্জের মুখে পড়েছে। অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারের বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। বাংলাদেশের সামষ্টিক অর্থনীতি সঠিক পথে রয়েছে বলেও জানিয়েছে বৈশ্বিক এই আর্থিক সংস্থাটি।

১৩ অক্টোবর মরক্কোর বাণিজ্যিক শহর মারাকেশে বিশ্বব্যাংক গ্রুপ ও আইএমএফ’র বার্ষিক সভা উপলক্ষ্যে "Economic Outlook for Asia Pacific" বিষয়ক সংবাদ সম্মেলনে আইএমএফ’র এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের পরিচালক কৃষ্ণা শ্রীনিবাসন এসব কথা বলেন।

এ সময় তিনি বলেন, বাংলাদেশে কর্তৃপক্ষ সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। আমি মনে করি, কর্মসূচির উদ্দেশ্য পূরণ, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনা ও কঠিন বৈশ্বিক পরিস্থিতিতে সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের অর্থনীতি সঠিক পথে রয়েছে।

কৃষ্ণা শ্রীনিবাসন আরও বলেন, বাংলাদেশ মূল্যস্ফীতি কমাতে মুদ্রানীতি কঠোর করেছে এবং নমনীয় বিনিময় হারের অনুমতি দিয়েছে। তবে উন্নয়ন ও অবকাঠামো উভয় ক্ষেত্রে লক্ষ্যসমূহ অর্জনে সহযোগিতা করার জন্য রাজস্ব সংগ্রহ বাড়ানোর ওপর জোর দেন তিনি।

বৈশ্বিক সংকট মোকাবেলায় প্রতিটি দেশেরই প্রবৃদ্ধি-বর্ধক সংস্কার এগিয়ে নিতে অবশ্যই তাদের প্রচেষ্টা দ্বিগুণ করতে হবে। নিম্নস্তর থেকে সরকারের রাজস্ব অনুপাত বৃদ্ধি পেলে সরকারি ঋণ নিয়ন্ত্রণে রেখে শিক্ষা ও অবকাঠামোর মতো গুরুত্বপূর্ণ চাহিদা পূরণে প্রয়োজনে অতিরিক্ত ব্যয় করার সুযোগ হবে বলেও মন্তব্য করেন তিনি।

Share This Article