পাকিস্তানের কোচ হলেন কারস্টেন ও গিলেস্পি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৩৬, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩০

পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের কোচ পদে নিয়োগ পেলেন গ্যারি কারস্টেন ও জেসন গিলেস্পি। আজ সংবাদ সম্মেলনে এ দুজনের নিয়োগের বিষয়টি জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান মহসিন নাকভি।

বিশ্বকাপ জয়ী কোচ দক্ষিণ আফ্রিকার সাবেক ওপেনার কারস্টেনকে নিয়োগ দেওয়া হয়েছে সাদা বলের ক্রিকেটে। আর অস্ট্রেলিয়ার সাবেক পেসার গিলেস্পিন নিয়োগ পেয়েছেন লাল বলের ক্রিকেটে।

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষেই এ নিয়োগের ঘোষণা দিল পিসিবি। এই সিরিজে প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আজহার মেহমুদ। নতুন ভূমিকায়  কারস্টেন ও গিলেস্পি দুজনেরই সহকারী কোচ হিসেবে কাজ করবেন আজহার মেহমুদ। দুই বছরের চুক্তিতে নিয়োগ পেয়েছেন কারস্টেন ও গিলেস্পি।

এই প্রথমবার ভিন্ন ফরম্যাটের জন্য ভিন্ন কোচ নিয়োগ দিল পাকিস্তান। বিদেশি দুজনকে কোচ হিসেবে নিয়োগের বিষয়ে পিসিবি প্রধান জানান, ‘কারস্টেন এবং গিলেস্পি দুজনেই জনপ্রিয় এবং অভিজ্ঞ কোচ। আন্তর্জাতিক সম্প্রদায়ের আমাদের ওপর যে আস্থা আছে তাদের নিয়োগে তা নিশ্চিতও হলো।’

দক্ষিণ আফ্রিকার হয়ে ১০১টি টেস্ট ও ১৮৫ ওয়ানডে খেলেছেন কারস্টেন।

তাঁর কোচিংয়েই ২০১১ সালে নিজেদের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল ভারত। বর্তমানে ৫৬ বছরের কারস্টেন আইপিএলে গুজরাট টাইটানসের কোচের দায়িত্ব পালন করছেন। আগামী মাসে ইংল্যান্ডে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান। সেই সিরিজেই বাবরদের দায়িত্ব নিতে পারেন কারস্টেন।

অন্যদিকে ৪৯ বছরের গিলেস্পি অস্ট্রেলিয়ার হয়ে ৭১টি টেস্ট খেলার পাশাপাশি ওয়ানডে খেলেছেন ৯৭টি।

বছরের শেষ দিকে পাকিস্তান আতিথ্য দেবে বাংলাদেশ ও ইংল্যান্ডকে। বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের লাল বলের কোচ হিসেবে পথচলা শুরু হবে অস্ট্রেলিয়ার সাবেক এই পেসারের। দ্য নিউজ 

Share This Article