উইজডেনে রানার্সআপ বাংলাদেশের ছবি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৪৫, শনিবার, ৩০ মার্চ, ২০২৪, ১৬ চৈত্র ১৪৩০

ঘনবসতিপূর্ণ এই নগরীতে নিঃশ্বাস ফেলার মতো জায়গাটুকুও যেন ফাঁকা থাকছে না! ইট-পাথরের ভিড়ে ভেসে আসে কেবলই গাড়ির হর্ণ আর মানুষের কোলাহল। বুড়িগঙ্গার তিরে এ যেন খাঁচায় বন্দি এক জীবন। যে জীবনে খোলা আকাশ দেখতে পাওয়া ভার, সেখানে এক টুকরো খেলার মাঠ যেন বিলাসিতা।

সামগ্রিকভাবে দেশের জনসংখ্যা বৃদ্ধির হার আগের তুলনায় কমেছে। তবে ঢাকার ক্ষেত্রে ঘটেছে ঠিক তার উল্টো। রাজধানীমুখী জনস্রোত যেন কিছুতেই কমছে না। তাতে ক্রমশই বাড়ছে জনসংখ্যার ঘনত্ব। 

ঘনবসতিপূর্ণ এই নগরীতে নিঃশ্বাস ফেলার মতো জায়গাটুকুও যেন ফাঁকা থাকছে না! ইট-পাথরের ভিড়ে ভেসে আসে কেবলই গাড়ির হর্ণ আর মানুষের কোলাহল। বুড়িগঙ্গার তিরে এ যেন খাঁচায় বন্দি এক জীবন। যে জীবনে খোলা আকাশ দেখতে পাওয়া ভার, সেখানে এক টুকরো খেলার মাঠ যেন বিলাসিতা।

 

মোহাম্মদপুরের পাশ ঘেষেই বয়ে গেছে তুরাগ নদের একটি অংশ। নগারয়নের প্রভাবে এই নদও প্রায় মৃত। বর্ষার ভরা মৌসুমে পানিতে পূর্ণ থাকলেও শীতে প্রাণ যায় যায় অবস্থা! এই মৌসুমে নদীর পানির স্তর অনেকটাই নিচে নেমে যায়। তাতে ঢালুতে যে চড় জাগে তা পরিণত হয় খেলার মাঠে। দুধের স্বাদ ঘোলে মেটানো বলতে যা বোঝায়!

কাটাসুরে তুরাগ নদের পাশে এমন একটি খেলার মাঠের দেখা মেলে শীতকালে। ২০২৩ সালে শিশু-কিশোরদের ক্রিকেট খেলার এমনই এক দৃশ্য ফ্রেমে বন্দী করেন সমীরণ চক্রবর্তী। ছবিটি তিনি জমা দিয়েছিলেন ক্রিকেটের বাইবেলখ্যাত উইজেডেনে। এবার তাদের বর্ষসেরা ছবির তালিকায় সমীকরণের তোলা তুরাগ পাড়ের সেই ছবিটি হয়েছে প্রথম রানার্সআপ।

 

২০২৩ সালে বর্ষসেরা ছবির পুরস্কার জিতেছেন ভারতের অর্জুন সিং। ১৬ এপ্রিল আহমেদাবাদে আইপিএলের ম্যাচে গুজরাট টাইটানসের ব্যাটার ঋদ্ধিমান সাহার ক্যাচ নিতে ত্রিমুখী সংঘর্ষ হয় রাজস্থান রয়্যালসের সঞ্জু স্যামসন, শিমরন হেটমায়ার ও ধ্রুব জুরেলের মধ্যে। স্পোর্টজপিকসের অর্জুন সিংয়ের তোলা সেই ছবিটি হয়েছে উইজডেনের বর্ষসেরা।

 

 

দ্বিতীয় রানার্সআপ হয়েছেন গেটি ইমেজেসের স্টু ফস্টার। গত বছরের ২২ আগস্ট দ্য হানড্রেডের ম্যাচে নর্দান সুপারচার্জার্সের ব্যাটার ফিবি লিচফিল্ডের ফিরতি ক্যাচ নেন ওয়েলশ ফায়ারের বোলার ক্লেয়ার নিকোলাস। সেই ছবিটি জিতেছে দ্বিতীয় রানার্সআপের পুরস্কার।

এছাড়া শীর্ষ আটে জায়গা পাওয়া ছবিগুলোর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়ার ওয়ালহাল্লা ক্রিকেট ক্লাবের ফটোগ্রাফার হামিশ ব্লেয়ারের তোলা একটি ছবি। মেলবোর্ন থেকে প্রায় ১৮০ কিলোমিটার দূরে ওয়ালহাল্লা ক্রিকেট ক্লাবের ১৫০ বছর পূর্তি উপলক্ষে ম্যাচ আয়োজন করা হয়েছিল। সে ম্যাচ দেখছিলেন দুই নারী, সঙ্গে এক কুকুর।

গেটি ইমেজেসের ম্যাথু লুইসের একটি ছবি স্থান করে নিয়েছে উইজডেনের বর্ষসেরা ছবিতে। তিনি অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার মিলি ইলিংওর্থ রানআউট হওয়ার পর ইংল্যান্ড দলের খেলোয়াড়দের উল্লাসের ছবি তোলেন।

এএফপির আদ্রিয়ান ডেনিসের তোলা একটি ছবিও আছে উইজডেনের বর্ষসেরায়। আন্তর্জাতিক ক্রিকেটে শেষবারের মতো ব্যাটিংয়ে নামার আগে অস্ট্রেলীয়দের ‘গার্ড অব অনার’ পান স্টুয়ার্ট ব্রড। সে ম্যাচ দিয়ে রূপকথার বিদায় হয় টেস্ট ইতিহাসের অন্যতম সেরা পেসারের।

গেটি ইমেজেসের রবার্ট সিয়ানফ্লোনের তোলা গত ওয়ানডে বিশ্বকাপে্র একটি ছবি আছে সেরা আটে। পুনেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে হওয়া ম্যাচে বাংলাদেশের মাহমুদউল্লাহকে রানআউট করতে উদ্যত হচ্ছেন অস্ট্রেলিয়ার মারনাস ল্যাবুশেন।

এজবাস্টনে ম্যাচজয়ী রান নেয়ার পর অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের উল্লাস। অ্যাশেজে প্রথম টেস্টে ইংল্যান্ডকে ২ উইকেটে হারায় অস্ট্রেলিয়া। ওয়ারউইকশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবের ফটোগ্রাফার নাথান স্ট্রিক তোলেন ছবিটি।

এই স্টাম্পিং নিয়ে আলোচনা হয়েছে অনেক, ভবিষ্যতেও নিশ্চয়ই হবে আরও। লর্ডসে অ্যাশেজের দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের জনি বেয়ারস্টোকে আউট করেছিলেন অস্ট্রেলিয়ার উইকেটকিপার অ্যালেক্স ক্যারি। গেটি ইমেজেসের গ্যারেথ কোপলি তোলেন এ ছবি।

বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে বোলিং করছেন ইংলিশ পেসার রিস টপলি। ধর্মশালার এ ছবি ‘দ্য হিন্দু’র ইমানুয়েল কারভারির তোলা।

বাংলাদেশের মুন্সিগঞ্জের ইটভাটায় বাচ্চাদের ক্রিকেট খেলার ছবিটি তুলেছেন শৌখিন ফটোগ্রাফার সৈয়দ মাহবুবুল কাদের।

উল্লেখ্য, ২০২৪ প্রতিযোগিতা সারা বিশ্ব থেকে প্রায় ৫০০ ছবির এন্ট্রি করা হয়। যেখানে জুরি বোর্ডে ছিলেন ক্রিস স্মিথ, প্রশংসিত ক্রিকেট ফটোগ্রাফার প্যাট্রিক ইগার, দ্য ক্রিকেটার নাইজেল ডেভিসের সাবেক আর্ট ডিরেক্টর এবং এমসিসির সাবেক চিত্রগ্রাহক ও ফটোগ্রাফি ম্যানেজার ক্লেয়ার অ্যাডামস।

Share This Article