যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে প্রথমদফা ভোটে জয়ী ঋষি সুনাক

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৬, বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২, ৩০ আষাঢ় ১৪২৯

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এমপিদের প্রথমদফা ভোটে শীর্ষস্থানে উঠে এসেছেন সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক। বুধবার টোরি এমপিরা নেতৃত্ব নির্বাচনে প্রথম দফায় এ ভোট দিয়েছেন।

 

বিবিসি জানিয়েছে, ঋষি সুনাক পেয়েছেন ৮৮ ভোট। এরপরই ৬৭ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে আছেন পেনি মর্ডান্ট। আর তৃতীয় স্থানে থাকা লিজ ট্রাস পেয়েছেন ৫০ ভোট।

ওদিকে, নাদিম জাহাবি এবং জেরেমি হান্ট প্রয়োজনীয় ৩০ ভোট না পেয়ে প্রতিযোগিতা থেকে ছিটকে পড়েছেন। এই দুজন বাদ পড়ায় এখন কনজারভেটিভ দলের নেতা এবং প্রধানমন্ত্রী হওয়ার প্রতিযোগিতায় টিকে রইলেন ছয়জন প্রার্থী। তাদের মধ্যে আছেন- কেমি বদেনখ, টম টুগেনধাত এবং সুয়েলা ব্রাভারম্যান। তারা পেয়েছেন যথাক্রমে: ৪০, ৩৭ এবং ৩২ ভোট।

এই ছয় প্রার্থীর মধ্যে বৃহস্পতিবার আবার আরেক দফায় ভোট হবে। এভাবে আগামী কয়েক দিনে কয়েকদফা ভোটের মধ্য দিয়ে যাচাই-বাছাই করে চূড়ান্তভাবে দুজনকে নির্বাচন করা হবে। চূড়ান্ত পর্যায়ে ওঠা প্রার্থীদের মধ্য থেকেই একজনকে নেতা নির্বাচন করবেন কনজারভেটিভ দলের ৮৭৬ সদস্য।

বুধবার ভোটের ফল প্রকাশের আগে ইউগভ জরিপে দেখা যাচ্ছিল, পেনি মর্ডান্টই দলের সদস্যদের সবচেয়ে বেশি পছন্দ। জরিপে তিনি ২৭ শতাংশ সমর্থন নিয়ে সবচেয়ে এগিয়ে ছিলেন। তবে প্রথম ভোটের ফলে দেখা যাচ্ছে, মর্ডান্ট শীরষস্থানে আসতে পারেননি।

Share This Article


ভারতে বহুতল ভবনে আগুন, নিহত ১৪

ইউক্রেনকে যুক্তরাজ্যও দেবে না যুদ্ধবিমান

পাকিস্তানে মসজিদে বিস্ফোরণের দায় স্বীকার তালেবানের

পাকিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত ১৭, আহত ৯০

যুদ্ধ জাহাজ চাইলো ইউক্রেন, জার্মান বললো এটা বাড়াবাড়ি

ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির মাসে রাশিয়া যাচ্ছেন চীনের শীর্ষ কূটনীতিক

ঋণ পেতে আইএমএফের কঠিন সব শর্ত মেনে নিল পাকিস্তান

পাকিস্তানে পেট্রোলের লিটার আড়াইশ, ডলার ২০৮ রুপি

দুই বছর আগেই নির্বাচনী প্রচারণায় ট্রাম্প

দলের চেয়ারম্যানকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করলেন সুনাক

২৬ দিনে ৫৫ মৃত্যুদণ্ড কার্যকর ইরানে

৮২ হাজার কর্মী নেবে ইতালি সরকার