ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৪৪, মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩০

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার কথা জানিয়েছে যুক্তরাজ্য। এর মধ্যে রয়েছে ৪০০ যুদ্ধযান, ৬০ বোট, এক হাজার ৬০০ অস্ত্র ও চার লাখ রাউন্ড গোলাবারুদ।

যুক্তরাজ্যের এই চালানের মধ্যে দীর্ঘ পরিসরের ক্ষেপণাস্ত্রও থাকবে, যা ২৪০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তু পর্যন্ত আঘাত হানতে পারে। যুক্তরাজ্যের সরকার জানিয়েছে, তাদের এই অস্ত্র রাশিয়ার লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইউক্রেনের প্রধানমন্ত্রী ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন। এসময় জেলেনস্কিকে এই সামরিক সহায়তা দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন সুনাক।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ন্যাটোর প্রতিরক্ষামন্ত্রীদের বলেছেন, রাশিয়ার হামলা ঠেকাতে তাদের বিমান-প্রতিরক্ষার প্রয়োজন। এর জন্য তিনি ন্যাটোর সহযোগিতা চেয়েছেন।

রাশিয়ার ক্রমবর্ধমান বিমান হামলা ঠেকাতে এই মুহূর্তে ইউক্রেনের অন্তত সাতটি প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্রয়োজন জানিয়ে তিনি বলেন, ইউক্রেন ও ন্যাটো পরস্পরের মিত্র কি না এই ইস্যুই তা নির্ধারণ করে দেবে।

জেলেনস্কি ন্যাটোর প্রতিরক্ষামন্ত্রীদের বলেন, ন্যাটো দেশগুলো বিপর্যস্ত ইউক্রেনকে আরও সামরিক সহায়তা দিতে ইচ্ছুক কি না তার ওপর বিচার করে প্রকৃত মিত্র কে, তা নির্ধারণ করা হবে।

জেলেনস্কি পশ্চিমা সহায়তার পরিস্থিতিকে অত্যন্ত সীমিত হিসেবে উল্লেখ করেন। ইসরায়েলের প্রতি সহায়তা চালিয়ে যাচ্ছে পশ্চিমা দেশগুলো, এ বিষয়ও উল্লেখ করেছেন তিনি। সূত্র: আল-জাজিরা

Share This Article


পশ্চিমবঙ্গের রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ

রাফাহ অভিযান নিয়ে নেতানিয়াহুকে যা বলল যুক্তরাষ্ট্র

কেনিয়ায় বন্যা, ভূমিধসে মৃত্যু বেড়ে ১৮১

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় ৪ আইনি কর্মকর্তাসহ নিহত ৫

ট্রুডোর সামনেই খালিস্তানপন্থী‌ স্লোগান, কানাডার ভারতের রাষ্ট্রদূতকে তলব

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সম্মত ইইউ

দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলে রকেট ছুড়েছে হামাস

গাজায় মৃতের সংখ্যা বেড়ে ৩৪ হাজার ৪৮৮

রুশ হামলা আমাদের পেছনে ঠেলে দিচ্ছে: ইউক্রেনের সেনাপ্রধান

মুসলিমরাই সবচেয়ে বেশি কন্ডোম ব্যবহার করে : মোদিকে জবাব ওয়াইসির

রুশ হামলা আমাদের পেছনে ঠেলে দিচ্ছে : ইউক্রেনের সেনাপ্রধান

রাফাহতে ইসরায়েলি বিমান হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত