ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৪৪, মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩০

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার কথা জানিয়েছে যুক্তরাজ্য। এর মধ্যে রয়েছে ৪০০ যুদ্ধযান, ৬০ বোট, এক হাজার ৬০০ অস্ত্র ও চার লাখ রাউন্ড গোলাবারুদ।

যুক্তরাজ্যের এই চালানের মধ্যে দীর্ঘ পরিসরের ক্ষেপণাস্ত্রও থাকবে, যা ২৪০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তু পর্যন্ত আঘাত হানতে পারে। যুক্তরাজ্যের সরকার জানিয়েছে, তাদের এই অস্ত্র রাশিয়ার লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইউক্রেনের প্রধানমন্ত্রী ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন। এসময় জেলেনস্কিকে এই সামরিক সহায়তা দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন সুনাক।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ন্যাটোর প্রতিরক্ষামন্ত্রীদের বলেছেন, রাশিয়ার হামলা ঠেকাতে তাদের বিমান-প্রতিরক্ষার প্রয়োজন। এর জন্য তিনি ন্যাটোর সহযোগিতা চেয়েছেন।

রাশিয়ার ক্রমবর্ধমান বিমান হামলা ঠেকাতে এই মুহূর্তে ইউক্রেনের অন্তত সাতটি প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্রয়োজন জানিয়ে তিনি বলেন, ইউক্রেন ও ন্যাটো পরস্পরের মিত্র কি না এই ইস্যুই তা নির্ধারণ করে দেবে।

জেলেনস্কি ন্যাটোর প্রতিরক্ষামন্ত্রীদের বলেন, ন্যাটো দেশগুলো বিপর্যস্ত ইউক্রেনকে আরও সামরিক সহায়তা দিতে ইচ্ছুক কি না তার ওপর বিচার করে প্রকৃত মিত্র কে, তা নির্ধারণ করা হবে।

জেলেনস্কি পশ্চিমা সহায়তার পরিস্থিতিকে অত্যন্ত সীমিত হিসেবে উল্লেখ করেন। ইসরায়েলের প্রতি সহায়তা চালিয়ে যাচ্ছে পশ্চিমা দেশগুলো, এ বিষয়ও উল্লেখ করেছেন তিনি। সূত্র: আল-জাজিরা

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প