চারটি ভিতে 'স্মার্ট বাংলাদেশ' গড়তে কার্যক্রম শুরু

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:০৬, বুধবার, ৪ জানুয়ারি, ২০২৩, ২০ পৌষ ১৪২৯

২০৪১ সালের মধ্যে দেশকে ডিজিটাল থেকে ‘স্মার্ট বাংলাদেশে’ রূপান্তরের পরিকল্পনা হাতে নিয়েছে শেখ হাসিনার নেত্বত্বাধীন আওয়ামী লীগ সরকার। এরই অংশ হিসেবে ২০৪১ সালে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।

 

স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি,স্মার্ট সমাজ ও স্মার্ট সরকার-এই  চারটি ভিতের ওপর রূপরেখা সাজাচ্ছে সরকার। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি খাতের কার্যক্রমও স্মার্ট পদ্ধতিতে রূপান্তর করা হবে। এছাড়া বর্তমানে যেসব কার্যক্রম ম্যানুয়ালি চলছে তার সবই ডিজিটালাইজেশন করা হবে।

ফলে দেশের সকল নাগরিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দক্ষ হয়ে স্মার্ট জীবনে অভ্যস্ত হবে। আধুনিক সব ধরনের নাগরিক সুবিধা থাকবে হাতের নাগালেই।

‘স্মার্ট বাংলাদেশ’গড়তে  ইতিমধ্যে কাজ শুরু করেছে সরকার। এ নিয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘স্মার্ট বাংলাদেশ টাস্কফোর্স’ গঠন করা হয়েছে, যারা ‘স্মার্ট বাংলাদেশ ২০৪১’ প্রতিষ্ঠার জন্য নীতিনির্ধারণী সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে সুপারিশ করবে।

এরই মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকেও ঘোষণা দেওয়া হয়েছে, আগামী নির্বাচনে তাদের স্লোগান হবে ‘স্মার্ট বাংলাদেশ’ যা নির্বাচনী ইশতেহারে যুক্ত করা হবে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন,২০৪১ সাল নাগাদ একটি সাশ্রয়ী, টেকসই, বুদ্ধিদীপ্ত, জ্ঞানভিত্তিক, উদ্ভাবনী, 'স্মার্ট বাংলাদেশ' গড়তে সরকার যে চারটি ভিত নির্ধারণ করেছে এবং রূপরেখা প্রণয়ন করছে তা আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখবে এবং ভবিষ্যতে একটি যুগোপযোগী পরিকল্পনা প্রণয়নের দাবীদার হিসেবে রাজনীতির ময়দানে আওয়ামীলীগকে অনেক এগিয়ে রাখবে,যেভাবে এগিয়ে রেখেছিল 'ডিজিটাল বাংলাদেশে'র রূপরেখা প্রণয়ন।

বিষয়ঃ ICT

Share This Article