ঈদ মেলায় রকমারি পণ্য কেনাকাটার ধুম

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৩০, শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪, ২২ চৈত্র ১৪৩১

হিজাবে তার বিশেষত্ব থাকলেও তার পোশাক বেশি বিক্রি হচ্ছে। তার কারচুপি নকশা করা হিজাবের মূল্য ৬০০ টাকা। খাদিজা বলেন, এখানকার ক্রেতারা এর মূল্য ২০০ টাকা দাম বলে। তাই তার হিজাবের চেয়ে অন্য আইটেমগুলো বেশি বিক্রি হচ্ছে। 

ঈদকে কেন্দ্র করে প্রতি বছরই রাজধানীর বিভিন্ন স্থানে মেলা বসে। ঈদ যত ঘনিয়ে আসে মার্কেটগুলোর মতো মেলার আয়োজনও বাড়তে থকে। আর বাড়ে কেনাকাটার ভিড়—এমনই একটি ঈদ মেলায় কেনাকাটায় ব্যস্ত সময় কাটাচ্ছেন মতিঝিলস্থ বিসিক ভবনে আয়োজিত বিসিক উদ্যোক্তা মেলার বিক্রেতারা। এখানেই ঈদের কেনাকাটা করতে এসেছেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক শাহনাজ। তার পরিবারের জন্য বেশ কিছু ঈদ পোশাক কিনে শাহনাজ জানান, প্রতি বছরই ঈদকে সামনে রেখে মেলার আয়োজন করে বিসিক। শাহনাজসহ তার অনেক সহকর্মী এখানে কেনাকাটা করেন।


খিলগাঁওয়ের উদ্যোক্তা সিন্ধ্যা দত্ত বসেছেন, রঙ বাংলার পোশাক নিয়ে। সিন্ধ্যা জানান, তার বিক্রি বেশ ভালো। বাণিজ্যিক এলাকা হওয়ায় প্রায় প্রতিদিনই তাদের বিক্রি ভালোই হচ্ছে। টঙ্গী কলেজগেট থেকে আসা আরিফিনস বুটিকসের খাদিজা আরিফিন বসেছেন কারচুপির হিজাব নিয়ে।

 

তিনি জানান, হিজাবে তার বিশেষত্ব থাকলেও তার পোশাক বেশি বিক্রি হচ্ছে। তার কারচুপি নকশা করা হিজাবের মূল্য ৬০০ টাকা। খাদিজা বলেন, এখানকার ক্রেতারা এর মূল্য ২০০ টাকা দাম বলে। তাই তার হিজাবের চেয়ে অন্য আইটেমগুলো বেশি বিক্রি হচ্ছে। ঈদুল ফিতরকে সামনে রেখে বিসিক ভবনের আঙিনার মেলায় অফিসপাড়ার লোকদের সমাগম বেশি বলে জানান উদ্যোক্তারা। উদ্যোক্তা আয়শা জানান, তিনি বসেছেন পোশাক আর শাড়ি নিয়ে। 

শাড়ির চেয়ে পোশাকের চাহিদাই বেশি বলে জানান আয়শা। এখানে পোশাকের পাশাপাশি জুয়েলারি ও কসমেটিকসও কিনছেন ক্রেতারা। গোল্ডপ্লেটেডের গহনা, অ্যান্টিক, সিলভার রং, কালো, নানারকম ঢঙের গহনা পাওয়া যাচ্ছে। জুয়েলারি বিক্রেতা জানান, আংটি আর কানের বড় দুলের চাহিদা বেশি। ১০০ টাকা থেকে আংটি ও কানের দুল মিলবে এখানে। মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তারা কারুশিল্পের কিছু পণ্য নিয়ে বসেছেন। সঙ্গে আছে মধু, বাদাম, আচার, ব্যাগ ও শিশুদের পোশাক এবং খাবারের স্টল। আয়োজকদের কাছ থেকে জানা যায়, ৫০টি স্টল আছে মেলায়, যা সর্বসাধারণের জন্য প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

 

পুরো রমজান জুড়েই বেইলী রোডের মহিলা সমিতি প্রাঙ্গণে চলছে ঈদ মেলা। অভিজাত দোকানগুলো ক্রেতারা মাঝেমধ্যেই ঢুঁ মারেন এই মেলায়। আর শান্তিনগর, বেইলী রোড, কাকরাইলের বাসিন্দারা এই মেলার নিয়মিত ক্রেতা বলে জানান বিক্রেতারা। এই মেলায়ও পোশাকের পাশাপাশি জুয়েলারি,খাবার স্টল ও কসমেটিকস সামগ্রী কেনার ব্যস্ততা দেখা যায় । মধুবাগের তাসমিয়া এই মেলার নিয়মিত অংশগ্রহণকারী। তিনি জানান, মার্কেটের দোকানের চেয়ে তাদের পণ্যের দাম অনেক কম হওয়ায় একটা বড় অংশ ক্রেতা সব সময় তারা পান। খাদিজা জুয়েলারির খাদিজা জানান, ঈদ মেলায় তার গহনা সামগ্রীর বিক্রি বেশ ভালো।

 

সব কিছু ছাপিয়ে মেলায় পোশাক বিক্রিই বেশি বলে জানান উদ্যোক্তারা। মেলায় দেশি-বিদেশি পোশাকের দাম পড়বে ১২০০ থেকে ৫ হাজার টাকা। শাড়ির দাম পড়বে ১ হাজার টাকা থেকে ৬ হাজার থেকে ৭ হাজার টাকা। শিশু পোশাকের দাম হবে ৩০০ টাকা থেকে ১ হাজার-দেড় হাজার টাকা। লিপস্টিক পাওয়া যাবে ৩০০ টাকা থেকে ৫০০ টাকার মধ্যে। আংটি পাওয়া যাবে ১০০ টাকা থেকে ৫০০ টাকার মধ্যে। গলার সেট পাওয়া যাবে ২০০ থেকে ৬০০ টাকার মধ্যে। চুড়ি পাওয়া যাবে ২০০ টাকা থেকে। খাবারের স্টলে আছে শুঁটকির আচার, মিষ্টি, টক দই চিড়া, মুড়ি, পুডিং, পিঠাসহ হালিম, চিকেন ফ্রাই, নুডুলস ও ড্রাই ফুডস। জানা যায়, মেলা চলবে ঈদের আগের রাত পর্যন্ত। মেলা প্রতিদিন ১০টা থেকে শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত চলবে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article