স্বল্প সুদে কৃষিঋণ বিতরণে বাংলাদেশ ব্যাংক এর নির্দেশ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:২৫, বুধবার, ২৩ নভেম্বর, ২০২২, ৮ অগ্রহায়ণ ১৪২৯
  • এনজিওদের মাধ্যমে বিতরণ করলে ২২ থেকে ২৮ শতাংশ পর্যন্ত সুদ দিতে হয় কৃষকদের।
  • তাই ব্যাংকের মাধ্যমে ৮ শতাংশ সুদে কৃষক পর্যায়ে ঋণ পৌঁছানোর সিন্ধান্ত নেয়া হয়েছে।

 

আসন্ন খাদ্য সংকট মোকাবেলায় কৃষি উৎপাদন বাড়াতে গত সপ্তাহেই ৫ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছিলো সরকার। সেই টাকার অন্তত ৫০ শতাংশ দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে কৃষকদের ঋণ দিতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

২২ নভেম্বর মঙ্গলবার বেসরকারি ব্যাংকগুলোর সঙ্গে কৃষি ঋণ বিতরণে অনুষ্ঠিত সভায় এ তাগিদ দেন  বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কৃষিঋণ দ্রুতই কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়ার নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ ব্যাংককে। তার প্রেক্ষিতেই মঙ্গলবার এই সভা ডাকে বাংলাদেশ ব্যাংক।

গত সপ্তাহেই জানানো হয়েছিলো ৫ হাজার কোটি টাকার এই তহবিল থেকে কৃষকরা মাত্র ৪ শতাংশ সুদে বিনা জামানতে ঋণ পাবেন। 

উল্লেখ্য,  প্রতি বছরই ব্যাংকগুলোকে কৃষি ঋণ বিতরণে একটি লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেওয়া হয় বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে। সেক্ষেত্রে লক্ষ্যমাত্রার কমপক্ষে ৩০ শতাংশ ব্যাংকগুলোকে সরাসরি বিতরণ করতে হয়। অবশিষ্ট ৭০ শতাংশই অন্য কোনো সংস্থার মাধ্যমে বিতরণ করার সুযোগ রয়েছে।

এবার কৃষি ঋণ বিতরণ লক্ষ্যমাত্রার ৩০ শতাংশ থেকে বাড়িয়ে অন্তত ৫০ শতাংশে উন্নীত করতে তাগাদা দিয়েছেন গভর্নর।

এর পক্ষে যুক্তি হিসেবে বলা হয়, ব্যাংকের মাধ্যমে কৃষি ঋণ বিতরণ করলে ৮ শতাংশ সুদে কৃষক পর্যায়ে ঋণ পৌঁছানো সম্ভব হয়। কিন্তু এনজিওদের মাধ্যমে বিতরণ করলে ২২ থেকে ২৮ শতাংশ পর্যন্ত সুদ দিতে হয় কৃষকদের।

ফসল ও সবজি চাষে চলতি অর্থবছরে ৩০ হাজার ৯১১ কোটি টাকার কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।এরমধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মাধ্যমে বিতরণ করা হবে ১১ হাজার ৭৫৮ কোটি টাকা এবং বেসরকারি ব্যাংকের মাধ্যমে ১৯ হাজার ১৫৩ কোটি টাকা।
গত অর্থবছরে ব্যাংকগুলোর মাধ্যমে কৃষি ঋণ বিতরণ করা হয় ২৮ হাজার ৮৩৪ কোটি টাকা, যা নির্ধারিত লক্ষ্যমাত্রা ২৮ হাজার ৩৯১ কোটি টাকার চেয়ে বেশি।

Share This Article