সহজ শর্তেই আইএমএফের ঋণ পাচ্ছে বাংলাদেশ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:১০, বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২, ২৫ কার্তিক ১৪২৯
  • বাংলাদেশকে ঋণ দিতে ঐক্যমত্যে আইএমএফ
  • সহজ শর্তেই ঋণ দিচ্ছে তারা
  • দেশজুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে

 

বাংলাদেশ যেভাবে চেয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সেভাবেই ঋণ দিচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আইএমএফ প্রতিনিধিদের সাথে বৈঠক শেষে ৯ নভেম্বর দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছেন অর্থমন্ত্রী ।

সহজ শর্তে ঋণ পাবার বিষয়টি দেশজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। দেশের সবগুলো প্রথম সারির দৈনিকসহ টেলিভিশন ও অনলাইন পত্রিকা অত্যন্ত গুরুত্বের সঙ্গে এ সংবাদ প্রকাশ করেছে।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বলেন, ঋণের পরিমাণ ৪.৫ বিলিয়ন ডলার। সুদের হার হবে ২.২ শতাংশ। ঋণের প্রথম কিস্তি আসবে আগামী  ফেব্রুয়ারিতে, এর পরিমাণ হবে ৪ কোটি ৪৮ লাখ ডলার। বাকি ঋণ প্রতি ছয় মাস অন্তর অন্তর পাওয়া যাবে। সাত কিস্তিতে ২০২৬ পর্যন্ত ঋণ আসবে।

চলতি বছরের গত ২৪ জুলাই ৪৫০ কোটি ডলার ঋণ চেয়ে আইএমএফকে চিঠি দেয় বাংলাদেশ। এ বিষয়ে আলোচনা করতে আইএমএফের একটি প্রতিনিধি দল ২৬ অক্টোবর ঢাকায় আসেন।

৮ নভেম্বর পর্যন্ত সরকারের অর্থবিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংক, অর্থনৈতিক সর্ম্পক বিভাগ, বিদ্যুৎ ও জ্বালানি বিভাগ, সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনসহ বেশ কিছু সরকারি-বেরসকারি প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক করে আইএমএফ।

এদিকে একইদিন বিকালে আইএমএফের প্রতিনিধি দল এক বিবৃতিতে বলেছে, বাংলাদেশকে ঋণ দিতে তারা ঐক্যমত্যে পৌঁছেছেন।

আইএমএফের ওয়েবসাইটে দেয়া তথ্য পর্যালোচনা করে দেখা যায়, বাংলাদেশ ১৯৭৪ সালে আইএমএফের কাছ থেকে প্রথম ঋণ নেয়। তবে এবারই প্রথম সংস্থাটির কাছে সর্বোচ্চ ৪৫০ কোটি ডলার ঋণ চেয়েছে বাংলাদেশ।

উল্লেখ্য, অর্থনৈতিক সংকটের মুখে আইএমএফ বাংলাদেশকে ‘সহজ শর্তে’ ঋণ দিতে সম্মত হয়েছে । সরকারের সঙ্গে দীর্ঘ আলোচনা প্রক্রিয়ার শেষে এই ঋণ দিতে যাচ্ছে আইএমএফ।

Share This Article