আসছে বিরল সূর্যগ্রহণ, যেসব স্থান থেকে খালি চোখে দেখা যাবে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৩২, বুধবার, ৩ এপ্রিল, ২০২৪, ২০ চৈত্র ১৪৩১

বিরল সূর্যগ্রহণের সাক্ষী হতে যাচ্ছে বিশ্ববাসী। আগামী ৮ এপ্রিল এই বিরল সূর্যগ্রহণের দেখা মিলবে। এদিন সূর্যকে চাঁদ পুরোপুরি ঢেকে ফেলবে। এজন্য এটিকে পূর্ণ সূর্যগ্রহণ বলা হয়। আর এ দৃশ্যের দেখা মিলবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা থেকে। বিরল এ সূর্য গ্রহণ দেখতে প্রস্তুত এসব দেশের লাখ লাখ মানুষ।

 

পূর্ণ সূর্যগ্রহণ কী?

সূর্যগ্রহণে সূর্য, পৃথিবী এবং চাঁদ এমন অবস্থানে আসে যে চাঁদ সূর্যের আলোকে সম্পূর্ণভাবে ঢেকে দেয়। এ সময় কয়েক সেকেন্ডের জন্য (কখনও কখনও কয়েক মিনিটের জন্যও) আকাশ এতটাই অন্ধকার হয়ে যায় যে মনে হয় সেটা রাতের আকাশ। আর একেই বলা হয় পূর্ণ সূর্যগ্রহণ।
গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আগামী ৮ এপ্রিল যেভাবে পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে ২০৪৪ সালের মধ্যে এমনটি আর দেখা যাবে না। তবে আশঙ্কা রয়েছে বিরল এই সূর্যগ্রহণটি মেঘে ঢাকা পড়তে পারে।

যেসব জায়গা থেকে বিরল এই সূর্যগ্রহণ দেখা যাবে

মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্যানুযায়ী, আগামী ৮ এপ্রিল বিরল এই সূর্যগ্রহণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শুরু হবে। এটি সর্বপ্রথম মেক্সিকো থেকে দেখা যাবে। প্রশান্ত মহাসাগরীয় সময় বেলা ১১টা ৭ মিনিটে এর দেখা মিলবে  এই সূর্যগ্রহণের। এরপরই দেখা যাবে যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে। এছাড়া দেখা মিলবে ওকলাহোমা, আরকানসান, মিসৌরি, ইলিয়ন, কেনটাকি, ইন্ডিয়ান, ওহিও, মিশিগান, পেনসিলভানিয়া, নিউ ইয়র্ক, ভারমাউন্ড, নিউ হ্যাম্পশায়ার এবং মেইন থেকে।

বিরল এই সূর্যগ্রহণ কানাডার অন্টারিও, কুইবেক, নিউ ব্রান্সউইক, প্রিন্স এডওয়ার্ড দ্বীপ এবং কেপ ব্রিটন থেকেও দেখা যাবে। এছাড়া স্থানীয় সময় বিকাল ৫টা ১৬ মিনিটে কানাডার নিউফাইন্ডল্যান্ড থেকেও এর দেখা মিলবে। অর্ধ সূর্যগ্রহণ দেখা যাবে যুক্তরাষ্ট্রের ৪৮টি অঙ্গরাজ্য থেকে।

যেসব স্থান থেকে সবচেয়ে ভালো দেখা যাবে এই বিরল সূর্যগ্রহণ

মেক্সিকোর মাজাটলান, টরিওন; টেক্সসাসের সান অ্যানটোনিও, অস্টিন, অকো, ফর্ট ওর্থ এবং ডালাস, আরকানসাসের লিটল রকি, মিসৌরির এটি লুইস, কেন্টাকির লুইসভিলে, ইন্ডিয়ানার ইন্ডিয়ানাপোলিস, কলম্বাবাসের ডেটন, ওহিও’র টোলেডো এবং কেলিল্যান্ড, মিশিগানের ডেট্রয়েট, পেনসিলভানিয়ার ইরি, নিউ ইয়র্কের বাফেলো, রোসেস্টার এবং সিরাকাস এবং কানাডার হেমিলটন, টরেন্টো ও মন্ট্রিয়াল থেকে দেখা যাবে এই বিরল সূর্যগ্রহণ।

বিরল এই সূর্যগ্রহণ খালি চোখে দেখা যাবে না

আগামী ৮ এপ্রিল বিরল সূর্যগ্রহণ দেখা নিয়ে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। পূর্ণ এই সূর্যগ্রহণ খালি চোখে দেখতে নিষেধ করা হয়েছে। কারণ এক্ষেত্রে চোখের ক্ষতি হতে পারে। এজন্য বিশেষ ধরনের গ্লাস দিয়ে এটি দেখার আহ্বান জানানো হয়েছে। বিরল এই সূর্যগ্রহণ দেখার জন্য সাধারণ কোনও সানগ্লাস চোখের জন্য নিরাপদ হবে না। এজন্য বিশেষভাবে তৈরি সানগ্লাস ব্যবহার করে সূর্যগ্রহণ দেখতে হবে।

এ বছর দেখা যাবে আরও সূর্যগ্রহণ

নাসার তথ্যানুযায়ী বিশ্ববাসী এ বছর আরও একটি সূর্যগ্রহণ দেখার সুযোগ পাওয়া যাবে। চলতি বছরের ২ অক্টোবর দ্বিতীয় সূর্যগ্রহণ হবে। দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, অ্যান্টার্কটিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর এবং উত্তর আমেরিকা থেকে এর দেখা মিলবে।

এছাড়া ২০২৫, ২০২৬ সালেও দুটি করে সূর্যগ্রহণ রয়েছে। ২০২৫ সালের ২৯ মার্চ এবং ২১ সেপ্টেম্বর দ্বিতীয় সূর্যগ্রহণ দেখা যাবে। অন্যদিকে ২০২৬ সালের ১৭ ফেব্রুয়ারি এবং ১২ আগস্ট সূর্যগ্রহণ দেখা যাবে।

বিষয়ঃ গবেষণা

Share This Article


ব্যবহারকারীদের নিরাপত্তায় নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ কবে?

ফোন ট্র্যাকিং বুঝার উপায়, যেসব উপায়ে বন্ধ করবেন

ডিএনএ পরীক্ষায় ১৮টি প্রাথমিক পর্যায়ের ক্যান্সার শনাক্ত হবে, বলছেন বিজ্ঞানীরা

এলিয়েন আছে নাকি নেই, নাসার তথ্য কী বলে?

‘নির্ভুলভাবে’ মৃত্যুর তারিখও বলে দেবে এআই!

ভোটারদের খুদে বার্তা পাঠিয়ে ভোট চাইতে পারবেন প্রার্থীরা

ডিসেম্বরেই গয়েব হয়ে যাবে যাদের জিমেইল অ্যাকাউন্ট

অভিনেত্রী-রাজনীতিবিদদের বিপাকে ফেলা ‘ডিপফেক প্রযুক্তি’ আসলে কী?

ইংরেজি অভিধানে বছরের সেরা শব্দ ‘এআই’

মহাকাশে প্রথমবারের মতো বিকশিত করা হলো ইঁদুরের ভ্রূণ