ভোটারদের খুদে বার্তা পাঠিয়ে ভোট চাইতে পারবেন প্রার্থীরা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:১২, শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০২৩, ৭ পৌষ ১৪৩০

 বাংলাদেশের জাতীয় কিংবা স্থানীয় নির্বাচনে অংশগ্রহণকারী যে কোনো প্রার্থী নির্বাচনী আচরণবিধি মেনে দল-প্রতীক কিংবা ব্যক্তির নাম উল্লেখ করে ভোট দেওয়ার জন্য খুদেবার্তা (এসএমএস) পাঠাতে পারবেন। একই সাথে ওই প্রার্থী নির্বাচিত হলে তার এলাকার জনগণের জন্য কী কী সেবামূলক পদক্ষেপ নেবেন, তাও খুদে বার্তায় উল্লেখ করা যাবে।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রচারণার জন্য দলের নাম-প্রতীক ব্যবহার করে ভোটারদের কাছে খুদে বার্তা (এসএমএস) পাঠাতে পারবেন প্রার্থীরা। একই সাথে নির্বাচিত হলে এলাকার জনগণের জন্য কোন ধরনের সেবামূলক কার্যক্রম গ্রহণ করা হবে, সেগুলোও উল্লেখ করা যাবে ওই খুদেবার্তায়।

 

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এটুপি এসএমএস এগ্রিগেটর তালিকাভুক্তির নির্দেশিকার অনুচ্ছেদ ১৮.৫ সংশোধন করে এমন সুযোগ করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) কমিশনের সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের উপপরিচালক আসিফ ওয়াহিদের সই করা নির্দেশনা এসএমএস সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর কাছেও পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশের জাতীয় কিংবা স্থানীয় নির্বাচনে অংশগ্রহণকারী যে কোনো প্রার্থী নির্বাচনী আচরণবিধি মেনে দল-প্রতীক কিংবা ব্যক্তির নাম উল্লেখ করে ভোট দেওয়ার জন্য খুদেবার্তা (এসএমএস) পাঠাতে পারবেন। একই সাথে ওই প্রার্থী নির্বাচিত হলে তার এলাকার জনগণের জন্য কী কী সেবামূলক পদক্ষেপ নেবেন, তাও খুদে বার্তায় উল্লেখ করা যাবে।

এর আগে নির্বাচনকে কেন্দ্র করে প্রার্থীর হয়ে খুদেবার্তা (এসএমএস) পাঠানোর বিষয়টি বিটিআরসির নিয়ম বহির্ভূত ছিল। নির্দেশনা ছিল— দলীয় প্রতীক কিংবা দলের নাম ব্যবহার করে গ্রাহককে কোনো এসএমএস পাঠাতে পারবেন না মোবাইল অপারেটররা। বিটিআরসির এই নিয়ম সংশোধন করার ফলে এখন থেকে প্রার্থীরা ভোটারদের মোবাইলে খুদেবার্তা (এসএমএস) পাঠাতে পারবেন।

Share This Article


প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনতে সরকার কাজ করছে

দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ডিগ্রি

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা জোরদারের সুযোগ রয়েছে

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

দুপুরের মধ্যে সিলেট বিভাগে ঝড়-বৃষ্টির আভাস

থাইল্যান্ডের রাজা-রানির রাজকীয় অতিথি শেখ হাসিনা

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আজ, মানতে হবে যেসব নির্দেশনা

বাল্যবিবাহ রোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান

ওমরাহ পালনে সৌদির উদ্দেশে ঢাকা ছাড়লেন পাটমন্ত্রী

‘বাংলাদেশ অনেক পণ্যে এখন স্বাবলম্বী’

বিশ্বব্যাপী সব যুদ্ধ বন্ধের উদাত্ত আহ্বান প্রধানমন্ত্রীর

পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে