ভোটারদের খুদে বার্তা পাঠিয়ে ভোট চাইতে পারবেন প্রার্থীরা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:১২, শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০২৩, ৭ পৌষ ১৪৩০

 বাংলাদেশের জাতীয় কিংবা স্থানীয় নির্বাচনে অংশগ্রহণকারী যে কোনো প্রার্থী নির্বাচনী আচরণবিধি মেনে দল-প্রতীক কিংবা ব্যক্তির নাম উল্লেখ করে ভোট দেওয়ার জন্য খুদেবার্তা (এসএমএস) পাঠাতে পারবেন। একই সাথে ওই প্রার্থী নির্বাচিত হলে তার এলাকার জনগণের জন্য কী কী সেবামূলক পদক্ষেপ নেবেন, তাও খুদে বার্তায় উল্লেখ করা যাবে।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রচারণার জন্য দলের নাম-প্রতীক ব্যবহার করে ভোটারদের কাছে খুদে বার্তা (এসএমএস) পাঠাতে পারবেন প্রার্থীরা। একই সাথে নির্বাচিত হলে এলাকার জনগণের জন্য কোন ধরনের সেবামূলক কার্যক্রম গ্রহণ করা হবে, সেগুলোও উল্লেখ করা যাবে ওই খুদেবার্তায়।

 

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এটুপি এসএমএস এগ্রিগেটর তালিকাভুক্তির নির্দেশিকার অনুচ্ছেদ ১৮.৫ সংশোধন করে এমন সুযোগ করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) কমিশনের সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের উপপরিচালক আসিফ ওয়াহিদের সই করা নির্দেশনা এসএমএস সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর কাছেও পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশের জাতীয় কিংবা স্থানীয় নির্বাচনে অংশগ্রহণকারী যে কোনো প্রার্থী নির্বাচনী আচরণবিধি মেনে দল-প্রতীক কিংবা ব্যক্তির নাম উল্লেখ করে ভোট দেওয়ার জন্য খুদেবার্তা (এসএমএস) পাঠাতে পারবেন। একই সাথে ওই প্রার্থী নির্বাচিত হলে তার এলাকার জনগণের জন্য কী কী সেবামূলক পদক্ষেপ নেবেন, তাও খুদে বার্তায় উল্লেখ করা যাবে।

এর আগে নির্বাচনকে কেন্দ্র করে প্রার্থীর হয়ে খুদেবার্তা (এসএমএস) পাঠানোর বিষয়টি বিটিআরসির নিয়ম বহির্ভূত ছিল। নির্দেশনা ছিল— দলীয় প্রতীক কিংবা দলের নাম ব্যবহার করে গ্রাহককে কোনো এসএমএস পাঠাতে পারবেন না মোবাইল অপারেটররা। বিটিআরসির এই নিয়ম সংশোধন করার ফলে এখন থেকে প্রার্থীরা ভোটারদের মোবাইলে খুদেবার্তা (এসএমএস) পাঠাতে পারবেন।

Share This Article


বাংলাদেশের তিন বাহিনীর প্রধানদের সঙ্গে ভারতের বিমানবাহিনী প্রধানের সাক্ষাৎ

বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের মূল্য বৃদ্ধির ব্যাখ্যা দিল মন্ত্রণালয়

সংরক্ষিত ৫০ নারী এমপির গেজেট প্রকাশ

বিদ্যুৎ-গ্যাসের দাম বৃদ্ধির বিষয়ে যে যুক্তি দিলেন প্রতিমন্ত্রী

৫ বছরে ৬০ লাখ কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা সরকারের: সংসদে প্রতিমন্ত্রী

শিগগির পুলিশ বাহিনীতে যুক্ত হচ্ছে হেলিকপ্টার: প্রধানমন্ত্রী

স্বাস্থ্যখাতে এত অসঙ্গতি, মন্ত্রী হিসেবে দায় এড়ানো সম্ভব নয়: সামন্ত লাল সেন

প্রতি ইউনিট বিদ্যুতের দাম বাড়ছে ৭০ পয়সা পর্যন্ত

বিটিআরসির কমিশনার ও টেলিটকের এমডিসহ ৮ জনের বিরুদ্ধে দুদকের মামলা

বুধবার ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

‘সাইবার পুলিশ ইউনিট’ গঠন করা হবে: প্রধানমন্ত্রী

বাংলাদেশ আবার ঘুরে দাঁড়াচ্ছে: অর্থমন্ত্রী