আইফোন ১৬ সিরিজে থাকছে দারুণ চমক; ৭টি দুর্দান্ত বৈশিষ্ট্য, জেনে নিন কী কী

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৩২, বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩০

ডিজাইনে বদল: আইফোন ১৬ এবং আইফোন ১৬প্লাসের ডিজাইনে বেশ কিছু বড় রকমের বদল থাকতে পারে বলে জানা যাচ্ছে। ফোনের পিছনে এবার হরিজেন্টাল ক্যামেরার বদলে ভার্টিক্যাল ক্যামেরা থাকতে পারে।

আইফোন ১৬ নিয়ে আইফোন ভক্তদের যেন আর তর সইছে না। চলতি বছরের সেপ্টেম্বর লঞ্চ হবে আইফোন ১৬। তবে তার আগেই আইফোনের এই নবীনতম সংস্করণে কী কী আপগ্রেড থাকছে তা নিয়ে রীতিমতো হইচই পড়ে গেছে টেক দুনিয়ায়। যদিও এগুলোর কোনোটাই সংস্থার তরফে জানানো হয়নি। চলুন দেখে নেওয়া যাক ২০২৪ আইফোনের নবীনতম সংস্করণে কী কী চমক থাকছে—


ডিজাইনে বদল: আইফোন ১৬ এবং আইফোন ১৬প্লাসের ডিজাইনে বেশ কিছু বড় রকমের বদল থাকতে পারে বলে জানা যাচ্ছে। ফোনের পিছনে এবার হরিজেন্টাল ক্যামেরার বদলে ভার্টিক্যাল ক্যামেরা থাকতে পারে। এছাড়া গত বছর যেটা আইফোন ১৫ প্রো-র ক্ষেত্রে দেখা গিয়েছিল যে রিং বা সাইলেন্ট সুইচের জায়গায় অ্যাকশন বোতাম ব্যবহার করা হয়েছে। এই ফিচারটা এবার আইফোনের নতুন দুটো মডেলে তো থাকছেই।


ক্যাপচার বটন: এবার জুমিং, ফোকাসিং ও ক্যাপচারিংয়ের জন্য নতুন একটা ফিজিক্যাল বাটন থাকবে বলেও জোর কানাঘুষো রয়েছে টেক দুনিয়ায়। ম্যাকরিউমারস-এর একটি রিপোর্ট অনুযায়ী এবার পাওয়ার বটনের নিচেই থাকবে নতুন এই ক্যাপচার বটন। আর এটাই নাকি হবে আইফোনের নতুন দুই মডেলের বড় ইউএসপি। অ্যাপেলে মনে করা হচ্ছে এই ফিচারটাই বেশিসংখ্যক গ্রাহককে আকর্ষিত করবে।

সাতটি নতুন রঙে: এবার রঙেও চমক দেবে আইফোন ১৬এবং আইফোন ১৬প্লাস। শোনা যাচ্ছে গত বছরের দু’টি মডেল আইফোন ১৫ ও আইফোন ১৫ প্রো-র তুলনায় দুটো বেশি রঙে পাওয়া যাবে নতুন মডেলগুলি। আইফোন ১৬এবং আইফোন ১৬প্লাস পাওয়া যাবে সাতটি নতুন রঙে।


আইফোন ১৫ ও আইফোন ১৫ প্রো- এ কী কী রঙ ছিল

অ্যাপেল আইফোন ১৫ ও আইফোন ১৫ প্রো , এই দু’টি মডেল নীল, গোলাপি, হলুদ, সবুজ ও কালো মোট পাঁচটি রঙে বের করেছিল। এবার আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস এই রঙগুলোর পাশাপাশি বাড়তি দুটো রঙ সাদা ও বেগুনি রঙে দেখা যাবে। এমনকি প্রো মডেলগুলোতে ডেজার্ট টাইটেনিয়াম ও টাইটেনিয়াম গ্রেও থাকতে পারে।

আরো ভালো ব্যাটারি লাইফ : স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে এটা অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় ফোনের ব্যাটারি লাইফ। আর শোনা যাচ্ছে এক্ষেত্রে বাজিমাত করতে ব্যাটারি লাইফ অনেকটাই বাড়ানো হবে। ওয়েবোর সূত্র অনুযায়ী, প্রো ম্যাক্সের ব্যাটারি লাইফ ৪৬৭৬ mAh, প্রো মডেলের ব্যাটারি লাইফ থাকবে ৩৩৫৫mAh, আইফোন ১৬-র ব্যাটারি লাইফ থাকবে ৩৫৬১mAh ও আইফোন ১৬ প্লাস ব্যাটারি লাইফ থাকবে ৪০০৬mAh

নতুন জেনারেটিভ এআই ফিচার : নতুন মডেলগুলিতে যে আইওএস ১৮ ব্যবহার করা হবে তাতে আইফোনের স্পটলাইট সার্চ টুলগুলি যেমন সিরি, সাফারি, শর্টকাট, অ্যাপেল মিউজিক, মেসেজ, হেলথ, নাম্বার, পেজেস, কিনোটসহ আরো অনেক ক্ষেত্রে জেনারেটিভ এআই ব্যবহার করা হবে। এর ফলে যেটা জানা যাচ্ছে এই চ্যাটিং বা টেক্সটিংয়ের সময় অসমাপ্ত বাক্য বা প্রচলিত উক্তি, শব্দবন্ধ অটোমিটিক্যালি কমপ্লিট হয়ে যাবে। এর পাশাপাশি কোনো জটিল সমস্যা সমাধানে সিরির ক্ষমতা আরো বাড়বে।

ওয়াইফাই  ৭ : আইফোনের নতুন মডেলগুলি নিয়ে যে সব তথ্য লিক হয়েছে সেখান থেকে আরো একটি বিষয় জানা গেছে। সেটা হলো আইফোন ১৬ প্রো ম্যাক্স-এ ওয়াইফাই  ৭ থাকবে। আর এই নেক্ট জেনারেশন ওয়াইফাই কানেক্টিভিটির কারণে স্পিড বেড়ে হবে অন্তত ৪০ জিবিপিএস।

ক্যামেরা আপগ্রেড : আইফোন ১৬ সিরিজের ক্যামেরায় প্রাইমারি সেন্সর থাকবে ৪৮ মেগাপিক্সেল আর থাকবে আরো উন্নতমানের আল্ট্রাওয়াইড লেনস। এখানেই শেষ নয় আইফোন ১৬ প্রো ম্যাক্স-এ থাকবে টেট্রা প্রিজম টেলিফোটো লেন্স। ঠিক যেমনটা আইফোন ১৫ প্রো ম্যাক্স-এ রয়েছে। এর ফলে ৫ গুণ বেশি ম্যাগনিফিকেশন সম্ভব।

কবে বাজারে আসবে আইফোন ১৬ সিরিজ, আর দাম?

খানিকটা পূর্বের প্রথা মেনেই চলতি বছরে সেপ্টেম্বার মাসেই বাজারে আসবে আইফোন ১৬-র নতুন মডেলগুলি। টিপস্টার মাজিন বু-র রিপোর্ট অনুযায়ী ২৫৬জিবির নয় আইফোন ১৬Pro Max-এর দাম হবে ১০৯৯ মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় ৯১ হাজার টাকা। তবে ভারতের বাজারে এর দাম আরো বাড়তে পারে বলে জানা গেছে। তবে এক্ষেত্রে এটা একেবারে প্রাথমিক তথ্য সংস্থার তরফে, এই সংক্রান্ত বিষয় নিয়ে এখনো কিছু জানা যায়নি।

বিষয়ঃ আবিষ্কার

Share This Article


যে তিনটি টিপস মানলে হ্যাং হবে না স্মার্টফোন

ব্যবহারকারীদের নিরাপত্তায় নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ কবে?

ফোন ট্র্যাকিং বুঝার উপায়, যেসব উপায়ে বন্ধ করবেন

ডিএনএ পরীক্ষায় ১৮টি প্রাথমিক পর্যায়ের ক্যান্সার শনাক্ত হবে, বলছেন বিজ্ঞানীরা

এলিয়েন আছে নাকি নেই, নাসার তথ্য কী বলে?

‘নির্ভুলভাবে’ মৃত্যুর তারিখও বলে দেবে এআই!

ভোটারদের খুদে বার্তা পাঠিয়ে ভোট চাইতে পারবেন প্রার্থীরা

ডিসেম্বরেই গয়েব হয়ে যাবে যাদের জিমেইল অ্যাকাউন্ট

অভিনেত্রী-রাজনীতিবিদদের বিপাকে ফেলা ‘ডিপফেক প্রযুক্তি’ আসলে কী?

ইংরেজি অভিধানে বছরের সেরা শব্দ ‘এআই’