খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়লো আরো ছয় মাস, পারবেন না বিদেশ যেতে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:১৫, বুধবার, ২০ মার্চ, ২০২৪, ৬ চৈত্র ১৪৩০

দুটি শর্তে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ছে। এ সংক্রান্ত আবেদনে মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর বিষয়ে মত দিয়েছে আইন মন্ত্রণালয়।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে আগের দুটি শর্তেই মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ছে। এ সংক্রান্ত আবেদনে মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর বিষয়ে মত দিয়েছে আইন মন্ত্রণালয়। মতামত দিয়ে তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো হচ্ছে।

বুধবার আইনি পর্যবেক্ষণ শেষে সায় দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে আইন মন্ত্রণালয়।

এর আগে খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে তার বিদেশে চিকিৎসা সুবিধা পাওয়ার আবেদন জানিয়ে সরকারের কাছে আবেদন জানানো হয়েছিল।

সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, তার পরিবারের আবেদনের প্রেক্ষিতে খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়লেও তিনি এই পরিস্থিতিতে বিদেশ যেতে পারবেন না।

আইনমন্ত্রী বলেন, তার ভাইয়ের যে আবেদন ছিলো ২০২০ সালের ২৫ মার্চ ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা মতে খালেদা জিয়ার সাজা স্থগিত রেখে দুইটি শর্তে যে মুক্তি দেয়া হয়েছিলো সেটা সাত বার বাড়ানো হয়েছে। আজ (বুধবার) আবারও সেই একই শর্তে তার সাজা স্থগিত রেখে তার মুক্তির মেয়াদ আরো ছয় মাস বাড়ানো হলো। তিনি বলেন, এ সংক্রান্ত ফাইল এখনি পাঠিয়ে দিচ্ছি।

আইনমন্ত্রী বলেন, আমি আগেও বলেছি যেহেতু ৪০১ ধারার উপধারা ১ এ যে আবেদন ছিলো সেটা নিস্পত্তি হয়ে গেছে। এরপরে সেই আবেদনের ওপরে আর পদক্ষেপ নেওয়ার নেই শুধু মেয়াদ বাড়ানো ছাড়া। সে কারনেই আমি মেয়াদ বাড়ানোর সুপারিশ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি।

খালেদা জিয়ার বিদেশ যাওয়া প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, যা করতে হবে আইনের মাধ্যমে করতে হবে। যে আইনে তার মুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে, সেখানে এটার ( বিদেশে যাওয়ার) সুযোগ নেই।

উল্লেখ্য, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার অনুমতি চেয়ে সম্প্রতি আবারও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করে তার পরিবার। একই সঙ্গে সাজা স্থগিত করে স্থায়ী মুক্তির আবেদনও করা হয়।

Share This Article


পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেয়া উচিত: কাদের

‘বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসার জন্য মরিয়া হয়ে উঠেছে’

‘প্রার্থিতা নিয়ে মন্ত্রী-এমপিদের স্বজনরা দলীয় নির্দেশনা না মানলে ব্যবস্থা’

উপজেলা নির্বাচন: প্রার্থীদের চাপে নমনীয় বিএনপি!

লন্ডনে বসে রাজনীতি বন্ধ হচ্ছে তারেক রহমানের!

রাজনৈতিকভাবে টালমাটাল অবস্থায় বিএনপি: কাদের

বিএনপিতে ফের ভারত বিরোধিতা উসকে দিতে তৎপর রিজভী: ক্ষুব্ধ সিনিয়র নেতারা!

‘আওয়ামী লীগের সব রকম কমিটি গঠন ও সম্মেলন বন্ধ’

যে তিন কারণে উপজেলা নির্বাচনে অংশ নিতে চায় বিএনপির তৃণমূল

উপজেলা নির্বাচন: ফের গণবহিস্কার বিএনপিতে!

উপজেলা নির্বাচন: বিএনপিকে ধোঁকা দিল জামায়াত!

উপজেলা নির্বাচন বর্জন : লাভের চাইতে ক্ষতি বেশি বিএনপির!