মান্নার মৃত্যু মানে চলচ্চিত্রের অর্ধেকটার মৃত্যু: মিশা

  বিনোদন ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩২, শনিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৪, ৪ ফাল্গুন ১৪৩০

আমার দুজনের সম্পর্ক ছিলো অত্যন্ত দৃঢ়। পর্দায় আমাদের ক্যামেস্টিও ছিলো দারুণ। হিরো মান্না ও আমার ডায়লগ দর্শক প্রচুর এনজয় করতো। মান্নার সঙ্গে আমার অজস্র স্মৃতি রয়েছে। পারিবারিকভাবেও আমারা ছিলাম একে অপরের পরিপূরক। 

সিনেমার পর্দায় নায়ক হয়ে তিনি নিপীড়িত, বঞ্চিত ও সাধারণ মানুষের পক্ষে লড়েছেন। প্রতিবাদের আওয়াজ তুলেছেন। তাই সাধারণ মানুষের কাছে তার জনপ্রিয়তা ছিলো শীর্ষে। তিনি নায়ক আসলাম তালুকদার মান্না। শুধু কাজ নয়, ফিল্ম ইন্ডাস্ট্রি এবং এখানকার মানুষদের মন-প্রাণ উজাড় করে ভালোবাসতেন এই নায়ক। ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মান্না।

মৃত্যুর ১৬ বছর হলেও আজও তার স্মৃতি বুকে আঁকড়ে ধরে রেখেছেন তার সহকর্মীরা। মান্নার মৃত্যু মানে বাংলা চলচ্চিত্রের অর্ধেকটা মৃত্যু বলে মনে করেন দাপুটে খল-অভিনেতা মিশা সওদাগর।

সমকালকে মিশা সওদাগর বলেন, ‘আমার কাছে মনে হয় মান্নার মৃত্যু সমান বাংলা চলচ্চিত্রে অর্ধেকটা মৃত্যু। তিনি যদি বেঁচে থাকছেন তাহলে এ দেশের চলচ্চিত্র অনেক সমৃদ্ধ থাকতো। আমি মান্না ভাইকে খুব কাছ থেকে দেখেছি। তিনি ছিলেন একজন গবেষণাধর্মী নায়ক। তিনি চলচ্চিত্র নিয়ে গবেষণা করতেন। এই গবেষকদের মৃত্যু মানে তো একটা অধ্যায়ের মৃত্যু। অনেক দর্শকের কাছে বলতে শুনেছি, মান্নার মৃত্যুর পর তারা সিনেমাই দেখেননি।’

বাংলা ছবির সুপারস্টার নায়ক মান্না ও দাপুটে খল-অভিনেতা মিশা সওদাগরের মধ্যে বন্ধুত্বের কথা ইন্ডাস্ট্রির কম বেশি সবারই জানা। পর্দায় তারা ছিলেন যেমন চিরশত্রু পর্দার বাইরে ছিলেন খুব ভালো বন্ধু।

মিশার কথায়, ‘আমার দুজনের সম্পর্ক ছিলো অত্যন্ত দৃঢ়। পর্দায় আমাদের ক্যামেস্টিও ছিলো দারুণ। হিরো মান্না ও আমার ডায়লগ দর্শক প্রচুর এনজয় করতো। মান্নার সঙ্গে আমার অজস্র স্মৃতি রয়েছে। পারিবারিকভাবেও আমারা ছিলাম একে অপরের পরিপূরক। শুধু এটুকু বলবো, মান্না আমাকে প্রচণ্ড বিশ্বাস করতেন। এটাই আমার জন্য অনেক বড় পাওয়া। দু’হাত তুলে দোয়া করি, আল্লাহ যেনো তাকে ভালো রাখেন।’

প্রসঙ্গত, মান্না অভিনীত প্রথম সিনেমা ‘তওবা’ হলেও তার প্রথম মুক্তিপ্রাপ্ত সিনেমার নাম ‘পাগলী’। তবে দর্শক নজরে পড়েন ১৯৯১ সালে মোস্তফা আনোয়ার পরিচালিত ‘কাসেম মালার প্রেম’ সিনেমাতে অভিনয়ের মধ্য দিয়ে। কাজী হায়াত পরিচালিত ‘দাঙ্গা’ ও ‘ত্রাস’ সিনেমাতে দুর্দান্ত অভিনয় করে মান্না হয়ে ওঠেন পরিচালক-প্রযোজকদের ভরসার নাম। মোস্তফা আনোয়ার পরিচালিত ‘অন্ধ প্রেম’, মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘প্রেম দিওয়ানা’, ‘ডিস্কো ড্যান্সার’, কাজী হায়াত পরিচালিত ‘দেশদ্রোহী’ ছবিগুলো ফিল্ম ইন্ডাস্ট্রিতে তাকে তুমুল জনপ্রিয় করে তোলে। ১৯৯৯ সালে মান্না ‘কে আমার বাবা’, ‘আম্মাজান’, ‘লাল বাদশা’র মতো সুপার-ডুপারহিট সিনেমা দর্শকদের উপহার দেন। মৃত্যুর আগ পর্যন্ত সাড়ে তিন শতাধিক সিনেমায় অভিনয় করেছিলেন জনপ্রিয় এ সুপারস্টার।

বিষয়ঃ তারকা

Share This Article

শেরেবাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকী আজ

ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা

হালা রাহারিত

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র মুখপাত্রের পদত্যাগ

আওয়ামী লীগ নয়, ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি: কাদের

দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের

ট্রাম্পের বিচার নিয়ে মার্কিন সুপ্রিমকোর্টে বিভক্তি

বছরে একটি বিসিএস সম্পন্ন করার পরিকল্পনা পিএসসির

আ.লীগ নেতাকর্মীদের দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বান