কীভাবে গোলাপ হয়ে উঠল প্রেমের প্রতীক?

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:০৭, বুধবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৪, ২৪ মাঘ ১৪৩০

রোমান সাম্রাজ্যের যুগে প্রেম এবং সৌন্দর্যের দেবী ভেনাসের থেকে গোলাপ প্রেমের প্রতীক হয়ে ওঠে। রোমানরা বিশ্বাস করতেন যে গোলাপ হলো দেবী ভেনাসের ফুল। যা প্রেম এবং আবেগের প্রতীক।

বিশ্বজুড়ে আজ পালিত হচ্ছে ‘গোলাপ দিবস’ বা ‘রোজ ডে’। প্রতিবছর ৭ ফেব্রুয়ারি রোড ডে পালিত হয়। এই দিন থেকেই শুরু হয় প্রেমসপ্তাহ। অবশ্য বছরে আরো একটি রোজ ডে থাকে। সেটা ‘ওয়ার্ল্ড রোজ ডে’ নামে পরিচিত।
তবে, সেই ওয়ার্ল্ড রোজ ডে বিশ্ব ক্যানসার রোগীদের জন্য উৎসর্গ। কিন্তু, গোলাপ আর প্রেমের যে মাখোমাখো ভাব, সেকথা মাথায় রেখে ৭ ফেব্রুয়ারিকেই প্রেমের দুনিয়া কুর্নিশ জানায়।

কীভাবে গোলাপ হয়ে উঠল প্রেমের প্রতীক?

ইতিহাস থেকে জানা যায় যে, রোমান সাম্রাজ্যের যুগে প্রেম এবং সৌন্দর্যের দেবী ভেনাসের থেকে গোলাপ প্রেমের প্রতীক হয়ে ওঠে। রোমানরা বিশ্বাস করতেন যে গোলাপ হলো দেবী ভেনাসের ফুল। যা প্রেম এবং আবেগের প্রতীক।

মধ্যযুগে, রোজ ডে প্রেমিকদের অনুভূতি প্রকাশের মাধ্যম হয়ে ওঠে। নাইটরা তাদের সঙ্গিনীদের আনুগত্যের প্রতীক হিসেবে গোলাপ উপহার দিতেন।


১৭ শতকের ইংল্যান্ডে, রোজ ডে হয়ে ওঠে ছুটির দিন। এই দিনটিতে বিশেষ করে রোমান্টিক কবিতা এবং গান চর্চা হত।

রানি ভিক্টোরিয়ার যুগে প্রেমিক-প্রেমিকারা ভালোবাসা প্রকাশের জন্য পরস্পরকে লাল গোলাপ উপহার দিতেন। শুধু তাই নয়। কথিত আছে মোগল সম্রাজ্ঞী নুরজাহান নিজেও লাল গোলাপ পছন্দ করতেন। তাকে ভালোবেসে বিয়ে করেছিলেন মোগল সম্রাট জাহাঙ্গির। তিনি তার বেগমকে খুশি রাখতে প্রতিদিন একটন তাজা গোলাপ নুরজাহানকে পাঠাতেন।

প্রতিটি গোলাপের আলাদা অর্থ

ভ্যালেন্টাইনস সপ্তাহ শুরু হয় রোজ ডে বা গোলাপ দিবস দিয়ে। গোলাপ লাল, গোলাপি, হলুদ, কমলা, সাদা। প্রতিটি গোলাপের আলাদা অর্থ আছে।

সাদা গোলাপ– ক্ষমা চাওয়ার প্রতীক।
কমলা গোলাপ– পছন্দ জানানোর প্রতীক।
হলুদ গোলাপ– বন্ধুত্বের প্রতীক।
গোলাপি গোলাপ– সেরা বন্ধুত্বের প্রতীক।
লাল গোলাপ– ভালোবাসার প্রতীক।

ভ্যালেন্টাইন’স ডে সপ্তাহে কোন দিনের কী অর্থ

(১) রোজ ডে (Rose Day) পালিত হয় ৭ ফেব্রুয়ারি। এবছর তা পড়েছে বুধবারে। এই দিনটিতে প্রেমিক-প্রেমিকারা পরস্পরকে লাল গোলাপ ফুল উপহার দেন।

(২) প্রপ্রোজ ডে (Propose Day) পালিত হয় ৮ ফেব্রুয়ারি। এবছর যা পড়েছে বৃহস্পতিবার। এই দিনটিতে প্রেমিক-প্রেমিকারা পরস্পরকে প্রেমের প্রস্তাব দেন।

(৩)  ৯ ফেব্রুয়ারি পালিত হয় চকোলেট ডে (Chocolate Day)। এবছর দিনটি পড়েছে শুক্রবার।

(৪)  ১০ ফেব্রুয়ারি পালিত হয় টেডি ডে (Teddy Day) হিসেবে। এবছর দিনটি পড়েছে শনিবার। এই দিনে প্রেমিক-প্রেমিকারা পরস্পরকে টেডি বিয়ার উপহার দিয়ে থাকেন।

(৫) ১১ ফেব্রুয়ারি প্রমিস ডে (Promise Day) হিসেবে। এবছর যা পড়েছে রোববারে। এই দিনটিতে প্রেমিক-প্রেমিকারা পরস্পরকে ভালোবাসা পালনের প্রতিশ্রুতি দেন।

(৬) ১২ ফেব্রুয়ারি প্রতিবছরই পালিত হয় হাগ ডে (Hug Day) হিসেবে। এবছর দিনটি পড়েছে সোমবারে। এই দিনে প্রেমিক-প্রেমিকারা পরস্পরকে আলিঙ্গন করে উষ্ণ সান্নিধ্য অনুভব করেন।

(৭) ১৩ ফেব্রুয়ারি পালিত হয় কিস ডে (Kiss Day)। এবছর যা পড়েছে মঙ্গলবার। এই দিনে প্রেমিক-প্রেমিকারা পরস্পরের ঠোঁটে চুম্বন করে বা চুমু দিয়ে ভালোবাসাকে তুরীয় মাত্রায় অনুভব করেন।

(৮) ১৪ ফেব্রুয়ারি পালিত হবে ভ্যালেন্টাইন’স ডে। এবছর যা পড়েছে বুধবার। এই দিনটিতে একান্তে ভালোবাসা অনুভব করেন প্রেমিক-প্রেমিকারা।

Share This Article


নুরের সঙ্গে সাক্ষাৎ: বিস্ফোরক তথ্য দিলেন সাফাদি

যে কারণে বাংলাদেশের নির্বাচনে আমেরিকার নাক গলানো উচিত নয়: ইন্ডিয়া টুডে’র নিবন্ধ

নোবেল জয়ী ইউনূস : একজন সাদা মানুষের কালো অধ্যায়

গণমাধ্যম ও রাজনৈতিক নেতৃত্বের মাঝে অনাস্থা তৈরিতে দায়ী যে দুই সংবাদ মোড়ল

সাংবাদিকতার নামে শিশুকে এক্সপ্লয়েট করা জঘন্য অপরাধ: ড. সেলিম মাহমুদ

দুবাইয়ে আরাভের অঢেল সম্পদের নেপথ্যে কারা

ড. ইউনুসের অর্থপাচার এবং আর্থিক দুর্নীতি ও অন্যান্য অপরাধের বিবরণ

খালেদার জায়গা নিতে চান ফখরুল

চমকে দেওয়া পর্যটন রেল

অতি বাম অতি ডানগুলো সব এক হয়েছে: হানিফ

বাংলাদেশ নিজের শক্তিতে দাঁড়িয়েছে