বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগে ফি কমানোর ঘোষণা দিল সৌদি আরব

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:১৭, বুধবার, ১৭ জানুয়ারি, ২০২৪, ৩ মাঘ ১৪৩০

এখন থেকে বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগের ফি ১১,৭৫০ সৌদি রিয়াল (বাংলাদেশি মুদ্রায় বাংলাদেশি প্রায় ৩ লাখ ৩৬ হাজার ৪৬৭) নির্ধারণ করা হয়েছে, যা আগে ছিল ১৩ হাজার সৌদি রিয়াল বা ৩ লাখ ৮০ হাজার ৪৬৭ টাকা।

বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের গৃহকর্মী নিয়োগের ফি কমানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব। এর আওতায় অন্য যেসব দেশ রয়েছে সেগুলো হল- ফিলিপাইন, শ্রীলঙ্কা, উগান্ডা, কেনিয়া এবং ইথিওপিয়া।

সৌদি আরবের মানব সম্পদ ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগের ফি ১১,৭৫০ সৌদি রিয়াল (বাংলাদেশি মুদ্রায় বাংলাদেশি প্রায় ৩ লাখ ৩৬ হাজার ৪৬৭) নির্ধারণ করা হয়েছে, যা আগে ছিল ১৩ হাজার সৌদি রিয়াল বা ৩ লাখ ৮০ হাজার ৪৬৭ টাকা।

 

এছাড়া ফিলিপাইনের নাগরিকদের জন্য ১৫ হাজার ৯০০ থেকে কমিয়ে ১৪ হাজার ৭০০ সৌদি রিয়াল করা হয়েছে। শ্রীলঙ্কার জন্য ১৫ হাজার সৌদি রিয়াল থেকে করা হয়েছে ১৩ হাজার ৮০০ সৌদি রিয়াল, কেনিয়ার নাগরিকদের জন্য ১০ হাজার ৮৭০ থেকে কমিয়ে করা হয়েছে ৯ হাজার সৌদি রিয়াল, উগান্ডার জন্য ৯ হাজার ৫০০ থেকে করা হয়েছে ৮ হাজার ৩০০ সৌদি রিয়াল। আর ইথিওপিয়ার ৬ হাজার ৯০০ থেকে কমিয়ে করা হয়েছে ৫ হাজার ৯০০ সৌদি রিয়াল।

নিয়োগ খাতের পরিবর্তনশীল ব্যয়ের সাথে সামঞ্জস্য রেখে ন্যায্য মূল্য নিশ্চিত করার জন্য মন্ত্রণালয়ের প্রচেষ্টার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ। এছাড়াও সৌদির মানব সম্পদ ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রণালয় পূর্বে লাইসেন্সপ্রাপ্ত নিয়োগকারী সংস্থা এবং অফিসগুলোকে নির্দিষ্ট কিছু দেশ থেকে গৃহকর্মী নিয়োগে ফি’র সর্বোচ্চ সীমা নির্ধারণের নির্দেশ দিয়েছে।

সিয়েরা লিওন এবং বুরুন্ডি থেকে গৃহকর্মী নিয়োগের জন্য নির্ধারিত সর্বোচ্চ সীমা মূল্য সংযোজন কর (ভ্যাট) ছাড়া সাড়ে ৭ হাজার সৌদি রিয়াল, আর থাইল্যান্ডের ক্ষেত্রে তা ১০ হাজার।

মন্ত্রণালয় বলছে, এই সিদ্ধান্ত সব ধরনের পরিষেবা, শ্রম বাজারের পরিবেশের উন্নয়ন এবং এর চাহিদা বাড়াতে মন্ত্রণালয়ের বৃহত্তর লক্ষ্যগুলোর সাথে সামঞ্জস্য রেখে নেওয়া হয়েছে। সূত্র: গালফ নিউজ

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


মালয়েশিয়ায় ট্রেনের ধাক্কায় তিন বাংলাদেশি নিহত

২০২৩ সালে মালয়েশিয়া ভ্রমণ করেছেন ১ লাখ ৪২ হাজার বাংলাদেশি

প্যারিসে একুশের কবিতা পাঠ ও আলোচনা

২৪ দিনে রেমিট্যান্স এলো ১৮ হাজার কোটি টাকা

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা

তিউনিসিয়া উপকূলে মারা যাওয়া ৮ বাংলাদেশির পরিচয় মিলেছে

সৌদিতে নির্যাতনের শিকার দুই শতাধিক নারী দেশে ফিরতে চান

যুক্তরাষ্ট্রে সাংবাদিক ইলিয়াস গ্রেপ্তার

তিউনিসিয়া উপকূলে মৃত ৯ জনের অধিকাংশই বাংলাদেশি

ফেব্রুয়ারির ৯ দিনে প্রবাসী আয় এলো ৬৩ কোটি ডলার

বাংলাদেশ-মালয়েশিয়ার ক্রমবর্ধমান সম্পর্ক জোরদার

নিউইয়র্কে সাংবাদিক ইলিয়াস আটক, ৬ ঘণ্টা পর মুক্তি