ভারত বিশ্বকাপে পাকিস্তান অংশ নেবে কিনা ঠিক করতে কমিটি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৯:১২, শনিবার, ৮ জুলাই, ২০২৩, ২৪ আষাঢ় ১৪৩০

ভারতের মাটিতে অনুষ্ঠেয় আসন্ন ওয়ানডে বিশ্বকাপ খেলতে পাকিস্তান ক্রিকেট টিম ভারতে যাবে কিনা বিষয়টি এখনো ঝুলে রয়েছে। পাকিস্তান সরকারের পক্ষ থেকে এখনও কোনও সিদ্ধান্ত জানানো হয়নি। তবে সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ ভারত বিশ্বকাপে জাতীয় ক্রিকেট দলের অংশগ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি উচ্চ-পর্যায়ের কমিটি গঠন করেছেন।

 

দেশটির পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টোর নেতৃত্বে কমিটি গঠন করা হয়েছে। যাদের কাজ হবে, পাকিস্তান-ভারত সম্পর্কের বিভিন্ন দিক, খেলাধুলা ও নীতিকে আলাদা রাখার বিষয়ে সরকারের অবস্থান এবং খেলোয়াড়, কর্মকর্তা, ভক্ত ও মিডিয়া সম্পর্কিত ভারতের বিরাজমান পরিস্থিতি পুঙ্খানুপুঙ্খ ভাবে পরীক্ষা করা।

কমিটি সব বিষয়ে খতিয়ে দেখে, যাবতীয় আলোচনা শেষ করে প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের কাছে তাদের সুপারিশ পেশ করবে। চূড়ান্ত সিদ্ধান্ত নেবে প্রধানমন্ত্রী, যিনি আবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পৃষ্ঠপোষক-ইন-চিফও।
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এবং বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) ইতিমধ্যেই বিশ্বকাপের ক্রীড়া সূচি ঘোষণা করেছে। তবে পাকিস্তানকে নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। কারণ বাবর আজমদের ভারত সফর করা এবং ৫ অক্টোবর থেকে শুরু হতে চলা টুর্নামেন্টে অংশগ্রহণের যাবতীয় সিদ্ধান্তই আটকে রয়েছে। দুই দেশের সম্পর্কের টানাপোড়েনের কারণে পিসিবি সরকারের দ্বারস্থ হয়েছে। আর পাকিস্তান সরকারের ছাড়পত্রের উপর নির্ভর করছে পাকিস্তান দলের বিশ্বকাপে অংশগ্রহণের সিদ্ধান্ত।

শাহবাজ শরিফের তৈরি করা কমিটিতে অতিরিক্ত সদস্যদের মধ্যে রয়েছেন, যেমন-ক্রীড়ামন্ত্রী আহসান মাজারি, মরিয়ম আওরঙ্গজেব, আসাদ মাহমুদ, আমিন উল হক, কামার জামান কাইরা এবং প্রাক্তন কূটনীতিক তারিক ফাতমি। এই ব্যক্তিরা পরিস্থিতি মূল্যায়ন করবেন।

পিসিবি সংশ্লিষ্ট মন্ত্রীদের ইঙ্গিত দিয়েছে যে, একটি উচ্চ-পর্যায়ের নিরাপত্তা প্রতিনিধি দল ভারতে পাঠানো হবে, যেখানে পাকিস্তানের ম্যাচগুলি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে সেগুলি তারা পরিদর্শন করবে।

এদিকে, পিসিবির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জাকা আশরাফ এবং চিফ অপারেটিং অফিসার সালমান তাসির আইসিসির বৈঠকে যোগ দিতে ডারবানে রওয়ানা হবেন। এই আলোচনার সময়ে আশরাফ নিরাপত্তার কারণ দেখিয়ে পাকিস্তানে তাদের দল পাঠানো নিয়ে ভারতের সিদ্ধান্ত নিয়ে সরব হবেন বলে জানা গেছে।

বিশ্বকাপের অত্যন্ত প্রত্যাশিত ম্যাচগুলির মধ্যে একটি ভারত ও পাকিস্তানের ম্যাচ। এটি আসলে বিশ্বকাপের ব্লকবাস্টার ম্যাচ। সেই ম্যাচটি হওয়ার কথা রয়েছে ১৫ অক্টোবর আমদাবাদের বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে। পাকিস্তানের প্রস্তুতি ম্যাচগুলি হায়দরাবাদে অনুষ্ঠিত হবে।

Share This Article