রাজশাহীর ‘গুটি আমের’ প্রথম চালান যাচ্ছে ইতালি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৫৯, বুধবার, ৩ মে, ২০২৩, ২০ বৈশাখ ১৪৩০

রাজশাহীর বাঘায় উৎপাদিত ‘গুটি আমের’ প্রথম চালান ইতালি যাচ্ছে। এরই মধ্যে আম পাড়া ও প্যাকেটিংয়ের কাজ শেষ করেছে কৃষক ও রফতানিকারকরা।

বুধবার কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান এসব তথ্য নিশ্চিত করেছেন।  আগামীকাল বৃহস্পতিবার ঢাকা থেকে ইতালির উদ্দেশে পাঠানো হবে।

তিনি বলেন, আজ সন্ধ্যায় এসব আম ঢাকায় নেয়া হবে।এবার মৌসুমের শুরুতে আম ইতালিতে রফতানি করা হচ্ছে। এগুলো স্থানীয়ভাবে গুটি বা চোষা আম নামে পরিচিত। ইতালির মার্কেটে এটা যাবে। প্রথমে ৩০০ কেজি আম যাবে। ঢাকার আদব ইন্টারন্যাশনালের মাধ্যমে এসব আম পাঠানো হবে।

আম উৎপাদনকারী প্রতিষ্ঠান সাদিয়া এন্টারপ্রাইজের মালিক শফিকুল ইসলাম ছানা বলেন, আজ ঢাকাতে আম যাবে। কাল ঢাকা থেকে ইতালিতে যাবে। এটা গুটি জাতের স্থানীয় আম। এ আমটা এবারই প্রথম যাচ্ছে। এটা নতুন জাত। এ জাতের আমের আগাম ফলন হয়। খেতেও খুব ভালো স্বাদের। স্থানীয়ভাবে এর বেশ চাহিদা রয়েছে।

তিনি আরো বলেন, ১০০ টাকা কেজি দরে এটি রফতানির জন্য বিক্রি করছি। রাজশাহীর স্থানীয় বাজারেই এ আমের বেশি দাম হবে। তবে আমরা চাচ্ছি এটা রফতানি হোক। তাই কম মূল্যে হলেও রফতানি করছি। পুরো ৩০০ কেজি আমই আমার এখান থেকে যাচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, রাজশাহী জেলাতে ১৯ হাজার ৫৭৮ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। এসব গাছে দুই লাখ ৫৮ হাজার মেট্রিক টন আম উৎপাদন হবে। এসব আমের বাজার মূল্য হবে প্রায় দেড় হাজার কোটি টাকা। এবার শুরুতেই বিদেশে আম রফতানি হচ্ছে। এ বছর প্রায় ৩০০ মেট্রিক টন আম বিদেশে রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

তিনি আরো বলেন, শুরুতেই গুটি জাতের আম বাঘা থেকে ইতালিতে যাবে। আম পাড়ার প্রথম দিনেই এখান থেকে পাঠানো হবে। আমগুলো দেশি গুটি জাতের চোষা আম। এগুলো রফতানির জন্য বেশ ভালো। দেখতে সুন্দর এবং খেতেও সুস্বাদু। আশা করছি আগামীতে আরো বেশি রফতানি হবে।

Share This Article

শেরেবাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকী আজ

ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা

হালা রাহারিত

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র মুখপাত্রের পদত্যাগ

আওয়ামী লীগ নয়, ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি: কাদের

দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের

ট্রাম্পের বিচার নিয়ে মার্কিন সুপ্রিমকোর্টে বিভক্তি

বছরে একটি বিসিএস সম্পন্ন করার পরিকল্পনা পিএসসির

আ.লীগ নেতাকর্মীদের দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বান