সুশীলদের নিয়েই এগুচ্ছে যুক্তরাষ্ট্র

  বিডি পিপলস ভয়েস ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৪৩, মঙ্গলবার, ১২ জুলাই, ২০২২, ২৮ আষাঢ় ১৪২৯

মার্কিন যুক্তরাষ্ট্র আরেকটি সুশীল নিয়ন্ত্রিত ওয়ান-ইলেভেনের আদলে সরকার গঠন করতে চায় কিনা, সেটি নিয়ে এখন কূটনৈতিকপাড়ায় জোরেশোরে আলোচনা চলছে। গত এক সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সুশীল সমাজের বিভিন্ন প্রতিনিধিদের সাথে দেখা-সাক্ষাৎ এর খবর পাওয়া গেছে।

বাংলাদেশকে ঘিরে মার্কিন যুক্তরাষ্ট্রের সুনির্দিষ্ট একটি পরিকল্পনা রয়েছে। আর এই পরিকল্পনাটি ক্রমশ দৃশ্যমান হচ্ছে। নতুন মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস দেশে আসার পর যুক্তরাষ্ট্র বাংলাদেশের ব্যাপারে আরো বেশি সক্রিয়। ওয়াশিংটন থেকে যেমন কিছুদিন পরপর বাংলাদেশের ব্যাপারে বিষেদাগার করা হচ্ছে তেমনি বাংলাদেশেও মার্কিন দূতাবাস আগামী নির্বাচনসহ বিভিন্ন ইস্যুতে সরব রয়েছে। 

অনেকে মনে করতে পারেন যে, যুক্তরাষ্ট্রের একটি সুনির্দিষ্ট রাজনৈতিক অভিপ্রায় রয়েছে বাংলাদেশকে ঘিরে। এই রাজনৈতিক অভিপ্রায় কি? এরকম প্রশ্নের উত্তর দেখা যায় যে, আওয়ামী লীগের বিকল্প হিসেবে তারা বিএনপি বা অন্য কোনো রাজনৈতিক দলকে ভাবছে না। বরং আওয়ামী লীগের বিকল্প হিসেবে তারা সুশীল সমাজের প্রতি আকৃষ্ট। গত তিন মাসে মার্কিন যুক্তরাষ্ট্র সুশীলদের নিয়েই এগুচ্ছে। সুশীলদের নিয়ে তাদের পরিকল্পনাটি এখনো স্পষ্ট নয়। তবে মার্কিন যুক্তরাষ্ট্র আরেকটি সুশীল নিয়ন্ত্রিত ওয়ান-ইলেভেনের আদলে সরকার গঠন করতে চায় কিনা, সেটি নিয়ে এখন কূটনৈতিকপাড়ায় জোরেশোরে আলোচনা চলছে। গত এক সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সুশীল সমাজের বিভিন্ন প্রতিনিধিদের সাথে দেখা-সাক্ষাৎ এর খবর পাওয়া গেছে।

কোনো কোনো সুশীল মার্কিন দূতাবাসে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা বৈঠক করেছেন বলেও একাধিক সূত্র নিশ্চিত করেছেন। সুশীল সমাজের যে সমস্ত প্রতিনিধিদের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের নিয়মিত যোগাযোগ হচ্ছে তাদের মধ্যে রয়েছেন- ব্র্যাকের বর্তমান চেয়ারপারসন ড. হোসেন জিল্লুর রহমান, সুজনের সাধারণ সম্পাদক  ড. বদিউল আলম মজুমদার, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, অর্থনীতিবিদ এবং সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সিপিডি'র সাবেক নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমানসহ আরো কয়েকজন। তবে মার্কিন দূতাবাসের নাম প্রকাশে অনিচ্ছুক কূটনীতিকরা বলছেন, এসব সৌজন্য সাক্ষাৎ, এর ভেতর কোনো রাজনৈতিক অভিপ্রায় নেই। তবে সুশীলদের পরিচালনা করে দুটি গণমাধ্যমের সম্পাদক মতিউর রহমান এবং মাহফুজ আনামের সঙ্গে মার্কিন দূতাবাসের একাধিক বৈঠকের খবর পাওয়া গেছে। আর এই সমস্ত বৈঠকের মূল প্রতিপাদ্য বিষয় হলো বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি, গণতন্ত্র, মানবাধিকার ইত্যাদি। সাম্প্রতিক সময়ে পিটার ডি হাস নির্বাচন কমিশনে দেখা করেছেন। নির্বাচন কমিশনে দেখা করার আগে তিনি আগের নির্বাচন কমিশনের দুইজন সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব:)  সাখাওয়াত হোসেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন বলে জানা গেছে।

 

এছাড়াও সাবেক একজন প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বৈঠকের খবর পাওয়া গেছে। তবে এই বৈঠকগুলোতে কী আলোচনা হয়েছে সে সম্পর্কে তেমন কোনো তথ্য পাওয়া যায়নি। তবে সুশীলদের সাথে বাংলাদেশে সুশাসন প্রতিষ্ঠার ব্যাপারে করণীয় নিয়ে দূতাবাস সিরিজ বৈঠক করছে বলে জানা গেছে। বাংলাদেশে কিভাবে আগামী নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ করা যায়, কিভাবে নির্বাচনে অংশগ্রহণমূলক করা যায় এ ব্যাপারে সুশীল সমাজের কাছ থেকে নিয়মিত পরামর্শ গ্রহণ করছেন মার্কিন দূতাবাস। এছাড়াও ওয়াশিংটনে মার্কিন দূতাবাসের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। ঈদের পর তার মার্কিন যুক্তরাষ্ট্র সফরেরও কথা রয়েছে। এ সফরটি নানাভাবে গুরুত্বপূর্ণ বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

 

মূলত সুশীলদেরকে ঐক্যবদ্ধ করা এবং বাংলাদেশ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সুশীলদের অভিন্ন একটি প্ল্যাটফর্ম গঠনের লক্ষ্যেই যুক্তরাষ্ট্র কাজ করছে। কিন্তু একটি রাজনৈতিক সরকার হতে হবে নির্বাচনের মাধ্যমে এবং সেই নির্বাচনে রাজনৈতিক দলের অংশগ্রহণ থাকতে হবে। সুশীলদের ভূমিকা এখানে কেন গুরুত্বপূর্ণ, সেটি একটি রহস্যময় প্রশ্ন। উল্লেখ্য যে, ওয়ান-ইলেভেনের সময় মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্যোগেই সুশীল নিয়ন্ত্রিত একটি অনির্বাচিত সরকার গঠন করা হয়েছিল। এখনও মার্কিন যুক্তরাষ্ট্র কি সেই পরিকল্পনায় আছে কিনা, সেটিই এখন একটি বড় প্রশ্ন। তবে কূটনৈতিক মহল মনে করছে, ২০০৭ এবং ২০২২ সালের বাংলাদেশ এক নয়। সুশীলদের নিয়ে যদি যুক্তরাষ্ট্রের কোনো রাজনৈতিক অভিপ্রায় থাকে, সেটি বাস্তবায়ন করা তাদের পক্ষে এই মুহূর্তে সম্ভব নয়।

Share This Article


সচিবদের সাথে প্রধানমন্ত্রীর সরাসরি বৈঠক আজ, আলোচনা হবে ১০ বিষয়ে

করোনা: বিশ্বজুড়ে দৈনিক শনাক্ত ও মৃত্যু কমেছে

আমি নারীদের বিশেষ সুবিধা দিয়েছি, খালেদা বন্ধ করেছে : প্রধানমন্ত্রী

টানা ক্ষমতায় থাকায় উন্নয়ন করতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী

কর্ণফুলী টানেলের প্রথম টিউবের উদ্বোধন আজ

ব্যাংকে টাকা নেই বলে গুজব ছড়াচ্ছে সুযোগসন্ধানীরা : প্রধানমন্ত্রী

১০ ডিসেম্বর ‍বিএনপির গণসমাবেশ: যা বললেন আ.লীগ নেতারা

যশোর থেকে শুরু হলো আওয়ামী লীগের নির্বাচনি প্রচারণা

আগামী নির্বাচনে নৌকার জন্য ভোট চাইলেন প্রধানমন্ত্রী

রিজার্ভের কোনো সমস্যা নাই: প্রধানমন্ত্রী

শেখ হাসিনাকে এক নজর দেখতে ৪০ কিলোমিটার পথ পাড়ি!

যশোরে বিমানবাহিনীর অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী​