প্রস্তুত হচ্ছে তিন এলিভেটেড এক্সপ্রেসওয়ে :

থাকবে না যানজট, বাঁচবে সময়

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০৮, শনিবার, ১৪ জানুয়ারি, ২০২৩, ৩০ পৌষ ১৪২৯

রাজধানীর যানজট কমাতে মেট্রোরেল চালু হলেও এ তালিকায় ছিল আরও তিনটি আধুনিক প্রযুক্তি সম্পন্ন এলিভেটেড এক্সপ্রেসওয়ে, সেগুলো এখন প্রস্তুত হচ্ছে। এসব সড়ক চালু হলে ঢাকার উপর যানবাহনের অতিরিক্ত চাপ কমবে, থাকবে না কোনো যানজট, বাঁচবে সময়ও।

ঢাকার নতুন তিনটি এলিভেটেড এক্সপ্রেসওয়ের মধ্যে রয়েছে, হযরত শাহজালাল বিমানবন্দর থেকে যাত্রাবাড়ী রুটে ২০ কিলোমিটার দীর্ঘ উড়ালসড়ক, যার ৯৭ শতাংশ কাজ শেষ। বনানী থেকে মগবাজার পর্যন্ত ২০ কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসওয়ে, যার ৪৭ শতাংশ কাজ শেষ। আশুলিয়া থেকে বিমানবন্দর ২৪ কিলোমিটার, যার ২০ শতাংশ কাজ শেষ হয়েছে। এসব এক্সপ্রেসওয়েগুলো চালু হলে বদলে যাবে ঢাকার যোগাযোগ ব্যবস্থা।

 

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রমতে, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প ২০ কিলোমিটার সড়কটি তিনটি ফেজে ভাগ করা হয়েছে। প্রথম অংশ বিমানবন্দর থেকে বনানী রেলস্টেশন পর্যন্ত। দ্বিতীয়াংশ বনানী রেলস্টেশন থেকে মগবাজার মোড় পর্যন্ত। তৃতীয়াংশ মগবাজার থেকে যাত্রাবাড়ী পেরিয়ে চিটাগাং রোডের কুতুবখালী পর্যন্ত।

এগুলো চালু হলে বিমানবন্দর থেকে চিটাগাং রোড পর্যন্ত যেতে ১৫-২০ মিনিট লাগবে, যা আগে সময় লাগতো দেড় থেকে দুই ঘণ্টার বেশি। এ ছাড়া আশুলিয়া থেকে বিমানবন্দর পর্যন্ত ২৪ কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ গত বছরের নভেম্বরে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসব এলিভেটেড এক্সপ্রেসওয়ে ঢাকার উত্তর-দক্ষিণে বিকল্প সড়ক হিসেবে ব্যবহৃত হবে। এ প্রকল্পের কাজ শেষ হলে আশুলিয়া থেকে চিটাগাং রোড পর্যন্ত যেতে ১ ঘণ্টার কম সময় লাগবে, যা আগে লাগতো ৩ থেকে চার ঘণ্টার বেশি।

সেতু কর্তৃপক্ষ জানায়, এলিভেটেড এক্সপ্রেসওয়ে বাস্তবায়নের পর ঢাকার উত্তর-দক্ষিণে বিকল্প সড়ক সৃষ্টি হবে। উড়ালসড়কগুলো আশুলিয়া থেকে বিমানবন্দর হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সরাসরি সংযোগ স্থাপন করবে। এগুলোতে ভর করে শুধু বিমানবন্দর ও যাত্রাবাড়ী রুটের যাত্রীদেরই স্বস্তি দেবে না, একই সঙ্গে চট্টগ্রাম, সিলেটসহ পূর্বাঞ্চল ও পদ্মা সেতু হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যানবাহন ঢাকায় প্রবেশ না করে সরাসরি উত্তর-পশ্চিমাঞ্চলে প্রবেশ করতে পারবে।

পাশাপাশি উত্তরাঞ্চল থেকে আসা যানবাহনগুলো ঢাকাকে বাইপাস করে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সরাসরি যাতায়াত করতে পারবে। এতে ঢাকা ও এর পাশের অংশে যানজটের নিরসন হবে। এই এক্সপ্রেসওয়ে চালু হলে দেশের ৩০ জেলার মানুষ দ্রুত ও সহজে রাজধানীতে আসা-যাওয়া করতে পারবে। এর মাধ্যমে দেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপি ০ দশমিক ২১ শতাংশ বাড়বে বলেও জানায় সেতু কর্তৃপক্ষ।

Share This Article


বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

দুপুরের মধ্যে সিলেট বিভাগে ঝড়-বৃষ্টির আভাস

থাইল্যান্ডের রাজা-রানির রাজকীয় অতিথি শেখ হাসিনা

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আজ, মানতে হবে যেসব নির্দেশনা

বাল্যবিবাহ রোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান

ওমরাহ পালনে সৌদির উদ্দেশে ঢাকা ছাড়লেন পাটমন্ত্রী

‘বাংলাদেশ অনেক পণ্যে এখন স্বাবলম্বী’

বিশ্বব্যাপী সব যুদ্ধ বন্ধের উদাত্ত আহ্বান প্রধানমন্ত্রীর

পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে

ফসলের মাঠে সোনারঙ, তীব্র গরমেও কৃষকের মুখে হাসি

মধুখালীর ঘটনায় নিহতদের বাড়িতে প্রাণিসম্পদ মন্ত্রী

চলবে তাপপ্রবাহ, আরও ৩ দিনের হিট অ্যালার্ট