ইউনেসকোর সম্মাননা নিয়ে মিথ্যাচার ড. ইউনূসের!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩১, বুধবার, ২৭ মার্চ, ২০২৪, ১৩ চৈত্র ১৪৩০

এখনো ইউনূস সেন্টারের ওয়েবসাইটে ইউনেস্কো প্রদত্ত পুরস্কার বলে প্রচারণা চালানো হচ্ছে, যেটা অনৈতিক ও অপরাধমূলক। প্রতারণার বিষয়টি দ্রুত ইউনেস্কোকে অবহিত করে এর ব্যাখ্যা চাওয়া হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

 


 

শান্তিতে নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেস্কোর 'ট্রি অব পিস' পুরস্কারে ভূষিত করা হয়েছে বলে ২১ মার্চ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছিল ইউনূস সেন্টার। একাদশ গ্লোবাল বাকু সম্মেলনের শেষ দিনে ড. ইউনূসের হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয় বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। অথচ আন্তর্জাতিক এই সংস্থাটি তাকে কোনো সম্মাননা দেয়নি। তিনি নিছক অপপ্রচার ও বিভ্রান্তি সৃষ্টির উদ্দেশ্যে এটা করেছেন মাত্র। এটা নিশ্চিত করেছে খোদ ইউনেসকোর সদর দপ্তর।

২৭ মার্চ সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের  এমন তথ্যই দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

তিনি বলেন, ‘শিক্ষামন্ত্রী হিসেবে পদাধিকার বলে বাংলাদেশ ন্যাশনাল ফর কমিশন ফর ইউনেসকোর (বিএনসিইউ) চেয়ারম্যান আমি। আমার সঙ্গে বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল জুবাইদা মান্নানও রয়েছেন। আমরা এ বিষয়টি নিয়ে ইউনেসকোর সদর দপ্তরে যোগাযোগ করেছি। সেখান থেকে তারা নিশ্চিত করেছেন— ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেসকো কোনো সম্মাননা দেয়নি।’

বিষয়টি দুঃখজনক যে ড. ইউনূস ইউনেস্কোর নাম নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন এবং প্রতারণা করছেন। এখনো ইউনূস সেন্টারের ওয়েবসাইটে ইউনেস্কো প্রদত্ত পুরস্কার বলে প্রচারণা চালানো হচ্ছে, যেটা অনৈতিক ও অপরাধমূলক। প্রতারণার বিষয়টি দ্রুত ইউনেস্কোকে অবহিত করে এর ব্যাখ্যা চাওয়া হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

Share This Article


জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে

প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনতে সরকার কাজ করছে

দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ডিগ্রি

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা জোরদারের সুযোগ রয়েছে

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

দুপুরের মধ্যে সিলেট বিভাগে ঝড়-বৃষ্টির আভাস

থাইল্যান্ডের রাজা-রানির রাজকীয় অতিথি শেখ হাসিনা

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আজ, মানতে হবে যেসব নির্দেশনা

বাল্যবিবাহ রোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান

ওমরাহ পালনে সৌদির উদ্দেশে ঢাকা ছাড়লেন পাটমন্ত্রী

‘বাংলাদেশ অনেক পণ্যে এখন স্বাবলম্বী’

বিশ্বব্যাপী সব যুদ্ধ বন্ধের উদাত্ত আহ্বান প্রধানমন্ত্রীর