রমজানুল মুবারক

কুরআন নাজিলের মাস রমজান

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৩০, শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪, ১ চৈত্র ১৪৩০

রমজানকে বলা হয় কুরআনের মাস। আর কুরআন যেহেতু এসেছে হেদায়াতের বার্তা নিয়ে, তাই রমজানকে হেদায়াতের মাস নামেও অভিহিত করা হয়। হেদায়াতের এই মাসে সিয়াম সাধনার পাশাপাশি কুরআনের চর্চায় আত্মনিয়োগ করা হবে কামিল মুমিনের বৈশিষ্ট্য। রমজান কুরআন নাজিলের মাস। তাই কুরআনের সঙ্গে গভীর সখ্য গড়ে তোলার সুবর্ণ সুযোগ এটাই। মনে রাখতে হবে বুঝে বুঝে কুরআন পড়ার কোনো বিকল্প নেই। যতটুকু সম্ভব প্রতিদিন বুঝে বুঝে কুরআন পড়ার চেষ্টা করতে হবে এ মাসে।

‘শাহরু রামাদ্বানাল্লাজি উনজিলা ফি হিল কুরআন, হুদাল্লিন্নাস’ রমজান এমন একটি মাস যে মাসে পবিত্র কুরআন অবতীর্ণ করা হয়েছে-মানুষের হেদায়াতের জন্য। (সূরা বাকারা-১৮৫)। কুরআন সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ আসমানি কিতাব, যা সর্বশেষ নবি ও রাসূল হজরত মুহাম্মাদ (সা.)-এর ওপর নাজিল হয়েছে। এরপর কিয়ামত পর্যন্ত আর নতুন কোনো কিতাব ও নতুন কোনো নবি বা রাসূল আসবেন না; এটিই কিয়ামত পর্যন্ত সব মানুষের জন্য দুনিয়ার শান্তি ও পরকালীন মুক্তির একমাত্র পথ। কুরআন তেলাওয়াত করা এবং তেলাওয়াত শোনা ও শোনানো ইবাদত। নবি আকরাম (সা.) নিজে পাঠ করে সাহাবিদের শোনাতেন এবং সাহাবিদের তেলাওয়াতও শুনতেন। প্রতি রমজানে এর আগে যতটুকু কুরআন নাজিল হয়েছে তা নবিজি (সা.) হজরত জিবরাইল (আ.)কে শোনাতেন এবং হজরত জিবরাইল (আ.)ও তা নবিজিকে শোনাতেন। নবিজি (সা.) জীবনের শেষ রমজানে উভয় উভয়কে দুদুবার করে পূর্ণ কুরআন পাঠ করে শোনান (তাফসিরে ইবনে কাসির)।

 

কুরআনের তেলাওয়াত ছাড়া প্রধান ইবাদত নামাজও আদায় হয় না। এ জন্যই সহিহভাবে কুরআন তেলাওয়াত শিখতে হবে। কমপক্ষে নামাজ পড়তে যতটুকু প্রয়োজন, ততটুকু শেখা ফরজে আইন। যে মানুষ যত বেশি কুরআনের ধারণ করবে তার সম্মানও তত বেশি হবে। রাসূলুল্লাহ (সা.) বলেন, ‘যে অন্তরে কুরআন নেই, তা যেন পরিত্যক্ত বিরান বাড়ি।’ যারা কুরআন তেলাওয়াত, চর্চা ও অনুশীলন করবে না, তাদের বিরুদ্ধে রোজ কিয়ামতে আল্লাহর আদালতে প্রিয় রাসূল (সা.) অভিযোগ করবেন। রাসূলে আকরাম (সা.) বলবেন, ‘হে আমার রব! এই লোকেরা কুরআন পরিত্যাগ করেছিল (সূরা ফুরকান-৩০)।’ কুরআন মজিদ শিক্ষা করা ফরজ, শিখে ভুলে গেলে মারাত্মক গুনাহ হয়; অশুদ্ধ বা ভুল পাঠ করলে কঠিন পাপের কারণ হতে পারে। তাই কুরআন বিশুদ্ধভাবে শেখা ও সুন্দরভাবে তেলাওয়াত করা জরুরি। যারা পড়তে জানেন না, তাদের শিখতে হবে, যারা শিখে ভুলে গেছেন, তাদের আবার পড়তে হবে; যারা ভুল পড়েন, তাদের সহিহভাবে পড়া শিখতে হবে।

 

রমজানকে বলা হয় কুরআনের মাস। আর কুরআন যেহেতু এসেছে হেদায়াতের বার্তা নিয়ে, তাই রমজানকে হেদায়াতের মাস নামেও অভিহিত করা হয়। হেদায়াতের এই মাসে সিয়াম সাধনার পাশাপাশি কুরআনের চর্চায় আত্মনিয়োগ করা হবে কামিল মুমিনের বৈশিষ্ট্য। রমজান কুরআন নাজিলের মাস। তাই কুরআনের সঙ্গে গভীর সখ্য গড়ে তোলার সুবর্ণ সুযোগ এটাই। মনে রাখতে হবে বুঝে বুঝে কুরআন পড়ার কোনো বিকল্প নেই। যতটুকু সম্ভব প্রতিদিন বুঝে বুঝে কুরআন পড়ার চেষ্টা করতে হবে এ মাসে। কুরআনের প্রথম বাণী ‘ইকরা’ পড় এর অর্থ শুধুই মুখস্থ তেলাওয়াত নয়। বুঝে বুঝে কুরআন পাঠও এর অন্তর্ভুক্ত। সিয়ামের মাসে মুসলিম বিশ্বের আনাচে কানাচে কত লোক সালাত কায়েম করে, সিয়াম পালন করে, জাকাত আদায় করে, তাসবিহ-তাহলিল আর রুকু সেজদায় রাত পার করে দেয়। কিন্তু কুরআনের মাসে বুঝে বুঝে কুরআন পড়ার লোক খুবই কম আছে।

 

না বুঝে কুরআন পাঠের ফজিলত তো অবশ্যই আছে কিন্তু তা বুঝে কুরআন পাঠের সমান কখনো নয়। হজরত আলী (রা.) থেকে বর্ণিত, হুজুর (সা.) বলেন, যে ব্যক্তি কুরআন পাঠ করেছে ও মুখস্থ করে এটাকে যথেষ্ট গুরুত্ব দিয়েছে হালালকে হালাল এবং হারামকে হারাম জেনেছে, আল্লাহতায়ালা তাকে বেহেশতে প্রবেশ করাবেন এবং তার পরিবারের এমন ১০ জন লোকের মুক্তির জন্য সুপারিশ কবুল করবেন যাদের জন্য জাহান্নাম অবধারিত ছিল। (তিরিমিযি)। আল্লাহর রাসূল (সা.)-এর এ হাদিসটি সুস্পষ্ট বলছে যে, হালাল হারাম, বৈধ অবৈধ জানতে হলে বুঝে বুঝে কুরআন পড়তে হবে। রাসূল (সা.)-এর এ হাদিসসহ কুরআন-হাদিসে অংখ্যবার বুঝে বুঝে কুরআন পাঠের প্রতি গুরুত্ব আরোপ করা হয়েছে। দয়াময় মাবুদ পবিত্র কুরআনে বুঝে বুঝে কুরআন পাঠের প্রতি কতইনা সুন্দরভাবে আহ্বান করেছেন- ‘আর থেমে থেমে কুরআন পাঠ কর। আমি অতিশিগ্গির তোমার ওপর একটি দুর্বহ কালাম নাজিল করব। প্রকৃতপক্ষে রাতেরবেলা জেগে ওঠা প্রবৃত্তিকে নিয়ন্ত্রণের জন্য অনেক বেশি কার্যকর এবং যথাযথভাবে কুরআন পড়ার জন্য উপযুক্ত সময়। (সূরা মুজ্জাম্মিল)। তাই সিয়ামের মোবারক এ মাসে বুঝে বুঝে কুরআন পাঠ ও কুরআনের নির্দেশ মতো জীবন পরিচালনার সিদ্ধান্ত নিতে হবে প্রত্যেক মুসলমানকে।

Share This Article

শেরেবাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকী আজ

ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা

হালা রাহারিত

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র মুখপাত্রের পদত্যাগ

আওয়ামী লীগ নয়, ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি: কাদের

দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের

ট্রাম্পের বিচার নিয়ে মার্কিন সুপ্রিমকোর্টে বিভক্তি

বছরে একটি বিসিএস সম্পন্ন করার পরিকল্পনা পিএসসির

আ.লীগ নেতাকর্মীদের দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বান