মিয়ানমারে সংঘাত

বাংলাদেশে আবারও ঢুকে পড়েছে মিয়ানমারের ২৯ সীমান্তরক্ষী

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৫১, সোমবার, ১১ মার্চ, ২০২৪, ২৬ ফাল্গুন ১৪৩০

আজ বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সদরের আশারতলি এলাকার নুরুল আলম কোম্পানির লেবু বাগানে মিয়ানমার থেকে পালিয়ে আসা ২৯ বিজিপি সদস্য আশ্রয় নেয়। পরে তাদের ও তাদের কাছে থাকা অস্ত্র নিজেদের হেফাজতে নেয় ১১-বিজিবির সদস্যরা। 

মিয়ানমারের ভেতরে স্বাধীনতাকামী বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সঙ্গে সংঘাতের জেরে আবারও পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে দেশটির সিমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ২৯ সদস্য। সোমবার (১১ মার্চ) তারা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় নেয়। তাদের বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হেফাজতে রাখা হয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর সদর দপ্তররের জনসংযোগ কর্মকর্তা মো: শরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

জানা গেছে, আজ বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সদরের আশারতলি এলাকার নুরুল আলম কোম্পানির লেবু বাগানে মিয়ানমার থেকে পালিয়ে আসা ২৯ বিজিপি সদস্য আশ্রয় নেয়। পরে তাদের ও তাদের কাছে থাকা অস্ত্র নিজেদের হেফাজতে নেয় ১১-বিজিবির সদস্যরা। শেষ খবর পাওয়া পর্যন্ত, বাংলাদেশে আশ্রয় নেওয়া এ বিজিপি সদস্যদের প্রাথমিকভাবে ওই লেবু বাগাবেই রাখা হয়েছে। পরবর্তীতে তাদের কোথায় রাখা হবে এ বিষয়ে বিকেলে জানানো হবে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগের বারের মতো তাদের নিজ দেশে ফেরত পাঠাতে কাজ করছেন বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা।


মিয়ানমারের রাখাইনে সংঘর্ষ, গোলাগুলি শুরু হলে উখিয়া সীমান্তের রহমতের বিল, টেকনাফের হোয়াইক্যং ও বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্ত দিয়ে গত ৪ ফেব্রুয়ারি থেকে কয়েক দফায় বিজিপির মোট ৩৩০ সদস্য আত্মসমর্পণ করে অস্ত্র জমা দিয়ে বাংলাদেশে ঢুকে পড়ে।

এ সময় বিজিবির অধীনের তাদের মধ্যে আহতদের চিকিৎসা দেওয়া হয়। পরে দুদেশের আলোচনার প্রেক্ষিতে গত ১৫ ফেব্রুয়ারি তাদের নিজ দেশে পাঠানো হয়।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

শেরেবাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকী আজ

ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা

হালা রাহারিত

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র মুখপাত্রের পদত্যাগ

আওয়ামী লীগ নয়, ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি: কাদের

দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের

ট্রাম্পের বিচার নিয়ে মার্কিন সুপ্রিমকোর্টে বিভক্তি

বছরে একটি বিসিএস সম্পন্ন করার পরিকল্পনা পিএসসির

আ.লীগ নেতাকর্মীদের দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বান