ডেঙ্গুর প্রথম ওষুধের ট্রায়ালে আশা জাগানিয়া সাফল্য

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২০, শনিবার, ২১ অক্টোবর, ২০২৩, ৫ কার্তিক ১৪৩০

ডেঙ্গু রোগ প্রতিরোধে মুখে খাওয়ার ওষুধ তৈরিতে অভাবনীয় সাফল্য পেয়েছে যুক্তরাজ্যভিত্তিক ওষুধ ও টিকা প্রস্তুতকারী কোম্পানি জনসন অ্যান্ড জনসন। 

 

শুক্রবার (২০ অক্টোবর) যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে আমেরিকান সোসাইটি অব ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিনের বার্ষিক সভায় এ তথ্য জানানো হয়েছে। 

জনসন অ্যান্ড জনসনের ইউরোপীয় শাখা জ্যানেসেনের প্যাথোজেন বিভাগের গবেষক মার্নিক্স ভ্যান লুক বলেন, তাদের তৈরি ডেঙ্গুর ওষুধটির মেডিকেল ট্রায়াল সম্পন্ন হয়েছে এতে তারা সন্তোষজনক ফলাফল পেয়েছে। 

এই ট্রায়ালে ১১ জন স্বেচ্ছাসেবী অংশ নিয়েছেন। এদেরকে পাঁচদিন এই ওষুধ খাওয়ানো হয়। তারপর স্বেচ্ছাসেবীদের সম্মতির ভিত্তিতে তাদের দেহে প্রবেশ করানো হয়েছে ডেঙ্গু ভাইরাসের একটি দুর্বল ধরন, যেটি স্বাস্থ্যের জন্য কোনো হুমকি সৃষ্টি করতে বা ছড়িয়ে পড়তে অক্ষম। তারপর ২১ দিন তাদেরকে নিয়মিত সেই ওষুধ খাওয়ানো হয়।

শেষ পর্যন্ত ওষুধটি বড় পরিসরে কার্যকর প্রমাণিত হলে তা দরিদ্র ও মধ্যম আয়ের দেশগুলোতে কতটা সহজলভ্য হবে, তা নিয়ে একটি প্রশ্ন রয়েছে। মার্নিক্স ভ্যান লুক বলেন, ‘আমরা এ নিয়ে কাজ করছি।’

বর্তমানে বিশ্বজুড়ে ডেঙ্গু ভাইরাসের ৪টি ধরন রয়েছে। ডেঙ্গু ভাইরাসের একমাত্র বাহক এডিস মশা। জলবায়ু পরিবর্তন ও তার প্রভাবে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ও বৃষ্টিপাত বাড়তে থাকায় গত প্রায় দু’দশক বিশ্বজুড়ে এডিস মশার বিস্তার বাড়ছে, তার সঙ্গে বাড়ছে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যাও।

Share This Article