স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির কার্ড পেয়েছে দেড় লাখ পরিবার: স্বাস্থ্যমন্ত্রী

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:২৬, বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩, ২৩ ভাদ্র ১৪৩০

এসএসকে কার্যক্রমের আওতায় বর্ণিত উপজেলাসমূহে এ পর্যন্ত ৪৫ হাজার ৬৯৬ জন রোগীকে আইপিডি চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। চিকিৎসা সেবা বাবদ গত জুন মাস পর্যন্ত ২১ কোটি ৭৯ লাখ ১৩ হাজার টাকা পরিশোধ করা হয়েছে। বর্তমানে এসএসকে কার্যক্রমের বেনিফিট প্যাকেজ এর আওতায় রোগের সংখ্যা ৭৮টি থেকে ১১০টিতে উন্নীত করা হয়েছে। 

সারাদেশে এক লাখ ৫১ হাজার ৪২৭টি পরিবারকে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির (এসএসকে) স্বাস্থ্য কার্ড দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে লিখিত প্রশ্নোত্তরে এ তথ্য জানান তিনি।

সরকারি দলের সদস্য দিদারুল আলমের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী আরও জানান, গত ৩০ জুন পর্যন্ত ২ লাখ ৭২ হাজার ৩৯১টি দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী পরিবারের নিবন্ধন ও তালিকাভুক্তি সম্পন্ন করা হয়েছে। এসএসকে কার্যক্রমের আওতায় বর্ণিত উপজেলাসমূহে এ পর্যন্ত ৪৫ হাজার ৬৯৬ জন রোগীকে আইপিডি চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। চিকিৎসা সেবা বাবদ গত জুন মাস পর্যন্ত ২১ কোটি ৭৯ লাখ ১৩ হাজার টাকা পরিশোধ করা হয়েছে। বর্তমানে এসএসকে কার্যক্রমের বেনিফিট প্যাকেজ এর আওতায় রোগের সংখ্যা ৭৮টি থেকে ১১০টিতে উন্নীত করা হয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের সহায়তায় ১১০টি রোগের ক্লিনিক্যাল প্রোটোকল অনুসরণ করে মাঠ পর্যায়ে চিকিৎসকরা স্বাস্থ্য সেবা প্রদান করবেন।

একই দলের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারি হাসপাতালসমূহের রোগীদের যথাযথ চিকিৎসা সেবা নিশ্চিত করার নিমিত্ত স্বাস্থ্য সেবা বিভাগের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তর হতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সরকারি হাসপাতালগুলোর সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণ এবং দালালমুক্ত করার লক্ষ্যে হাসপাতালের প্রধানদের নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া স্বাস্থ্য সেবা বিভাগ ও স্বাস্থ্য অধিদপ্তরের নির্ধারিত মনিটরিং কমিটিগুলোর সদস্যরা হাসপাতালগুলোর সেবার মান উন্নয়নের লক্ষ্যে নিয়মিত পরিদর্শন করে থাকে।

আওয়ামী লীগের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশের ওষুধ শিল্পে উত্তরোত্তর উন্নতি করছে। মোট চাহিদার ৯৮ ভাগ ওষুধ দেশেই উৎপাদিত হয়। বর্তমানে ইউরোপ ও আমেরিকাসহ সারাবিশ্বের ১৫৭টি দেশে বাংলাদেশে উৎপাদিত প্রায় সব ধরনের ওষুধ রপ্তানি করা হয়ে থাকে। চলতি অর্থবছরের আগষ্ট পর্যন্ত প্রায় ২ হাজার ২৪৪ কোটি ৪৫ লাখ ৫৮ হাজার ২০২ টাকার ওষুধ রপ্তানি করা হয়েছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলে রকেট ছুড়েছে হামাস

কেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়াতে হবে : ইসি রাশেদা

খেয়াল খুশিমতো ওষুধের দাম বাড়ানো বন্ধে স্বাস্থ্য সচিব ও ওষুধ প্রশাসনকে নির্দেশ

গাজায় মৃতের সংখ্যা বেড়ে ৩৪ হাজার ৪৮৮

চলতি মৌসুমের সারাদেশে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি চুয়াডাঙ্গায়

রুশ হামলা আমাদের পেছনে ঠেলে দিচ্ছে: ইউক্রেনের সেনাপ্রধান

চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ

দেশের সব প্রাথমিক বিদ্যালয় ২ মে পর্যন্ত বন্ধ ঘোষণা

সঠিক সিদ্ধান্ত নিতে না পারায় উপজেলা নির্বাচনে বিএনপির নেতারা!