পোশাক কর্মীদের জন্য খুলছে ইউরোপের শ্রমবাজার

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:১৮, শনিবার, ১০ জুন, ২০২৩, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩০

বাংলাদেশি পোশাক কর্মীদের জন্য প্রথম বারের মতো খুলছে ইউরোপের শ্রমবাজার। সরকারি খরচে দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ বুলগেরিয়াতে ৫৫ জন কর্মী পাঠাচ্ছে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল)। দেশটির অন্যতম প্রধান শিল্প গার্মেন্টস ও টেক্সটাইল উৎপাদন। এবার দেশটিতে প্রথমবারের মতো কর্মসংস্থানের সুযোগ মিলছে বাংলাদেশের তৈরি পোশাক খাতের দক্ষ কর্মীদের।

সরকারি খরচে বোয়েসেলের মাধ্যমে প্রথম দফায় ৫৫ কর্মী যাচ্ছেন বুলগেরিয়াতে। এর মধ্য দিয়ে ইউরোপের কোনো দেশের তৈরি পোশাক খাতে কর্মসংস্থান হচ্ছে বাংলাদেশি কর্মীদের।

বুলগেরিয়া সরকারের চাহিদা অনুযায়ী দেশটির পোশাক কারখানাগুলোতে বাংলাদেশি সুইং ও প্রেসিং মেশিন অপারেটর, টেক্সটাইল টেইলার্সসহ দক্ষ কর্মীদের পাঠানো হচ্ছে। যাদের ন্যূনতম বেতন ৩৫ হাজার টাকা। ওভারটাইমসহ দাঁড়াবে সর্বোচ্চ ৫০ হাজার। পাশাপাশি আবাসন সুবিধাও দেবে নিয়োগকারী প্রতিষ্ঠান।
 
বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন গণমাধ্যমকে বলেন, বুলগেরিয়াতে দেশের গার্মেন্টস কর্মী পাঠানো হচ্ছে। বর্তমানে ভিসা প্রসেসিং চলছে। এর মাধ্যমে প্রথমবারের মতো দেশটিতে পোশাক শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

আর ইউরোপের শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের কর্মসংস্থান নিশ্চিতে বিশেষ কর্মপরিকল্পনা নেয়া হয়েছে বলে জানিয়েছেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক মো. শহীদুল আলম।

উল্লেখ্য, ২০ থেকে ৩৫ বছর বয়সী দক্ষ পোশাক কর্মীরা বুলগেরিয়াতে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। বোয়েসেলের বাছাইকৃতদের মধ্য থেকে বুলগেরিয়ার কোম্পানি প্রতিনিধিরা পুনরায় পরীক্ষার মাধ্যমে চূড়ান্ত প্রার্থী বাছাই করবেন। মূলত ২০২২ সালে প্রথম বাংলাদেশ থেকে পোশাক কর্মী নেয়ার আগ্রহ প্রকাশ করে বুলগেরিয়া সরকার।

এদিকে চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশে অন্তত ১২ লাখ বাংলাদেশি কর্মীর কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে বিএমইটি।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

দুপুরের মধ্যে সিলেট বিভাগে ঝড়-বৃষ্টির আভাস

থাইল্যান্ডের রাজা-রানির রাজকীয় অতিথি শেখ হাসিনা

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আজ, মানতে হবে যেসব নির্দেশনা

বাল্যবিবাহ রোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান

ওমরাহ পালনে সৌদির উদ্দেশে ঢাকা ছাড়লেন পাটমন্ত্রী

‘বাংলাদেশ অনেক পণ্যে এখন স্বাবলম্বী’

বিশ্বব্যাপী সব যুদ্ধ বন্ধের উদাত্ত আহ্বান প্রধানমন্ত্রীর

পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে

ফসলের মাঠে সোনারঙ, তীব্র গরমেও কৃষকের মুখে হাসি

মধুখালীর ঘটনায় নিহতদের বাড়িতে প্রাণিসম্পদ মন্ত্রী

চলবে তাপপ্রবাহ, আরও ৩ দিনের হিট অ্যালার্ট