স্বস্তির বৃষ্টি রাজধানীতে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:০৭, রবিবার, ১২ জুন, ২০২২, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৯

টানা কয়েকদিনের ভ্যাপসা গরমের পর বৃষ্টি নেমেছে ঢাকায়। এতে কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন রাজধানীবাসী। বৃহস্পতিবার (৯ জুন) বেলা ১১টা নাগাদ রাজধানীর বিভিন্ন এলাকায় বৃষ্টি শুরু হয়। বৃষ্টির সঙ্গে রয়েছে মেঘের গর্জন ও ঝড়ো বাতাস।

এদিন সকাল ১০টার পর থেকেই ঢাকার আকাশে মেঘ জমতে থাকে। চারদিক থেকে মেঘ জমে আকাশ কালো হয়ে যায়। এরপর রাজধানীজুড়ে ১১টা নাগাদ বৃষ্টি নামে।

তবে বৃষ্টির কারণে প্রস্তুতি ছাড়া ঘর থেকে বের হওয়া লোকজনকে কিছুটা অস্বস্তিতে পড়তে হয়েছে। ভিজে ভিজে কাউকে কাউকে নিরাপদ আশ্রয়ের সন্ধান করতে দেখা গেছে।

এদিকে হঠাৎ বৃষ্টিতে রাজধানীর বেশকিছু সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হলেও যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ু এখন সারাদেশেই ছড়িয়ে পড়েছে। এর প্রভাবে ঢাকাসহ দেশের বেশির ভাগ অঞ্চলে বৃষ্টি হচ্ছে। কোথাও হালকা আবার কোথাও মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। ঝড়ো হাওয়ার কারণে নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ‘মৌসুমী বায়ু এখন সারা দেশের ওপরে অবস্থান করছে। তাই ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে কম-বেশি বৃষ্টি হচ্ছে। এই বায়ুর কারণে নদীবন্দরসহ উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ জন্য নদীবন্দরগুলোতে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।’

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ বিহার থেকে ভারতের পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং বরিশাল ও খুলনা বিভাগের দু’-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাধারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, সাতক্ষীরা, যশোর ও পাবনা জেলাগুলোর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দিনাজপুর, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

বিষয়ঃ আবহাওয়া

Share This Article


ফাঁকা হচ্ছে ঢাকা, সতর্ক অবস্থানে পুলিশ

ঈদে মেট্রোরেল চলাচল নিয়ে যা জানা গেল

একসঙ্গে ১৪টি ভলভো বাস কীভাবে পুড়লো এটি সন্দেহের: পুলিশ

উপজেলায় সুষ্ঠু নির্বাচন চায় আওয়ামী লীগ: কাদের

বাড়ছে শিশু চুরি, সচেতন হতে বললেন গোয়েন্দা কর্মকর্তা

এবার ১০০ টাকায় মিলবে পাঁচ কেজির তরমুজ

বর্জ্য ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনা হয়েছে: তাপস

খুলে দেওয়া হলো বিআরটি প্রকল্পের সাতটি ফ্লাইওভার

তৃতীয় লিঙ্গের কেউ চাঁদাবাজি করলে আইনি ব্যবস্থা : ডিএমপি

বাসায় ঝুলছিল আহসানুল্লাহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মরদেহ

ডিএমপির মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২১

ঢাকার যেসব এলাকায় আজ ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না